দেশে প্রতি ৫ জনে তিন নারী থাইরয়েডে আক্রান্ত

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৫২ এএম, ৩০ মে ২০২৪

দেশের মোট জনসংখ্যার প্রায় ২০ শতাংশ মানুষ থাইরয়েড গ্রন্থির নানা রোগে ভুগছেন বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমইউ) নিউক্লিয়ার মেডিসিন বিভাগের প্রধান ও থাইরয়েড বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এ কে এম ফজলুল বারী।

তিনি বলেন, আক্রান্তদের মধ্যে প্রতি ৫ জনে তিনজনই নারী। প্রতি দুই হাজার ৩০০ শিশুর মধ্যে একজন জন্মগত থাইরয়েড সমস্যায় ভুগছে। অথচ আক্রান্তদের ৬০ শতাংশই চিকিৎসার বাইরে।

বিশ্ব থাইরয়েড দিবস-২০২৪ উপলক্ষে বুধবার (২৯ মে) থেকে ধানমন্ডির সুবাস্ত ইত্তেহাদ স্কয়ারের থাইরয়েড সেন্টারে শুরু হওয়া তিন দিনব্যাপী থাইরয়েড মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এ তথ্য জানান এ বিশেষজ্ঞ চিকিৎসক। যৌথভাবে এ মেলার আয়োজন করেছে দ্য থাইরয়েড সেন্টার ও বিটমির। মেলা চলবে শুক্রবার পর্যন্ত।

ডা. এ কে এম ফজলুল বারী বলেন, থাইরয়েড রোগ বিস্তারে বংশগত। বিশেষ করে দাদি, নানি বা মা এদের থাইরয়েডে সমস্যা থাকলে শিশু ও আত্মীয়-স্বজনের থাইরয়েড সমস্যা হওয়ার সম্ভাবনা ৭০ শতাংশ। এ ৭০ শতাংশের মধ্যে ৮ শতাংশই জানে না যে তারা এরই মধ্যে থাইরয়েডে আক্রান্ত হয়েছেন। এসব রোগীদের সচেতন করা দরকার। কারণ নিরব ঘাতক থাইরয়েড তাদের শারীরিক সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে।

থাইরয়েড রোগীদের স্বল্পমূল্যে চিকিৎসা দেওয়া ও সাধারণ মানুষের মধ্যে থাইরয়েড রোগ সম্পর্কে জনসচেতনতা তৈরি লক্ষ্যে থাইরয়েড সেন্টার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এ উপলক্ষে ২০১৭ সাল থেকে থাইরয়েড মেলা আয়োজন করা হচ্ছে বলেও জানান অধ্যাপক ফজলুল বারী।

মেলার সেবার তথ্য তুলে ধরে তিনি বলেন, থাইরয়েড রোগীদের স্বল্পমূল্যে সুচিকিৎসা এবং যাদের থাইরয়েড হওয়ার সম্ভাবনা আছে তাদের স্বল্পমূল্যে ও এক বছরের নিচে শিশুদের বিনামূল্যে চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে। থাইরয়েড মেলায় মাত্র ৩০০ টাকা ভিজিটে থাইরয়েড কনসালটেন্ট বা অধ্যাপকের সেবা পাওয়া যাবে। এছাড়া মেলায় ৩ হাজার টাকায় থাইরয়েড চেকআপ (রক্ত, আল্ট্রাসনোগ্রাম এবং ব্লাড গ্রুপিং) করা হচ্ছে এবং এক বছরের কম বয়সের শিশুদের বিনামূল্যে থাইরয়েড চেকআপ করা হচ্ছে। এছাড়া সবধরনের থাইরয়েড রোগীর চিকিৎসাসেবা দেওয়া হয়। ওয়ান স্টপ সার্ভিস চালু রয়েছে। ফলে অপারেশন থেকে রোগী ভর্তি সব সেবা এ থাইরয়েড সেন্টারে দেওয়া হয়।

এএএম/এমএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।