সমৃদ্ধ ইউরেনিয়ামের নমুনা আণবিক সংস্থার কাছে হস্তান্তর ইরানের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০৭ এএম, ০৯ জুলাই ২০১৯

ইউরেনিয়াম সমৃদ্ধের মাত্রা ৩ দশমিক ৭ থেকে প্রায় ৪ দশমিক ৫-য়ে উন্নীত করেছে ইরান। দেশটির আণবিক শক্তি সংস্থা এ তথ্য নিশ্চিত করেছে। সংস্থার মুখপাত্র বেহরুজ কামালবান্দি ইরানের বার্তা সংস্থা ফার্স নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, নতুন মাত্রায় সমৃদ্ধ ইউরেনিয়ামের নমুনা আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার (আইএইএ) পরিদর্শকদের হাতে হস্তান্তর করা হয়েছে। খবর পার্স ট্যুডে।

কামালবান্দি আরও জানিয়েছেন, ইরানের পরমাণু চুল্লিগুলোর জন্য যে মাত্রায় সমৃদ্ধ ইউরেনিয়াম প্রয়োজন তা এখন অভ্যন্তরীণভাবেই উৎপন্ন হচ্ছে। তিনি বলেন, পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়া এবং ইউরোপের পক্ষ থেকে প্রতিশ্রুতি পালন না করার প্রতিবাদে ইরান এই সমঝোতার নির্ধারিত মাত্রা অতিক্রম করার সিদ্ধান্ত নিয়েছে।

এই মুখপাত্র বলেন, পাশ্চাত্যের প্রতিশ্রুতি ভঙ্গ অব্যাহত থাকলে শতকরা ২০ বা তার চেয়ে বেশি মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করার পরিকল্পনাও তার দেশের রয়েছে।

ইরান গত চার বছর ধরে পরমাণু সমঝোতা পুরোপুরি বাস্তবায়ন করলেও ২০১৮ সালের মে মাসে যুক্তরাষ্ট্র অন্যায়ভাবে এই চুক্তি থেকে বেরিয়ে যায়। এরপর ইউরোপ ইরানকে এ সমঝোতা বাস্তবায়নের আশ্বাস দিলেও তা পালনে চরম ব্যর্থতার পরিচয় দেয়।

পশ্চিমা দেশগুলোর এমন আচরণের প্রতিক্রিয়ায় ইরান গত ৮ মে পাশ্চাত্যকে ৬০ দিনের সময়সীমা বেধে দিয়ে বলেছিল, এ সময়ের মধ্যে ইউরোপীয় দেশগুলোকে তাদের প্রতিশ্রুতি পালন করতে হবে। তা না হলে তেহরান এ সমঝোতায় নিজের দেয়া কিছু প্রতিশ্রুতি পালন স্থগিত রাখবে। তেহরানের দেয়া সেই সময়সীমা গত ৭ জুলাই শেষ হওয়ার পর ইরান ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রা বাড়ানোর ঘোষণা দেয়।

টিটিএন/এমকেএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।