রোহিঙ্গাদের সহায়তায় ৩৪০ মিলিয়ন ডলার সংগ্রহ করেছে জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:২৫ পিএম, ২৩ অক্টোবর ২০১৭
রোহিঙ্গাদের সহায়তায় ৩৪০ মিলিয়ন ডলার সংগ্রহ করেছে জাতিসংঘ

মিয়ানমারের রাখাইন রাজ্য ছেড়ে বাংলাদেশে পালিয়ে এসে শরণার্থী শিবিরে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সহায়তার জন্য তিনশ ৪০ মিলিয়ন মার্কিন ডলার তহবিল সংগ্রহ হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। সোমবার সুইজারল্যান্ডের জেনেভায় রোহিঙ্গাদের সহায়তায় জাতিসংঘের তহবিল গঠন সম্মেলনে ওই অর্থ সংগ্রহ হয়।

বাংলাদেশে আশ্রয় নেয়া ছয় লাখ তিন হাজার রোহিঙ্গা শরণার্থীর জন্য ২০১৮ সালের ফেব্রুয়ারির মধ্যে চারশ ৩৪ মিলিয়ন মার্কিন ডলার অর্থ সংগ্রহের লক্ষ্যে এ সম্মেলন আয়োজন করেছে জাতিসংঘ।

জাতিসংঘের মানবিক সহায়তাবিষয়ক সমন্বয়ক মার্ক লোকক জানান, আগামী বছরের ফেব্রুয়ারির মধ্যে চারশ ৩৪ মিলিয়ন মার্কিন ডলার রোহিঙ্গাদের সহায়তা করার চেষ্টা করছে জাতিসংঘ ও তার সদস্যরা। একদিনেই ইউরোপীয় ইউনিয়ন এবং অন্যান্য রাষ্ট্র ও সংস্থা তিনশ ৪০ মিলিয়ন অর্থ সহায়তার ঘোষণা দিয়েছে। আরও বেশি সহায়তার প্রত্যাশা করেন তিনি।

গত ২৫ আগস্ট মিয়ানমার সেনাবাহিনী ও পুলিশের বেশ কিছু তল্লাশি চৌকিতে আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির (আরসার) হামলার জেরে তাণ্ডব শুরু করে মিয়ানমার সেনাবাহিনী। রাখাইন রাজ্যে নৃশংস হত্যাকাণ্ডকে পাঠ্যপুস্তকে উল্লিখিত গণহত্যার উদাহরণের সঙ্গে তুলনা করেছে জাতিসংঘ।

জাতিসংঘের নিয়ন্ত্রণাধীন ইন্টার-সেক্টর কো-অর্ডিনেশন গ্রুপ (আইএসসিজি) বলছে, ২৫ আগস্টের পর থেকে ছয় লাখ তিন হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। গত সপ্তাহে ১৪ হাজার রোহিঙ্গা নতুনভাবে পালিয়ে এসেছে বলেও জানিয়েছে আইএসসিজি।

বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) উপ-প্রধান এলিজাবেথ রাসমুসন বলেন, রোহিঙ্গাদের জন্য যে সহায়তা প্রদান করা হচ্ছে, সেখানকার চাহিদা তার চেয়েও অনেক বেশি। মানুষের পক্ষ থেকে আমরা সহায়তার চেষ্টা করছি। আমরা অবশ্যই আরও সহায়তার অনুরোধ জানাব।

সূত্র : ওয়াশিংটন পোস্ট

কেএ/আইআই