সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৭ নভেম্বর ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০০ পিএম, ০৭ নভেম্বর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

দ্য ইকোনমিস্টের প্রতিবেদন: টেক জায়ান্টদের বড় সমস্যা মালিকানায় একক আধিপত্য
১৯৯৭ সালে অংশীদারদের কাছে পাঠানো প্রথম চিঠিতে অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস লিখেছিলেন, এটি এখনো তার প্রতিষ্ঠানের জন্য ‘প্রথম দিন’। পরে তিনি ব্যাখ্যা করেছিলেন, দ্বিতীয় দিনের অর্থ হবে স্থবিরতা, তারপরে অপ্রাসঙ্গিকতা। আত্মতুষ্টি এড়াতে বেজোসের সেই উচ্ছ্বসিত আহ্বান আজ যথার্থ বলেই মনে হয়। সিলিকন ভ্যালির পাঁচ টেক জায়ান্ট অ্যালফাবেট, অ্যামাজন, অ্যাপল, মেটা এবং মাইক্রোসফট। চলতি বছরে এখন পর্যন্ত সম্মিলিতভাবে তাদের বাজার মূলধন ৩৭ শতাংশ কমে গেছে।

ইমরান খানকে হত্যাচেষ্টার মামলা নিতে সুপ্রিম কোর্টের নির্দেশ
পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে হত্যাচেষ্টা মামলা নিতে পাঞ্জাবের আইজি ফয়সাল শাহকারকে নির্দেশ দিয়েছেন দেশটির সর্বোচ্চ আদালত। সোমবার (৭ নভেম্বর) প্রাথমিক তথ্যের ভিত্তিতে এ মামলা নথিভুক্ত করার কথা বলা হয়েছে।

ইউক্রেনীয় বাহিনীর হামলায় বিদ্যুৎবিচ্ছিন্ন খেরসন
ইউক্রেনীয় বাহিনীর হামলায় বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে রাশিয়া অধিকৃত খেরসন শহর। রোববার (৬ নভেম্বর) খেরসনে নিয়োগকৃত রুশ প্রশাসন এমন দাবি করে। টেলিগ্রামে পাঠানো ওই বিবৃতিতে বলা হয়, ইউক্রেনী বাহিনীর ‘সন্ত্রাসী হামলায়’ খেরসনের বিদ্যুৎ সঞ্চালন লাইনগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে।

ছাঁটাই কর্মীদের ফিরিয়ে আনছে টুইটার
ছাঁটাই করা কর্মীদের মধ্য থেকে অনেককেই ফিরিয়ে আনছে টুইটার। শুক্রবার (৪ নভেম্বর) প্রায় অর্ধেক কর্মী ছাঁটাইয়ের পর রোববার এমন সিদ্ধান্তের কথা জানায় টুইটার কর্তৃপক্ষ। সামাজিক যোগাযোগমাধ্যমটির বর্তমান ব্যবস্থাপকরা বলছেন, অনেককেই ভুলবশত বাদ দেওয়া হয়েছিল। আবার কাজের ধরন ও অভিজ্ঞতা মূল্যায়নের আগেই অনেককে চাকরিচ্যুত করা হয়েছিল। যাদের সঙ্গে এমনটি ঘটেছে ও যাদের কর্মদক্ষতা ইলন মাস্কের নতুন পরিকল্পনাগুলো বাস্তবায়নে কাজে লাগতে পারে, তাদের ফিরিয়ে আনা হচ্ছে।

‘জলবায়ু বিপর্যয়ের’ সতর্কবার্তা দিলো জাতিসংঘ
মিশরে দুই সপ্তাহব্যাপী জলবায়ু সম্মেলন (কপ২৭) শুরু হয়েছে গত রোববার (৬ নভেম্বর)। এবারের সম্মেলনের অংশ নিতে ১২০ জনের মতো বিশ্বনেতা ও প্রতিনিধি লোহিত সাগরের তীরে শারম-আল-শেখ শহরে জড়ো হয়েছেন। দুই সপ্তাহ ধরে জলবায়ু পরিবর্তন নিয়ে করণীয় কী সেটি নিয়ে আলোচনা করবেন তারা।

