সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৭ নভেম্বর ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ২৭ নভেম্বর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

যুক্তরাষ্ট্রে ব্লাক ফ্রাইডেতে রেকর্ড ৯০০ কোটি ডলার বিক্রি অনলাইনে

যুক্তরাষ্ট্রে শুরু হয়েছে বড়দিনের আমেজ। দেশটিতে বড়দিন উপলক্ষে ব্লাক ফ্রাইডে থেকে শপিং মৌসুম শুরু হয়। চলতি বছরের ব্লাক ফ্রাইডেতে ভোক্তারা অনলাইন শপিংয়ে ৯০০ কোটি ডলারের বেশি ব্যয় করেছে। খুচরা বিক্রির ওয়েবসাইট ট্রাক করা অ্যাডোবি এ তথ্য জানিয়েছে। সিএনবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

কলকাতায় মিষ্টি দিয়ে মেসি-রোনালদোর প্রতিকৃতি

শুধু ওয়ার্ল্ড কাপের মিষ্টি করে থেমে থাকেনি এই ব্যবসায়ী। যেহেতু মেসি ভক্ত তাই বিশ্বকাপের সঙ্গে তৈরি করে ফেললেন মেসির প্রতিকৃত মিষ্টি। পাশাপাশি পর্তুগালের ক্রিস্টিয়ানো রোনালদোর প্রতিকৃতিও বানিয়েছেন তিনি।

নিম্ন আয়ের মানুষকে সরাসরি টাকা দেবে মালয়েশিয়ার নতুন সরকার

চলমান ভর্তুকি প্রোগ্রাম পর্যালোচনা করছে মালয়েশিয়ার নতুন সরকার। নিম্ন আয়ের মানুষকে সরাসরি টাকা দেওয়ার লক্ষ্যে এ পদক্ষেপ নেওয়া হচ্ছে । রোববার (২৭ নভেম্বর) দেশটির নতুন প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম এ কথা জানিয়েছেন। তাছাড়া জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির বিষয়টিও তার সরকারের অগ্রাধিকারে থাকবে।

মহাকাশ স্টেশনে টমেটো বীজসহ নানা উপকরণ পাঠালো স্পেসএক্স

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে নানা উপকরণ নিয়ে রকেট পাঠিয়েছে স্পেসএক্স। যদিও উৎক্ষেপণ কেন্দ্রের আশপাশে খারাপ আবহাওয়ার কারণে তাদের প্রথম প্রচেষ্টা ব্যর্থ হয়েছিল। প্রতিবেদনে বলা হয়, শনিবার (২৬ নভেম্বর) নাসার কেনেডি স্পেস সেন্টার থেকে মিশনটি শুরু হয় স্থানীয় সময় দুপুর ২টা ২০ মিনিটে দিকে। এটি গত মঙ্গলবার উৎক্ষেপণের কথা ছিল।

পারমাণবিক অস্ত্রে সবচেয়ে শক্তিশালী হয়ে ওঠা আমাদের মূল লক্ষ্য: কিম

উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন বলেন, বিশ্বের সবচেয়ে শক্তিশালী পারমাণবিক শক্তির অধিকারী হওয়াটাই আমাদের মূল লক্ষ্য। রাষ্ট্র-জনগণের মর্যাদা ও সার্বভৌমত্বকে রক্ষা করতে পারমাণবিক বাহিনী গড়ে তোলা হচ্ছে। রোববার (২৭ নভেম্বর) উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তাসংস্থা কেসিএনএ’র বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স এসব তথ্য জানায়।

প্রবাসীদের জন্য সেরা শহর মালয়েশিয়ার কুয়ালালামপুর

বিশ্বের ধনী দেশগুলোর মধ্যে মালয়েশিয়া অন্যতম। দেশটির রাজধানী কুয়ালালামপুর শহরে রয়েছে ব্যাপক অর্থনৈতিক কার্যক্রম। তাতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে প্রবাসীরা। যদি কেউ শহরটিতে যায় তাহলে মাসে এক হাজার ৯১ মার্কিন ডলারের মধ্যে জীবনযাত্রার ব্যয় মেটাতে পারবে। সেখানে যেমন রয়েছে শুল্ক সুবিধা, তেমনি হাউজিংয়ের ক্ষেত্রেও। মার্কিন ভাষা শিক্ষা অ্যাপ প্রেপলির গবেষণায় এমন তথ্য পাওয়া গেছে।

কলকাতা রেল স্টেশনে খোলা হলো আরও ২টি টিকিট কাউন্টার

দুই বছর পর করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় বাংলাদেশ থেকে উল্লেখযোগ্য সংখ্যক পর্যটক ও রোগী ভারতে যাওয়া শুরু করেছেন। আবার বিভিন্ন কাজে বাংলাদেশে যাচ্ছেন ভারতীয়রা। এমন পরিস্থিতিতে দুই দেশের যাত্রীদের কথা মাথায় রেখে আরও দুটি টিকিট কাউন্টার খুলেছে ভারতের কলকাতা রেল স্টেশন কর্তৃপক্ষ।

করোনা বাড়লেও বিধিনিষেধ বিরোধী বিক্ষোভ চীনে

করোনা মহামারি ৩ বছরের কাছাকাছি হলেও এখনও চীনে বাড়ছে সংক্রমণ। করোনাভাইরাস সংক্রমণ গত কয়েকদিনে কয়েক দফা বেড়ে গেছে দেশটিতে। তা সত্ত্বেও দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলের জিনজিয়াং প্রদেশের একটি আবাসিক ভবনে আগুন লেগে ১০ জন নিহত হওয়ার জেরে বিধিনিষেধ বিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়ছে। রোববার (২৭ নভেম্বর) দেশটির বাণিজ্যিক হাব সাংহাইয়েও বিক্ষোভ করেন স্থানীয়রা।

ইউক্রেনসহ মিত্ররা ১৫ কোটি ডলারের খাদ্যশস্য রপ্তানি করবে

ইউক্রেন ও তার মিত্র রাষ্ট্রগুলো দুর্ভিক্ষ ও খরার ঝুঁকিতে থাকা দেশগুলোতে ১৫ কোটি ডলারের খাদ্যশস্য রপ্তানি করার পরিকল্পনা করছে। শনিবার (২৬ নভেম্বর) কিয়েভে এক সম্মেলনে এ ধরনের বক্তব্য তুলে ধরা হয়। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, বৈশ্বিক খাদ্য নিরাপত্তার বিষয়টি নিয়ে কিয়েভের উদ্যোগ শুধু ফাঁকা বুলি নয়।

বেলারুশের পররাষ্ট্রমন্ত্রী মারা গেছেন

বেলারুশের পররাষ্ট্রমন্ত্রী ভ্লাদিমির মাকেই মারা গেছেন। জানা গেছে, দুই দিন পর রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তার বৈঠক করার কথা ছিল। স্থানীয় সময় শনিবার (২৬ নভেম্বর) দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বেলতার বরাত দিয়ে তার মৃত্যুর খবর জানায় রয়টার্স।

এমএসএম/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।