১১৩ বছরে মারা গেলেন বিশ্বের প্রবীণতম ব্যক্তি নোনাকো

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:৩৩ এএম, ২১ জানুয়ারি ২০১৯

বিশ্বের প্রবীণতম ব্যক্তি জাপানের মাসাজো নোনাকা আর নেই। রোববার ১১৩ বছর বয়সে মারা গেছেন তিনি। ২০১৮ সালে স্পেনের ফ্রান্সিসকো নুনেজ অলিভেরার মৃত্যুর পরে নোনাকাকে বিশ্বের বয়স্কতম মানুষ হিসেবে স্বীকৃতি দেয় গিনেস বুক অব ওয়ার্ল্ড।

গিনেস বুকের তথ্য মতে, ১৯০৫ সালের ২৫জুলাই জাপানের হোক্কাইডোর আশহোরা শহরে জন্মগ্রহণ করেন নোনাকা। তার জন্মের মাত্র কয়েক মাস আগে ‘সাধারণ আপেক্ষিক তত্ত্ব’ বা ‘থিয়োরি অব রিলেটিভিটি’ প্রকাশ করে সারা বিশ্বকে চমকে দিয়েছিলেন নোবেল পুরস্কার বিজয়ী পদার্থ বিজ্ঞানী অ্যালবার্ট আইনস্টাইন।

২০১৮ সালে স্পেনের নাগরিক ফ্রান্সিসকো নুনেজ অলিভেরার মৃত্যুর পরে বিশ্বের বয়স্কতম মানুষ হিসেবে গিনেস বুকের স্বীকৃতি পান নোনাকাকে। রোববার (২০ জানুয়ারি) নোনাকার নাতনি ইউকো জাপানের কিয়োডো সংবাদ সংস্থাকে জানিয়েছেন, 'বটবৃক্ষরূপী মানুষটির প্রয়াণে আমরা শোকস্তব্ধ। শনিবার পর্যন্ত তিনি সুস্থই ছিলেন। পরিবারকে কোনো রকম ঝামেলায় না ফেলে তিনি মৃত্যুবরণ করেছেন।'

নোনাকারা ছয় ভাই এবং এক বোন। ১৯৩১ সালে বিয়ে করেন তিনি। পাঁচ সন্তানের জনক ছিলেন এই জাপানী। অবসরের পর সময় কাটাতেন সুমো কুস্তি ও টিভি দেখে। পছন্দ করতেন সব রকম মিষ্টি খেতে।

উল্লেখ্য, দেশ হিসেবে জাপানিদের গড় আয়ু বিশ্বের অন্যান্য দেশের নাগরিকদের তুলনায় সবচেয়ে বেশি। জাপানের বহু নাগরিকই অতীতে বিশ্বের প্রবীণতমের শিরোপা অর্জন করেছেন। তাদের মধ্যে আছেন এযাবৎ বিশ্বের প্রবীণতম মানুষের তালিকায় শীর্ষে থাকা জিরোয়েমন কিমুরা, ১১৬তম জন্মদিন পালনের পর ২০১৩ সালের জুনে তার মৃত্যু হয়। তবে সর্বকালের রেকর্ড ভেঙে ১২২ বছর পর্যন্ত বেঁচে ছিলেন ফ্রান্সের জাঁ লুই ক্যামেঁ। ১৯৯৭ সালে মৃত্যু বরণ করেন তিনি।

এমএমজেড/জেআইএম

আপনার মতামত লিখুন :