সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৩ সেপ্টেম্বর ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

আন্তর্জাতিক বাজারে সামান্য বাড়লো তেলের দাম
শীতকালে জ্বালানি সংকট নিয়ে উদ্বিগ্ন বিনিয়োগকারীরা। জ্বালানি সরবরাহে উদ্বেগের জেরে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম সামান্য বেড়েছে। বিশ্বের বৃহত্তম তেল আমদানিকারক চীনে করোনা মহামারির লকডাউনের কারণে জ্বালানি চাহিদা কমে যাওয়ার উদ্বেগ রয়েছে ব্যবসায়ীদের। এ ছাড়া যুক্তরাষ্ট্র ও ইউরোপে সুদের হার বৃদ্ধির কারণেও উদ্বেগ বাড়ছে সংশ্লিষ্টদের।

নতুন দুই রেলপথে বদলে যাবে মধ্য এশিয়া: দ্য ইকোনমিস্ট
মধ্য এশিয়ার প্রথম রেলপথটি তৈরি হয়েছিল সামরিক কারণে। ১৮৮০ সালে রাশিয়া যখন ট্র্যাক স্থাপনের কাজ শুরু করে, তাদের প্রাথমিক লক্ষ্য ছিল কারাকুম মরুভূমির চারপাশে (বর্তমান তুর্কমেনিস্তান) সৈন্য পরিবহন করা, যেন রুশ শাসনের বিরোধিতাকারীদের প্রতিরোধ চূর্ণ করা যায়। তাদের উদ্যোগে মাত্র আট বছরের মধ্যে ক্যাস্পিয়ান সাগর থেকে সমরখন্দ পর্যন্ত ১ হাজার ৪০০ কিলোমিটার দীর্ঘ পথে ট্রেন চলাচল শুরু করে।

আর্মেনিয়া-আজারবাইজানে নতুন করে সংঘাত, নিহত ৪৯
আর্মেনিয়া এবং আজারবাইজানে নতুন করে সংঘাত শুরু হয়েছে। মঙ্গলবার আর্মেনিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে যে, এই সংঘাতে তাদের কমপক্ষে ৪৯ সেনা নিহত হয়েছে। আজারবাইজানের সীমান্তের কাছে বেশ কিছু শহরে কামান দিয়ে হামলা চালানো হয়েছে। আর্মেনিয়া বলছে, মঙ্গলবার সকালে জেরমুক, গোরিস, কাপানসহ বেশ কিছু শহরে হামলা চালানো হয়েছে। আজারবাইজানের এই হামলাকে ‘বড় ধরনের উস্কানি’ বলে অভিহিত করা হয়েছে। এর পাল্টা জবাব দেওয়া হয়েছে বলেও দাবি করেছে আর্মেনিয়া।

যুক্তরাজ্য আর ব্রিটেন কিন্তু এক নয়
একটা প্রশ্ন আমাদের প্রায়ই শুনতে হয়: যুক্তরাজ্য, ব্রিটেন, গ্রেট ব্রিটেন, ব্রিটিশ দ্বীপপুঞ্জ, ইংল্যান্ড- এগুলোর মধ্যে পার্থক্য কী? সংবাদমাধ্যমেও অনেক সময় যুক্তরাজ্য আর ব্রিটেনকে গুলিয়ে ফেলা হয়। জেনে নিন এদের আসল পার্থক্যগুলো। যুক্তরাজ্য বা ইউকে হলো ‘ইউনাইটেড কিংডম অব গ্রেট ব্রিটেন অ্যান্ড নর্দার্ন আয়ারল্যান্ড’-এর সংক্ষিপ্ত রূপ। মার্কিন যুক্তরাষ্ট্র বা ফ্রান্সের মতো এটিও একটি স্বাধীন রাষ্ট্র। তবে এই রাষ্ট্রটি গঠিত হয়েছে চারটি পৃথক দেশের সমন্বয়ে: ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েলস ও নর্দার্ন আয়ারল্যান্ড।

