প্রতিটি হাসপাতালে ডেঙ্গু কর্নার স্থাপনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:২৩ পিএম, ২৮ মে ২০২৪
ফাইল ছবি

দেশের প্রতিটি হাসপাতালে ডেঙ্গু কর্নার স্থাপনের বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবীর।

তিনি বলেন, হাসপাতাল কর্মকর্তা ও চিকিৎসকদের সঙ্গে কথা বলেছি। জানিয়েছি প্রতিটি হাসপাতালে যাতে ডেঙ্গু কর্নার আলাদা করে রাখা হয়। সেই ডেঙ্গু কর্নারে টিমও গঠন করে দেওয়া হয়েছে। যেখানে মেডিসিন, সার্জারি, গাইনি ও পেডিয়াট্রিকস বিভাগের ডাক্তার একটি টিমে কাজ করবে।

স্যালাইনের ঘাটতি যাতে কোনোভাবে না হয় সে ব্যবস্থা নেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, আমরা লোকাল উৎপাদক ও অ্যাসেনশিয়াল ড্রাগ কোম্পানি লিমিটেডের (ইডিসিএল) সঙ্গে আলোচনা করেছি। হাসপাতালগুলো প্রয়োজনে যাতে নিজেরাই স্যালাইন কিনতে পারে সে অনুমতি দেওয়া হয়েছে।

তিনি বলেন, বৃদ্ধ ও গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে ঝুঁকি ও মৃত্যুর হার বেশি থাকে। তাই এদের ক্ষেত্রে চিকিৎসকরা যাতে সমন্বিতভাবে সেবা দিতে পারে সেইজন্যই টিম করে দেওয়া হয়েছে।

তিনি বলেন, হাসপাতালে রোগী বেড়ে গেলেই বিপত্তি বাড়ে। রোগীর সংখ্যা নিয়ন্ত্রণে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। একা সিটি করপোরেশন সবকিছু পারবেনা। জনসচেতনতা অনেক গুরুত্বপূর্ণ এই ক্ষেত্রে।

ডেঙ্গু রোগীর সঠিক ও পূর্নাঙ্গ তথ্য পাওয়ার ব্যবস্থা করা প্রসঙ্গে স্বাস্থ্য অধিদপ্তরের এমআইএসের পরিচালক অধ্যাপক ডা. শাহাদাত হোসেন বলেন, টেস্টের লাইভ ডেটা সংগ্রহ করা হবে। সরকারি বেসরকারি হাসপাতাল ও ল্যাবের তথ্য সরাসরি স্বাস্থ্য অধিদপ্তরে আসবে। মোবাইলে ম্যাসেজের মাধ্যমে পজেটিভ বা নেগেটিভের তথ্য দেওয়া হবে।

এএএম/এসআইটি/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।