বিরল দৃশ্য কেনিয়ায়, জন্ম হলো যমজ হাতির

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:২৫ এএম, ২১ জানুয়ারি ২০২২
চলতি সপ্তাহে যমজ হাতির জন্ম হয়/ছবি: এফপি

অডিও শুনুন

বিরল এক দৃশ্যের অবতারণা হয়েছে পশ্চিম আফ্রিকার দেশ কেনিয়ায়। দেশটির একটি সংরক্ষিত অঞ্চলে যমজ হাতির জন্ম হয়েছে। চলতি সপ্তাহে কেনিয়ার সামবুরু সংরক্ষিত অঞ্চলে এই বিরল ঘটনা ঘটে। যমজ হাতির জন্মের খবর বেশ সাড়া ফেলেছে কেনিয়াসহ অন্যান্য দেশে। খবর: বিবিসির।

স্থানীয় দাতব্য সংস্থা সেভ দ্য এলিফ্যান্টস জানায়, তাদের জানা মতে এই অঞ্চলে যমজ হাতি শাবক জন্মের দ্বিতীয় ঘটনা এটি।

তারা জানায়, মাত্র ১ শতাংশ ক্ষেত্রে যমজ হাতির জন্ম হয়ে থাকে। এর আগে সর্বশেষ যমজ হাতির জন্ম হয় ২০০৬ সালে।

সেভ দ্য এলিফ্যান্টস’র প্রতিষ্ঠাতা ড. ইয়াইন বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, যেহেতু ১৫ বছর আগে জন্ম নেওয়া যমজ হাতি শাবককে বাঁচানো যায়নি, তাই এই সময়টা সদ্য জন্ম নেওয়া যমজ শাবকের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, প্রায়ই সদ্য জন্ম নেওয়া বাচ্চার জন্য পর্যাপ্ত দুধ থাকে না মা হাতির বুকে। কিন্তু বাঁচার জন্য শাবকের মায়ের দুধের প্রয়োজন হয়।

jagonews24

জানা গেছে, স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে আফ্রিকান হাতির গর্ভধারণের সময়কাল সবচেয়ে বেশি। তারা নবজাতকে ২২ মাস পর্যন্ত সঙ্গে রাখে এবং প্রায় চার বছর পর পর বাচ্চা দেয়।

দাঁতের ব্যবসা এবং গুরুত্বপূর্ণ আবাসস্থল ধ্বংসের কারণে বিপন্ন প্রজাতি হিসেবে হাতি ইন্টারন্যাশনাল কনসারভেশন অব ন্যাচারের লাল তালিকায় পড়েছে।

তবে সাম্প্রতিক বছরগুলোতে হাতির সংখ্যা বেড়েছে কেনিয়ায়। গত বছর দেশটির প্রথম বন্যপ্রাণী শুমারি থেকে এ তথ্য জানা গেছে।

ইএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]