জেলেনস্কি-এরদোয়ানের সঙ্গে সাক্ষাৎ করবেন জাতিসংঘপ্রধান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:৩৯ পিএম, ১৮ আগস্ট ২০২২

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এবং তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের সঙ্গে সাক্ষাৎ করবেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। ইউক্রেনের লভিভ শহরে তাদের মধ্যে সাক্ষাৎ হওয়ার কথা রয়েছে। আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আকস্মিক হামলা চালায় রাশিয়া। তারপর থেকে সংঘাত এখনও অব্যাহত রয়েছে। এদিকে ইউক্রেনে যুদ্ধ-সংঘাতের কারণে বিপুল পরিমাণ শস্য দেশটিতে আটকা পড়েছে। যদিও সাম্প্রতিক সময়ে তুরস্কের উদ্যোগে দেশটি থেকে বেশ কিছু শস্য বোঝাই জাহাজ অন্য দেশের উদ্দেশে ছেড়ে গেছে।

তিন নেতার সাক্ষাতে ইউক্রেনের জাপোরিঝঝিয়া পারমাণবিক শক্তি কেন্দ্র এবং গম রপ্তানির বিষয়টিকে বিশেষ গুরুত্ব দেওয়া হবে।

এদিকে ইউক্রেনে রাশিয়ার হামলার পর এবারই প্রথম সরাসরি সাক্ষাৎ করতে যাচ্ছেন এরদোয়ান এবং জেলেনস্কি। অপরদিকে গত দুমাসে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দুবার সাক্ষাৎ করেছেন এরদোয়ান।

গুতেরেসের এক মুখপাত্র বলেন, জেলেনস্কি, এরদোয়ান এবং জাতিসংঘ প্রধান শস্য চুক্তি নিয়ে আলোচনা করবেন। একই সঙ্গে যুদ্ধ-সংঘাত থামাতে রাজনৈতিক সমাধানের বিষয়েও আলোচনা করবেন তারা।

লভিভে নিজেদের মধ্যে বৈঠকের পর তারা একটি যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেবেন। এদিকে বুধবার সন্ধ্যায় লভিভে পৌঁছেছেন গুতেরেস। শুক্রবার তার বন্দর নগরী ওডেসা পরিদর্শনের কথা রয়েছে।

খারকিভ শহরে রাশিয়ার হামলায় অন্তত ছয়জন নিহত হয়েছেন বলে দাবি করেছেন দেশটির এক গভর্নর। এ হামলায় আহত হয়েছেন আরও ১৬ জন। ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহরটিতে রাশিয়ার এ হামলার নিন্দা জানিয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

তিনি বলেছেন, বুধবার (১৭ আগস্ট) রাতের ওই হামলায় একটি ফ্ল্যাট পুরোপুরি ধ্বংস হয়েছে। তিনি নিন্দা জানিয়ে বলেন, এ হামলার কোনো যৌক্তিকতা নেই এবং এতে আক্রমণকারীদের শক্তিহীনতাই প্রকাশ পায়। এক টেলিগ্রাম বার্তায় তিনি লিখেছেন, ‘আমরা এটি ভুলে যাবো না এবং প্রতিশোধ নেবো’।

টিটিএন/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।