রেডিয়েশন যন্ত্রপাতি পরীক্ষায় ওয়ার্কিং গ্রুপ গঠনের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:০২ পিএম, ১৬ মে ২০২৪

ক্যানসার চিকিৎসায় ব্যবহৃত রেডিয়েশন যন্ত্রপাতির কার্যকারিতা পরীক্ষায় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের সমন্বয়ে ওয়ার্কিং গ্রুপ গঠনের সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

বৃহস্পতিবার (১৬ মে) সংসদ ভবনে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্বে করেন কমিটির সভাপতি জাহিদ মালেক। কমিটির সদস্য ইকবালুর রহিম, মো. আলী আজগার, মো. আবদুস সবুর, মো. ইয়াকুব আলী, নাদিয়া বিনতে আমিন বৈঠকে অংশ নেন।

বৈঠকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নির্মাণ প্রকল্পের অগ্রগতি, ক্যানসার চিকিৎসায় ব্যবহৃত রেডিয়েশন যন্ত্রপাতির কার্যকারিতার বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয়, কেমিক্যাল রি-এজেন্ট ও টেস্টিং কিটস দেশে উৎপাদনের সক্ষমতা সৃষ্টি, দেশে ব্যবহৃত ইটিপি (এফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট) প্রযুক্তির উপযুক্ততা ও কার্যকারিতার বিষয়ে আলোচনা করা হয়।

বৈঠকে হাসপাতালে ব্যবহৃত রেডিয়েশন যন্ত্রপাতিগুলোর কার্যকারিতা পরীক্ষা ও রক্ষণাবেক্ষণের জন্য বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সমন্বয়ে একটি ওয়ার্কিং গ্রুপ গঠনের সুপারিশ করা হয়।

কমিটি দেশের কী পরিমাণ কেমিক্যাল রি-এজেন্ট ও টেস্টিং কিটস উৎপাদনের সক্ষমতা রয়েছে এবং সেগুলো চিকিৎসা ক্ষেত্রে ব্যবহারের জন্য দুই মন্ত্রণালয়ের মধ্যে প্রয়োজনীয় সমন্বয় সাধনেরও সুপারিশ করে।

এসময় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, বিভিন্ন দপ্তর ও সংস্থা প্রধানসহ বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আইএইচআর/এমএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।