শত্রুদের আরও কঠোর জবাবের হুঁশিয়ারি দিলো উত্তর কোরিয়া
ওয়াশিংটন-সিউলের যৌথ বিমান মহড়ার প্রতিক্রিয়ায় আরও কঠোর জবাব দেবে পিয়ংইয়ং। এবার আরও সংঘবদ্ধ ও অপ্রতিরোধ্য সামরিক শক্তি দেখাবে কিম জং উন প্রশাসন। সোমবার (৭ নভেম্বর) কেন্দ্রীয় বার্তা সংস্থায় (কেসিএনএ) দেওয়া এক বিবৃতিতে উত্তর কোরিয়ার পিপল’স আর্মির জেনারেল স্টাফ এসব তথ্য জানান।

কেনিয়ায় তীব্র খরায় মারা গেছে শত শত বন্যপ্রাণী
কেনিয়ায় গত কয়েক মাস ধরে চলা তীব্র খরায় মারা গেছে শত শত বন্যপ্রাণী। জেব্রা, জিরাফ, হাতি, মহিষ- এই দুর্যোগ থেকে রেহাই পায়নি কেউই। সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কেনিয়ার পর্যটন মন্ত্রণালয়। প্রতিবেদনে বলা হয়েছে, কেনিয়ার ওয়াইল্ডলাইফ সার্ভিস ও অন্য সংস্থাগুলো গত নয় মাসে মোট ৫১২টি ওয়াইল্ডবিস্ট, ৩৮১টি সাধারণ জেব্রা, ২০৫টি হাতি, ৫১টি মহিষ, ৪৯টি গ্রেভি’স জ্রেবা ও ১২টি জিরাফের মৃত্যু রেকর্ড করেছে।

চাহিদা কমছে আইফোনের
প্রত্যাশিত লক্ষ্যমাত্রার চেয়ে এ বছর নতুন আইফোন ১৪ মডেলের হ্যান্ডসেট অন্তত ৩০ লাখ পিস কম উৎপাদন করবে অ্যাপল। বিষয়টি সম্পর্কে অবগত কয়েকটি সূত্র মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গকে এ তথ্য জানিয়েছে। নামপ্রকাশে অনিচ্ছুক সূত্রের বরাতে প্রতিবেদনে বলা হয়েছে, আগে ওই মডেলের নয় কোটি হ্যান্ডসেট উৎপাদনের লক্ষ্য থাকলেও এখন ৮ কোটি ৭০ লাখ পিস বাজারজাত করবে নির্মাতা প্রতিষ্ঠানটি।

এক রাতের বিদ্যুৎ বিল ১৩ লাখ টাকারও বেশি!
স্বামী-স্ত্রী ও এক সন্তানের পরিবার বসবাস করে চার বেডরুমের একটি বাড়িতে। ওই বাড়ির মাসিক বিদ্যুৎ বিল সর্বোচ্চ কতো টাকা আসতে পারে? ১০ হাজার, ৫০ হাজার, না হয় ১ লাখ? কিন্তু কী করবেন যদি ঘুম থেকে উঠে দেখেন- পুরো মাসের নয়, মাত্র এক রাতেই আপনার বিদ্যুৎবিল এসেছে ১৩ লাখ টাকা? পড়ে চোখ কপালে উঠলেও, এমনই ঘটনা ঘটেছে স্কটল্যান্ডের কিলমারনক শহরের স্টুয়ার্ট নিলি-গেইল দম্পতির সঙ্গে।

ইট চুরি করতে করতে পুরো স্কুলই হাওয়া!
চুরি বলতে আমরা সাধারণত বুঝে থাকি- কারও বাড়িতে বা কোনো প্রতিষ্ঠানে ঢুকে মূল্যবান জিনিসপত্র ও টাকা-পয়সা নিয়ে যাওয়াকে। প্রতিদিনই দেশে-বিদেশে বিভিন্ন কায়দায় করা চুরির সংবাদ আমাদের সামনে আসে। কিন্তু কেমন হয়, যদি কোনো বাড়িতে বা প্রতিষ্ঠানে চুরি করতে গিয়ে গোটা স্থাপনাটিই গায়েব করে দেয় চোর? অবাক শোনাচ্ছে, তাই না? কিন্তু দক্ষিণ আফ্রিকার রাজধানী কেপটাউনে আসলেই এমন চোখ ছানাবড়া করার মতো ঘটনা ঘটেছে।

কেএএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।