পারমাণবিক অস্ত্রের মহড়া পর্যবেক্ষণ পুতিনের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:১৫ পিএম, ২৬ অক্টোবর ২০২২
ছবি: সংগৃহীত

পারমাণবিক অস্ত্রের মহড়া চালিয়েছে রাশিয়ান বাহিনী। এই মহড়া পর্যবেক্ষণ করেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু জানিয়েছেন, শত্রুদের পারমাণবিক হামলার বিরুদ্ধে জবাব দিতে কৌশলগত প্রতিরোধবাহিনী প্রস্তুতিমূলক মহড়া চালিয়েছে। বুধবার (২৬ অক্টোবর) রাশিয়ার সংবাদমাধ্যম আরটির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ক্রেমলিনের পক্ষ থেকে জানানো হয়েছে, মহড়ায় সব ধরনের প্রতিরোধ বাহিনী অংশ নেয়। এতে কয়েক ধরণের ক্ষেপণাস্ত্রসহ তু-৯৫ কৌশলগত বোমারু বিমানও যোগ দেয়।

চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। এর কয়েকদিন পরেই পুতিন রাশিয়ার পারমাণবিক ফোর্সকে প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিয়েছিলেন।

এদিকে যুক্তরাজ্যের ৫৭তম প্রধানমন্ত্রী হয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে প্রথম ফোন করেছেন ঋষি সুনাক। ইউক্রেনের প্রতি তার পূর্ণ সমর্থনও ব্যক্ত করেন তিনি।

মঙ্গলবার (২৫ অক্টোবর) প্রধানমন্ত্রীর দায়িত্বভার গ্রহণ করেন ঋষি সুনাক। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর ঋষি সুনাক প্রথম যে বিদেশি নেতাকে ফোন করেন তিনি হলেন ইউক্রেনের ভলোদিমির জেলেনস্কি। ডাউনিং স্ট্রিটের তরফে জানানো হয়েছে এ তথ্য।

ঋষি সুনাকের এক নারী মুখপাত্র বিষয়টি নিশ্চিত করে জানান, ‘প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছেন, ইউক্রেনের জন্য যুক্তরাজ্যের সমর্থন তার প্রধানমন্ত্রীত্বের অধীনেও বরাবরের মতো শক্তিশালী থাকবে। ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি তার সরকারের ওপর আস্থা রাখতে পারেন’।

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।