ওমান উপসাগরে ট্যাঙ্কারে বিস্ফোরণ : ৪৪ ক্রু সদস্য উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:১৭ পিএম, ১৩ জুন ২০১৯

ওমান উপসাগরে দু'টি ট্যাঙ্কারে বিস্ফোরণের পর সেখান থেকে ৪৪ জন ক্রু সদস্যকে উদ্ধার করেছে ইরানের তল্লাশি ও উদ্ধারকারী দল। ইরানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইরনা নিউজ বৃহস্পতিবার এ তথ্য নিশ্চিত করেছে।

উদ্ধার করা ওই ক্রু সদস্যদের ইরানের জাস্ক বন্দরে নিয়ে যাওয়া হয়েছে। এর মধ্যে মারশাল দ্বীপপুঞ্জের পতাকাবাহী একটি ট্যাংকার কাতার থেকে তাইওয়ানের দিকে যাচ্ছিল। জাস্ক বন্দর থেকে ২৫ কিলোমিটার দূরে থাকা অবস্থায়ই ট্যাঙ্কারটিতে আগুন ধরে যায়। ওই ট্যাঙ্কারে ২৩ জন ক্রু সদস্য ছিলেন। তাদের অন্য একটি জাহাজে তুলে নেয়া হয় এবং পরে ইরানের উদ্ধারকারী জাহাজে হস্তান্তর করা হয়।

দ্বিতীয় ট্যাংকারটি ছিল পানামার পতাকাবাহী। এটি সৌদির বন্দর থেকে সিঙ্গাপুরের দিকে যাচ্ছিল। জাস্ক বন্দর থেকে ২৮ মাইল দূরে থাকা অবস্থায় ওই ট্যাঙ্কারে বিস্ফোরণের ঘটনা ঘটে।

পরে সেখান থেকে ২১ জন ক্রু সদস্যকে উদ্ধার করে ইরানের তল্লাশি ও উদ্ধারকারী দল। সংযুক্ত আরব আমিরাতের ফুজাইরাহ বন্দরে চারটি তেল ট্যাঙ্কারে ভয়াবহ বিস্ফোরণের প্রায় এক মাস পর ওমান উপসাগরে তেল ট্যাঙ্কারে এই হামলার খবর এল।

এর আগে গত ১২ মে ফুজাইরাহ বন্দরে সৌদি আরবের দুটি, আমিরাত এবং নরওয়ের একটি তেলবাহী ট্যাঙ্কারে বিস্ফোরণ হয়। সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্র এবং এর উপসাগরীয় মিত্র দেশগুলোর সঙ্গে ইরানের বৈরী সম্পর্কের মধ্যেই এ ধরনের হামলার ঘটনা ঘটছে। এতে ইরানের সঙ্গে এসব দেশের উত্তেজনা আরও বেড়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

টিটিএন/এমকেএইচ

আপনার মতামত লিখুন :