কাতারে মার্কিন কূটনীতিকের সঙ্গে তালেবানের বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:১৭ এএম, ৩১ জুলাই ২০১৮

গোপনে মার্কিন কূটনীতিকের সঙ্গে বৈঠক করেছে তালেবানের সদস্যরা। গত সপ্তাহে কাতারে ওই বৈঠক অনুষ্ঠিত হয়েছে বলে সংগঠনটির তরফ থেকে নিশ্চিত করা হয়েছে।

এক তালেবান নেতা জানিয়েছেন, দোহায় মার্কিন পররাষ্ট্র দপ্তরের উপ-সহকারী সচিব এলিস ওয়েলসের সঙ্গে সামনা-সামনি ওই বৈঠক ছিল খুবই গুরুত্বপূর্ণ।

ট্রাম্প প্রশাসনের নির্দেশা অনুযায়ীই মার্কিন কূটনীতিকের সঙ্গে আফগানিস্তানের জঙ্গি গোষ্ঠী তালেবানের বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে বহুদিন ধরেই শান্তি আলোচনায় অংশ নেয়ার আগ্রহ প্রকাশ করে আসছে তালেবান সংগঠন। তবে তালেবানের সঙ্গে মার্কিন কর্মকর্তার ওই বৈঠকে আফগানিস্তানের কোনো কর্মকর্তা উপস্থিত ছিলেন না।

আফগানিস্তানে গত জুনে ঈদ উপলক্ষে তিনদিনের যুদ্ধবিরতি ঘোষণা ছিল একটি নজিরবিহীন ঘটনা। দু’পক্ষই এর প্রতি সম্মান প্রদর্শন করেছে। যুদ্ধবিরতির পর এবার মার্কিন কর্মকর্তার সঙ্গে বৈঠক শান্তি প্রক্রিয়াকে আরও এক ধাপ এগিয়ে নিয়েছে।

দু’পক্ষের মধ্যে বৈঠকের কথা সর্বপ্রথম ওয়াল স্ট্রিট জার্নালের খবরে প্রকাশ করা হয়। এরপর তালেবানের দুই শীর্ষ নেতা এ বিষয়টি বিবিসির কাছে নিশ্চিত করেন। তারা জানিয়েছেন, ছয় সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দিয়েছেন আব্বাস স্তানিকজাই। তিনি দোহায় তালেবানের রাজনৈতিক দপ্তরের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন।

টিটিএন/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]