ইন্টারন্যাশনাল ক্যানসার কেয়ার কনফারেন্স বুধবার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:১১ এএম, ২০ মে ২০২৪

ক্যানসারসহ বিভিন্ন ধরনের অনিরাময়অযোগ্য রোগে আক্রান্তদের শারীরিক যন্ত্রণা প্রশমন সচেতনতায় এবার বাংলাদেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ইন্টারন্যাশনাল ক্যানসার ও প্যালিয়েটিভ কেয়ার কনফারেন্স।’

দুই দিনব্যাপী আয়োজিত সম্মেলনটি কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্ট, যুক্তরাষ্ট্রের হার্ভাড বিশ্ববিদ্যালয়, সিমন্স বিশ্ববিদ্যালয় ও ম্যাসাচুয়েটস জেনারেল হাসপাতালের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হবে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা ২২ মে বুধবার টাঙ্গাইলের মির্জাপুরে কুমুদিনী কমপ্লেক্সে সম্মেলনটির উদ্বোধন করবেন।

রোববার (১৯ মে) রাজধানীর গুলশানে কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্টের ঢাকা কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান আয়োজক কমিটির সচিব ও কুমুদিনী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. মো. আব্দুল হালিম।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন রাণদা প্রসাদ সাহা ইউনিভার্সিটির ট্রাস্টি মেম্বর মুহাম্মদ ফারুক ও কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্ট অব বেঙ্গল লিমিটেড প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা মানিক কে সরকার প্রমুখ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, নিরাময় অযোগ্য ও জীবনসীমিত রোগে আক্রান্ত রোগী এবং তার পরিবারের শারীরিক, মানসিক, সামাজিক এবং আধ্যাত্মিক স্বাস্থ্যের অর্থাৎ সম্পূর্ণ যত্নের কথা বলে প্যালিয়েটিভ কেয়ার। প্রচলিত স্বাস্থ্য ব্যবস্থার চেয়ে আরও এক ধাপ এগিয়ে রোগীর পরিবারেরও সম্পূর্ণ যত্নের কথাও বলে এই চিকিৎসা ব্যবস্থা।

কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্ট অব বেঙ্গল লিমিটেড সিদ্ধান্ত নিয়েছে, গণমানুষের কল্যাণে সমাজভিত্তিক প্যালিয়েটিভ কেয়ারের বা প্রশমন সেবায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এজন্য এই আন্তর্জাতিক সম্মেলনের উদ্যোগ নেওয়া হয়েছে। সম্মেলনে যুক্তরাষ্ট্রের হার্ভাড বিশ্ববিদ্যালয়, সিমন বিশ্ববিদ্যালয় এবং ম্যাসাচুয়েটস জেনারেল হাসপাতালের বিশেষজ্ঞ ছাড়াও ক্যানসার থেরাপি ও প্যালিয়েটিভ কেয়ার বিষয়ে দেশীয় বিশেষজ্ঞরা আলোচনা করবেন।

ক্যানসারে মত প্রাণঘাতি রোগ প্রতিরোধে করনীয়, সময়মতো ক্যানসার শনাক্তকরণ, প্যালিয়েটিভ কেয়ার সার্ভিসসহ বিভিন্ন বিষয়ে প্রবন্ধ উপস্থাপনা, প্যানেল আলোচনা অনুষ্ঠিত হবে।

সম্মেলনের দ্বিতীয় দিন বৃহস্পতিবার কুমুদিনী প্যালিয়েটিভ কেয়ার বিষয়ে স্টেকহোল্ডাদের একটি কর্মশালা হবে। কর্মশালার উদ্বোধন করবেন সমাজ কল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি। এদিন কমিউনিটিভিত্তিক প্রশমন সেবায় ‘দয়াশীল কুমুদিনী; শীর্ষক একটি কর্মসূচি চালু করা হবে।

এই উদ্যোগটির লক্ষ্য অক্ষম ব্যক্তিদের বাড়ি বাড়ি গিয়ে প্যালিয়েটিভ সেবাদান করা। এই কর্মশালায় প্যালিয়েটিভ কেয়ার সোসাইটি অব বাংলাদেশ এবং ভারতের কেরালা ভিত্তিক প্রতিষ্ঠান ইন্সটিটিউট অব প্যালিয়েটিভ মেডিসিন এর যৌথ সহযোগিতা করবে।

এএএম/এমআরএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।