সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৩১ অক্টোবর ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫০ পিএম, ৩১ অক্টোবর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ব্রাজিলের নির্বাচনে বলসোনারোর পতন, লুলার প্রত্যাবর্তন
‘ব্রাজিলের মানুষ ভালো থাকতে চায়, ভালো খেতে চায়, চাকরি করতে চায়। তারা সুযোগ পেতে চায় শিক্ষার। বন্দুকের পরিবর্তে চায় বই। আমরা শান্তি, গণতন্ত্র এবং মর্যাদা চাই। আমরা এখন এক মানুষ।’ তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় কথাগুলো বলছিলেন লুইজ ইনাসিও লুলা দা সিলভা। কারণ তিনিই হতে যাচ্ছেন লাতিন আমেরিকার সবচেয়ে বড় দেশটির প্রেসিডেন্ট। নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ে বর্তমান প্রেসিডেন্ট জেইর বলসোনারোকে হারিয়েছেন লুলা।

ভোটে হারার পর থেকে মুখ বন্ধ ‘ব্রাজিলের ডোনাল্ড ট্রাম্পের’
ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনে ক্ষমতাসীন প্রেসিডেন্ট জেইর বলসোনারোকে হারিয়েছেন বামপন্থি নেতা লুইজ ইনাসিও লুলা ডা সিলভা। গত রোববার (৩০ অক্টোবর) দেশটির সুপ্রিম ইলেক্টোরাল কোর্ট লুলাকে বিজয়ী ঘোষণা করেছে। কিন্তু এখন পর্যন্ত পরাজয় স্বীকার করেননি বলসোনারো। ফলাফল ঘোষণার পর থেকেই তার কোনো সাড়াশব্দ পাওয়া যাচ্ছে না।

ইতালির নতুন প্রধানমন্ত্রীর সামনে ঝড়ের পূর্বাভাস: দ্য ইকোনমিস্ট
যুক্তরাজ্যই একমাত্র দেশ নয়, যারা গত সপ্তাহে নতুন প্রধানমন্ত্রী পেয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে ইতালির প্রথম কট্টর ডানপন্থি সরকারপ্রধান হিসেবে গত ২২ অক্টোবর শপথ নিয়েছেন জর্জিয়া মেলোনি। সাধারণ নির্বাচনে তার দল ‘ব্রাদার্স অব ইতালি’ অন্যদের চেয়ে বেশি আসন জেতার পর নতুন সরকার গঠনে দেরি করেননি তিনি। ভোটের এক মাসেরও কম সময়ের মধ্যে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে কুইরিনাল প্রাসাদে প্রবেশ করেন মেলোনি।

গুজরাটে ঝুলন্ত সেতু দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ১৪১
গুজরাটে ঝুলন্ত সেতু ভেঙে নিহতের সংখ্যা বেড়ে ১৪১ জনে দাঁড়িয়েছে। এতে আহত হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন শতাধিক। এখনো নিখোঁজ রয়েছেন অনেকে। তাই নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। রোববার স্থানীয় সময় সন্ধ্যা পৌনে সাতটার দিকে গুজরাটের মোরবি জেলার মাচ্ছু নদীতে ব্রিটিশ আমলে নির্মিত ঐতিহাসিক ওই ঝুলন্ত সেতু ভেঙে পড়ে।

রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় দিশেহারা ইউক্রেনে পানি-বিদ্যুতের সংকট
ইউক্রেনে আবারও বৃষ্টির মতো ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এর ফলে কিয়েভের ৮০ শতাংশ বাসিন্দা বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছেন। বন্ধ হয়ে গেছে পানি সরবরাহ ব্যবস্থা। সোমবার (৩১ অক্টোবর) ইউক্রেনীয় সেনাবাহিনী মেসেজিং অ্যাপ টেলিগ্রামে জানিয়েছে, দেশটির জ্বালানি খাতসহ বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে ৫০টির বেশি ক্রুজ ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রুশ বাহিনী।

ফের ইউক্রেনের শস্য রপ্তানিতে রাশিয়ার অবরোধ, বাড়ছে উদ্বেগ
ইউক্রেনের বন্দরগুলোতে ফের অবরোধ কার্যক্রম শুরু করেছে রাশিয়া। ফলে ইউক্রেন থেকে শস্য রপ্তানি ফের অচল হওয়ার পথে। এর আগে কৃষ্ণসাগরের ক্রিমিয়া উপকূলে রুশ নৌবহরে ড্রোন হামলার পর ইউক্রেন থেকে শস্য রপ্তানির চুক্তি থেকে সরে দাঁড়ায় রাশিয়া।

যুক্তরাষ্ট্র-দ. কোরিয়ার নজিরবিহীন সামরিক মহড়ায় শতাধিক যুদ্ধবিমান
যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া আকাশপথে নজিরবিহীন সামরিক মহড়া শুরু করেছে। সোমবার (৩১ অক্টোবর) শুরু হওয়া এই মহড়ায় দুই দেশের শত শত যুদ্ধবিমান অংশ নিয়েছে। গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের বিমানবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, ভিজিল্যান্ট স্টর্ম নামের এই মহড়া চলবে আগামী শুক্রবার পর্যন্ত। মোট ২৪০টি যুদ্ধবিমান এই অভিযানে অংশ নিচ্ছে।

ইমরান খানের লং মার্চের সংবাদ সংগ্রহ করতে গিয়ে সাংবাদিকের মৃত্যু
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফের চেয়ারম্যান ইমরান খানের লং মার্চের খবর সংগ্রহ করতে গিয়ে এক নারী সাংবাদিকের মৃত্যু হয়েছে। জানা গেছে, ইমরান খানকে বহনকারী গাড়ির ধাক্কায় তিনি প্রাণ হারিয়েছেন। এ ঘটনার পর লং মার্চ স্থগিতের ঘোষণা করেছেন ইমরান খান।

ফিলিপাইনে বন্যা-ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ৯৮
ফিলিপাইনে বন্যা-ভূমিধসে বিধ্বস্ত এলাকা থেকে আরও মরদেহ উদ্ধার করা হয়েছে। এতে এখন পর্যন্ত মৃতে সংখ্যা ৯৮ জনে দাঁড়িয়েছে। এর আগে দেশটিতে ক্রান্তীয় ঝড় ‘নালগায়ে’ আঘাত হানে। ফিলিপাইনের দুর্যোগ মোকবিলা সংস্থা জানিয়েছে, বন্যা ও ভূমিধসের কারণে অর্ধেকেরও বেশি প্রাণহানি ঘটেছে। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে দক্ষিণাঞ্চলীয় মিন্দানাও দ্বীপের গ্রামগুলো।

৩৮ বছর জেল খাটার পর জানা গেলো তিনি নির্দোষ
যুক্তরাষ্ট্রে হত্যার অভিযোগে প্রায় চার দশক জেল খাটার পর এক ব্যক্তিকে মুক্তি দেওয়া হয়েছে। কারণ, নতুন ডিএনএ পরীক্ষায় থেকে দেখা গেছে, যে নমুনার ভিত্তিতে তাকে সাজা দেওয়া হয়েছিল, সেটি অন্য কারও। অর্থাৎ, হত্যাকাণ্ডটি ঘটিয়েছে ভিন্ন এক ব্যক্তি।

কেএএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।