সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৮ সেপ্টেম্বর ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৪ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বিপিন রাওয়াতের জায়গায় নতুন সেনা সর্বাধিনায়কের নাম ঘোষণা ভারতের

নয় মাসের অপেক্ষার অবসান। প্রয়াত বিপিন রাওয়াতের জায়গায় ভারতের পরবর্তী সেনা সর্বাধিনায়ক হচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল (অবসরপ্রাপ্ত) অনিল চৌহান। প্রায় ৪০ বছর ভারতীয় সেনাবাহিনীর বিভিন্ন পদে কাজ করার পর এবার তিন বাহিনীর সর্বোচ্চ পদে বসছেন লেফটেন্যান্ট জেনারেল চৌহান। একই সঙ্গে তিনি সেনা সচিব হিসেবেও কাজ করবেন। বুধবার (২৮ সেপ্টেম্বর) এক বিবৃতিতে এমনটাই জানিয়েছে দেশটির প্রতিরক্ষামন্ত্রণালয়।

ইরাকের কুর্দি অঞ্চলে ক্ষেপণাস্ত্র হামলা ইরানের

ইরানের ইসলাম বিপ্লবী গার্ড বা আইআরজিসি আবারও ইরাকের কুর্দিস্তানে অবস্থিত কয়েকটি সন্ত্রাসী ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। হামলায় নিখুঁতভাবে আঘাত হানতে পারে এমন ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে আইআরজিসি। পাশাপাশি এ হামলায় কমব্যাট ড্রোনও ব্যবহার করেছে তারা।

চীনে রেস্টুরেন্টে অগ্নিকাণ্ডে নিহত ১৭

চীনের উত্তর-পূর্বাঞ্চলের একটি রেস্টুরেন্টে অগ্নিকাণ্ডে ১৭ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও তিনজন। স্থানীয় সময় বুধবার এই দুর্ঘটনা ঘটেছে বলে স্থানীয় কর্তৃপক্ষ নিশ্চিত করেছে। চীনের সামাজিক মাধ্যম ওয়েইবোতে পোস্ট করা এক বিবৃতিতে চ্যাংচুন শহরের স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, স্থানীয় সময় ১২টা ৪০ মিনিটে আগুনের সূত্রপাত হয়।

২০২২ সালের শেষে আরও কমবে ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ

চলতি বছর ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ আরও কমতে যাচ্ছে। ধারণা করা হচ্ছে দেশটির রিজার্ভ ২০২২ সালের শেষের দিকে কমে দুই বছরের মধ্যে সর্বনিম্ন হতে পারে। এদিকে মার্কিন ডলারের বিপরীতে রুপির পতন ঠেকাতে কাজ করে যাচ্ছে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া। বুধবার (২৮ সেপ্টেম্বর) এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রাশিয়ার সঙ্গে বাণিজ্যে রুবল-ইউয়ানে নজর পাকিস্তানের

রাশিয়ার সঙ্গে বাণিজ্যের ক্ষেত্রে রুবল ও চীনের ইউয়ানের বিষয়ে বিবেচনা করা হচ্ছে পাকিস্তানে। ট্রেড হাউস অব পাকিস্তান অ্যাসোসিয়েশনের সভাপতি জাহিদ আলী খান এ তথ্য জানিয়েছেন। খবর রাশিয়ার সংবাদমাধ্যম আরটির।

পশ্চিম তীরে চার ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী

পশ্চিম তীরের উত্তরাঞ্চলীয় জেনিন শহরের এক শরণার্থী ক্যাম্পে অভিযান চালিয়ে চার ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। এছাড়া আরও ৪০ ফিলিস্তিনি ইসরায়েলি সেনাদের গুলিতে আহত হয়েছে। স্থানীয় সময় বুধবার (২৮ সেপ্টেম্বর) ডজন খানেক সামরিক যান ওই শরণার্থী ক্যাম্পে প্রবেশ করে। এরপরেই সেখানে অভিযান শুরু হয়।

এবার মার্কিন ডলারের বিপরীতে চীনা মুদ্রার রেকর্ড পতন

মার্কিন ডলারের বিপরীতে বিশ্বের অন্যান্য প্রধান মুদ্রার পতন অব্যাহত রয়েছে। এরই ধারাবাহিকতায় এবার চীনের মুদ্রা ইউয়ানের রেকর্ড পতন হয়েছে। বুধবার (২৮ সেপ্টেম্বর) ব্লুমবার্গের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। জানা গেছে, বুধবার চীনের বাইরে প্রতি মার্কিন ডলারের বিপরীতে অফশোর ইউয়ানের মান কমে সাত দশমিক ২৩৮৬ হয়েছে, যা ২০১০ সালের পর সর্বনিম্ন।

আরও কমলো ভারতীয় রুপির মান

মার্কিন ডলারের বিপরীতে ভারতীয় রুপির দরপতন যেন থামছেই না। বুধবার (২৭ সেপ্টেম্বর) নতুন করে ইতিহাসের সর্বনিম্ন পর্যায়ে নেমেছে ভারতীয় মুদ্রার মান। ডলারের মূল্যমান কমাতে একটি চুক্তির সম্ভাবনা হোয়াইট হাউজ বাতিল করে দেওয়া এবং ফেডারেল নীতিনির্ধারকদের কঠোর অবস্থানে মার্কিন মুদ্রার মান বেড়েছে বলে মনে করছেন বিশ্লেষকেরা।

সৌদির নতুন প্রধানমন্ত্রী সালমান সাহসী নাকি বেপরোয়া?

আধুনিক সৌদি আরবের প্রতিষ্ঠাতা ও দেশটির প্রথম বাদশাহ আবদুল আজিজ আল সৌদের সময় থেকে দেশটিতে একজনের হাতে এতো বেশি ক্ষমতা কেন্দ্রীভূত হতে দেখা যায়নি। ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান (এমবিএস) এখনো রাজা নন। কিন্তু ৩৭ বছর বয়সী রাজ পরিবারের এই সদস্য মূলত তার পিতার পরিবর্তে দেশ পরিচালনা করবেন। যেখানে আবদুল আজিজ আল সৌদের বয়স এখন ৮৬। প্রিন্স মোহাম্মদ বিন সালমান সেপ্টেম্বরের শেষের দিকে তার বাবার স্থলাভিষিক্ত হলেন। ২৭ সেপ্টেম্বর, এক রাজকীয় আদেশে তাকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ।

ইউক্রেনের ৪টি অঞ্চলে রাশিয়ার বিজয় ঘোষণা

ইউক্রেনের অধিকৃত ৪টি অঞ্চলে গণভোটে ৯৬ শতাংশ ভোট পাওয়ার পর বিজয় ঘোষণা করেছে রাশিয়া। রাশিয়ার নিরাপত্তা পরিষদের উপপ্রধান দিমিত্রি মেদভেদেভ বুধবার (২৮ সেপ্টেম্বর) ভোরে তার অফিসিয়াল টেলিগ্রাম চ্যানেলে লেখেন, গণভোট শেষ হয়েছে। তিনি বলেন,‘ফলাফল পরিষ্কার’। এসময় তিনি আরও বলেন, ‘রাশিয়ায় স্বাগত’।

এমএসএম/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।