গণঅবসরে কর্মী সংকটে পড়তে পারে কানাডা
যুক্তরাষ্ট্রের মতো প্রতিবেশী কানাডাও পড়েছে ‘গণঅবসর’ সমস্যায়। পরিসংখ্যান বলছে, দেশটিতে যতজন চাকরি পাচ্ছেন, তার চেয়েও বেশি মানুষ অবসরে যাচ্ছেন। এই প্রবণতা অব্যাহত থাকলে অচিরেই বড় সংকটে পড়তে পারে কানাডা।

রানির শেষকৃত্যে আমন্ত্রণ পায়নি রাশিয়া-বেলারুশ-মিয়ানমার
রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে রাশিয়া, বেলারুশ এবং মিয়ানমারের কোনো প্রতিনিধিকে আমন্ত্রণ জানায়নি ব্রিটেন। আগামী সোমবার (১৯ সেপ্টেম্বর) তার শেষকৃত্য অনুষ্ঠিত হবে। একটি সূত্র মঙ্গলবার এ তথ্য নিশ্চিত করেছে বলে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়।

রানির মতো পোশাক পরায় থাই অধিকারকর্মীর ২ বছর জেল
রানির মতো পোশাক পরে রাজতন্ত্রের অবমাননার অভিযোগে থাইল্যান্ডে এক অধিকারকর্মীর দুই বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত। ২৫ বছর বয়সী জাতুপর্ন ‘নিউ’ সায়েউয়েং ২০২০ সালে ব্যাংককে একটি রাজনৈতিক বিক্ষোভ চলাকালে গোলাপি রঙের সেই পোশাক পরেছিলেন। সোমবার (১২ সেপ্টেম্বর) দেশটির আদালত এ রায় দেন।

‘বিশ্বের নেতৃত্বে এক সঙ্গে কাজ করবেন পুতিন-শি জিনপিং’
বৈশ্বিক ব্যবস্থাকে আরো ‘ন্যায্য ও যুক্তিসঙ্গত’ করতে চীন, রাশিয়ার সঙ্গে কাজ করতে ইচ্ছুক। দু’দেশের গভীর সম্পর্কের কথা তুলে ধরে বেইজিংয়ের এক শীর্ষ কূটনীতিক এমন মন্তব্য করেছেন। সোমবার (১২ সেপ্টেম্বর) বেইজিংয়ে রাশিয়ার রাষ্ট্রদূত আন্দ্রে ডেনিসভের সঙ্গে বৈঠককালে চীনা কূটনৈতিক ইয়াং জেচি বলেন, প্রেসিডেন্ট শি জিনপিং ও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশনায়, ‘দুই দেশের মধ্যে সম্পর্ক সঠিক পথে রয়েছে এবং উভয়পক্ষ তাদের মূল স্বার্থ সম্পর্কিত বিষয়ে একে অপরকে দৃঢ়ভাবে সমর্থন করে।

কলকাতায় বিজেপির বিক্ষোভ, শুভেন্দুসহ একাধিক নেতা আটক
ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় ‘নবান্ন অভিযানের’ ডাক দিয়েছে বিজেপি। এরই অংশ হিসেবে দলের নেতা-কর্মীরা বিক্ষোভ শুরু করেন। এ সময় বেশ কিছু গাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে টিয়ারগ্যাস, জলকামান ছুড়েছে পুলিশ। এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

যুক্তরাষ্ট্রে মাঙ্কিপক্সে প্রথম মৃত্যু
যুক্তরাষ্ট্রে মাঙ্কিপক্সে আক্রান্ত হয়ে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ওই ব্যক্তি লস অ্যাঞ্জেলসের বাসিন্দা। যুক্তরাষ্ট্রে এই ভাইরাসে এটাই প্রথম মৃত্যুর ঘটনা। স্থানীয় সময় সোমবার কাউন্টির জনস্বাস্থ্য বিভাগ এ তথ্য জানিয়েছে।

কেএএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।