পূর্বশর্ত ছাড়াই ইরানের সঙ্গে আলোচনায় প্রস্তুত যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৩ পিএম, ০২ জুন ২০১৯

কোনো রকমের পূর্বশর্ত ছাড়াই ইরানের সঙ্গে আলোচনা করতে প্রস্তুত যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও রোববার এমন কথাই বলেছেন। তবে তেহরানের ‘ক্ষতিকর কর্মকান্ডের’ লাগাম টেনে ধরা অব্যাহত রাখা হবে বলেও জানিয়েছেন তিনি।

সুইজারল্যান্ডে দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইগনাজিও ক্যাসিসের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে মাইক পম্পেও বলেন, ‘কোনো ধরনের পূর্বশর্ত ছাড়াই আলোচনা করতে প্রস্তুত আমরা। আমরা তাদের সঙ্গে বসতেও (বৈঠক করতে) রাজি আছি।’

তিনি আরও বলেন, ‘ইসলামিক এই রাষ্ট্রটির ‘ক্ষতিকর কার্যক্রম’ ও তাদের বিপ্লবী গার্ড বাহিনীর মৌলিক পরিবর্তনের জন্য আমেরিকান প্রচেষ্টা সব সময় অব্যাহত থাকবে।’ সম্প্রতি তেহরান-ওয়াশিংটন সম্পর্কে উত্তেজনা বৃদ্ধির মধ্যেই পম্পেও এমন মন্তব্য করলেন।

এদিকে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, যুক্তরাষ্ট্র যথাযথ সম্মান দেখালে ইরান আলোচনায় বসতে রাজি হতে পারে। তেহরান কোনো চাপে পড়ে সমঝোতায় আসবে না বলেও জানিয়েছেন তিনি। দেশটির আধা সরকারি সংবাদ সংস্থা ফারস গতকাল শনিবার এক প্রতিবেদনে এ কথা জানায়।

তবে ইরান এর আগে একাধিকবার যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার প্রস্তাব নাকচ করে দিয়েছে। গোয়েন্দা তথ্যের বরাত দিয় ইরানকে মধ্যপ্রাচ্যে মোতায়েন মার্কিন সেনা ও ওই অঞ্চলে তাদের ‘স্বার্থের’ জন্য হুমকি হিসেবে গণ্য করে পারস্য উপসাগরে সামরিক উপস্থিতি বাড়িয়েছে যুক্তরাষ্ট্র। তারপর থেকেই দুই দেশের মধ্যে উত্তেজনা চরমে।

এসএ/পিআর

আপনার মতামত লিখুন :