ভোট নিয়ে সরগরম ত্রিপুরা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪০ পিএম, ২৪ জানুয়ারি ২০২৩
ছবি: সংগৃহীত

আগরতলা প্রতিনিধি: একদিকে অভিযোগ, অন্যদিকে পাল্টা অভিযোগ। নির্বাচনের দিন ঘোষণার পর থেকে ভারতের ত্রিপুরায় রাজনৈতিক অস্থিরতা চরমে পৌঁছেছে। এ অবস্থায় কঠোর হচ্ছে নির্বাচন কমিশন। এরই মধ্যে পরিস্থিতি খতিয়ে দেখে দেশটির নির্বাচন কমিশনকে প্রতিবেদন দিতে রাজ্যে পাঠানো হয়েছে অতিরিক্ত তিনজন বিশেষ পর্যবেক্ষককে।

গত ১১ জানুয়ারি নির্বাচন কমিশনার রাজীব কুমারসহ কমিশনের একটি প্রতিনিধি দল ত্রিপুরায় এসে সুষ্ঠু ও অবাধ নির্বাচনের আশ্বাস দিয়ে গেছেন। কিন্তু ওই পর্যন্তই। নির্বাচন ঘোষণা হতেই চরমে উঠেছে রাজনৈতিক অস্থিরতা। এর শিকার হয়ে গত ১৯ জানুয়ারি মৃত্যু হয় এক তিপ্রা মথা কর্মীর। এরপর থেকেই আরও কঠোর করা হয়েছে রাজ্যের নিরাপত্তা ব্যবস্থা।

হিসাব অনুযায়ী, নির্বাচনের বাকি আর মাত্র ২৩ দিন। গত ২১ জানুয়ারি জারি করা হয়েছে বিজ্ঞপ্তি। মনোনয়ন দাখিল করা যাবে ৩০ জানুয়ারি পর্যন্ত। এ অবস্থায় রাজ্যে দুজন আমরা বাঙালি প্রার্থী এবং নির্দলীয় হিসেবে আরও একজন মনোনয়ন দাখিল করেছেন। শাসক বিজেপি কিংবা বাম কংগ্রেস জোটের পক্ষে অবশ্য এখনো পর্যন্ত মনোনয়ন জমা দেননি কেউ।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) সন্ধ্যায় প্রার্থী তালিকা ঘোষণার কথা ছিল বামদের। কিন্তু বাম কংগ্রেস জোটের আলোচনা চূড়ান্ত না হওয়ায় পিছিয়ে যায় প্রার্থী তালিকা ঘোষণার কাজ।

সোমবার কংগ্রেসও জানিয়ে দিয়েছে, বুধবার রাতের মধ্যেই প্রার্থী তালিকা ঘোষণা করবে তারা। তিপ্রা মথা এক্ষেত্রে শর্তসাপেক্ষে জোটের পথে এগোতে না পারলেও শিগগির প্রার্থী তালিকা ঘোষণা করে একাই লড়তে চাইছে নির্বাচনে।

এদিকে, প্রার্থী তালিকা ঘোষণা না হলেও প্রতিদিনই রাজ্যের বিভিন্ন প্রান্তে চলছে বিভিন্ন রাজনৈতিক দলের প্রচার-প্রচারণা। শাসক বিজেপির দিক থেকে কমতি নেই প্রচারণায়। পাল্টা জবাব দিতে প্রস্তুত বাম কংগ্রেস জোটও সংঘবদ্ধভাবে ময়দানে নামছে প্রতিদিন।

নির্বাচনকে কেন্দ্র করে এরই মধ্যে রাজ্যের বিভিন্ন প্রান্তে জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। প্রতিটি বিধানসভা কেন্দ্রেই মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ ও টিএসআর বাহিনী। রয়েছেন আধা-সামরিক বাহিনীর জওয়ানরাও। প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে মঙ্গলবার এই নিরাপত্তা ব্যবস্থা ছিল আরও নিশ্ছিদ্র। সীমান্তবর্তী এলাকাগুলোতেও বাড়ানো হয়েছে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনীর টহল।

কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।