মার্কিন প্রেসিডেন্ট পদে আরেক ভারতীয় বংশোদ্ভূত নারী

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৮ এএম, ২২ জানুয়ারি ২০১৯

মার্কিন প্রেসিডেন্ট পদে লড়াই করার ঘোষণা দিয়েছেন ক্যালিফোর্নিয়ার ডেমোক্র্যাট সিনেটর কমলা হ্যারিস। তার বাবা আফ্রিকার জ্যামাইকার অধিবাসী আর মা ভারতীয়। এর আগে চলতি মাসেই মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দেন আরেক ভারতীয় বংশোদ্ভূত ডেমোক্র্যাট সিনেটর তুলসি গাব্বার্ড।

সিএনএনের এক প্রতিবেদনে কমলা হ্যারিসের প্রেসিডেন্ট পদে নির্বাচনের ঘোষণা দেয়ার সংবাদ জানানো হয়েছে। কমলা হ্যারিস সোমবার সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করা এক ভিডিওতে এ ঘোষণা দেন। ট্রাম্প প্রশাসনের গত দুই বছরের অন্যায়-অবিচারের বিরুদ্ধে লড়াই করতেই এ সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান তিনি।

সোমবার ওই ভিডিওটি প্রকাশ করার সময়ে তিনি এবিসি’র ‘গুড মর্নিং আমেরিকা’ প্রোগামে প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার খবর নিশ্চিত করে বলেন, ‘আমি দেশকে ভালবাসি। আর তাই দেশের সর্বোচ্চ কল্যাণের জন্য লড়াই করার দায়িত্ববোধ থেকেই আমার এ নির্বাচন।’

তিনি সামাজিক মাধ্যমে পোস্ট করা ভিডিও বার্তায় বলেন, ‘ন্যায়বিচার, সততা, সমতা, স্বাধীনতা ও গণতন্ত্র এগুলো শুধু একেকটা শব্দই নয়। এগুলো হল এমন মূল্যবোধ যা আমেরিকানরা লালন করে। কিন্তু এসব এখন হুমকির মুখে।’ এসময় সমর্থকদেরকে তার এই ভবিষ্যত গড়ার কাজে যোগ দেয়ার আহ্বান জানান তিনি।

কমলা হ্যারিসের আগে ভারতীয়-বংশোদ্ভূত ডেমোক্র্যাট তুলসি গব্বার্ড প্রেসিডেন্ট পদে নির্বাচনের ঘোষণা দিয়েছিলেন। কমলা ও তুলিস ছাড়াও মার্কিন প্রেসিডেন্ট পদের দৌড়ে নামার ঘোষণা দিয়েছেন আরও তিনজন। তারা হলেন, এলিজাবেথ ওয়ারেন, ক্রিস্টেন গিলিব্র্যান্ড ও জন ডিলানি।

কমলা হ্যারিসের মা ভারতীয় আর বাবা জ্যামাইকান। হ্যারিস প্রেসিডেন্ট পদে মনোনয়ন পেলে তিনিই হবেন এ পদের লড়াইয়ে নামা প্রথম আফ্রিকান-আমেরিকান ও একই সঙ্গে প্রথম এশীয় নারী।

এসএ/জেআইএম

আপনার মতামত লিখুন :