আফগানিস্তানে গাড়িবোমা বিস্ফোরণে প্রাদেশিক পুলিশপ্রধানসহ নিহত ৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৪৯ পিএম, ২৬ ডিসেম্বর ২০২২
ছবি: সংগৃহীত

আফগানিস্তানের বাদাখশান প্রদেশে গাড়িবোমা বিস্ফোরণে প্রাদেশিক পুলিশপ্রধানসহ অন্তত তিনজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও দুজন। সোমবার (২৬ ডিসেম্বর) প্রাদেশিক পুলিশ সদরদপ্তরের কাছে এ ঘটনা ঘটেছে বলে জানিয়েছে আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়। খবর রয়টার্সের।

তালেবান পরিচালিত মন্ত্রণালয়টির মুখপাত্র আব্দুল নাফি টাকোর জানিয়েছেন, বিস্ফোরণের ঘটনায় জড়িত সন্দেহে এ পর্যন্ত চারজনকে গ্রেফতার করা হয়েছে।

আফগান সংবাদমাধ্যম টোলো নিউজের খবরে বলা হয়েছে, স্থানীয় সময় সোমবার সকালে বাদাখশান প্রদেশের ফৈজাবাদ শহরে একটি গাড়িকে লক্ষ্য করে বোমা বিস্ফোরণ ঘটানো হয়। এতে প্রাদেশিক নিরাপত্তা বিভাগের প্রধান আব্দুল হক আবু ওমর নিহত হয়েছেন। নিরাপত্তা বিভাগের সদরদপ্তরের কাছেই বিস্ফোরণটি ঘটে।

২০ বছরের যুদ্ধের অবসান ঘটিয়ে গত বছর মার্কিন সৈন্য প্রত্যাহারের পর আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। এরপর থেকে নিরাপত্তা সুনিশ্চিত করার প্রতিশ্রুতি দিয়ে আসছে তারা। কিন্তু তালেবান ক্ষমতা গ্রহণের পর থেকেই বিভিন্ন ধর্মীয় ও সরকারি স্থাপনা এবং তালেবান ও সরকারি কর্মকর্তাদের লক্ষ্য করে গুপ্ত হামলার ঘটনা বেড়ে গেছে।

বেশিরভাগ ঘটনাতেই দায় স্বীকার করেছে জঙ্গি সংগঠন আইএস। তবে সোমবারের ঘটনায় এখন পর্যন্ত কোনো দল বা গোষ্ঠী দায় স্বীকার করেনি।

এর আগে, চলতি মাসের শুরুর দিকে আফগানিস্তানের উত্তরাঞ্চলে রাস্তার পাশে পুঁতে রাখা বোমা বিস্ফোরণে সাতজন নিহত হন। গত ৬ ডিসেম্বর সকালে মাজার-ই-শরিফে পেট্রোলিয়াম কোম্পানির কর্মীদের নিয়ে একটি বাস যাওয়ার সময় রাস্তার পাশে বিস্ফোরণ ঘটে। এতে বাসের সাতযাত্রী প্রাণ হারান।

তার আগের মাসে, সামাঙ্গন প্রদেশের শহর আইবাকের একটি স্কুলে বিস্ফোরণে কমপক্ষে ১৯ জন নিহত এবং ২৪ জন আহত হন। গত মে মাসে মাজার-ই-শরিফে একাধিক বিস্ফোরণে কমপক্ষে নয়জন নিহত হন। রাজধানী কাবুলের একটি মসজিদে একযোগে হামলায় মারা যান আরও দুজন।

এছাড়া আফগান রাজধানী কাবুলে পাকিস্তানের দূতাবাসে সাম্প্রতিক বন্দুক হামলার দায়স্বীকার করে বিবৃতি দিয়েছিল আইএস।

কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।