ঢাকার বায়ুর মানে উন্নতি হলেও এখনো ‘অস্বাস্থ্যকর’

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:৫৬ পিএম, ০১ ফেব্রুয়ারি ২০২৩
ফাইল ছবি

কয়েক সপ্তাহ পড়ে ঢাকার বায়ুর মানে কিছুটা উন্নতি হয়েছে। কিন্তু এখনো তা অস্বাস্থ্যকর অবস্থায় রয়েছে। বুধবার (১ ফেব্রুয়ারি) দুপুর আড়াইটার দিকে দেখা গেছে, এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ১৬৫ স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরগুলোর তালিকায় সপ্তম স্থানে রয়েছে বাংলাদেশের রাজধানী।

এ সময় ১৮৫ স্কোর নিয়ে ভারতের মুম্বাইকে শীর্ষে দেখা যায়। চীনের উহানকে দেখা যায় দ্বিতীয় অবস্থানে। শহরটির স্কোর ১৮৩। তৃতীয় অবস্থানে রয়েছে কাজাখস্তানের আস্তানা ও চতুর্থ স্থানে আফগানিস্তানের কাবুল। তাদের স্কোর যথাক্রমে ১৭৫ ও ১৭৯।

আরও পড়ুন> শীতকালে ১৬ গুণ বেশি দূষিত ঢাকার বায়ু, শীর্ষে শাহবাগ

মূলত গত কয়েক সপ্তাহ ধরে প্রায় প্রতিদিন বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর শহরের তালিকায় শীর্ষে অবস্থান করে বাংলাদেশের রাজধানী। যদিও এখন পরিস্থিতি কিছুটা উন্নত হয়েছে।

গত নভেম্বরে বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে বলা হয়েছিল, দেশে উচ্চমাত্রার বায়ুদূষণের কারণে প্রতি বছর মারা যাচ্ছেন প্রায় ৮০ হাজার মানুষ। একই সঙ্গে মোট দেশজ উৎপাদন-জিডিপির ক্ষতি হচ্ছে ৩ দশমিক ৯ থেকে ৪ দশমিক ৪ শতাংশ। বায়ুদূষণে উল্লেযোগ্যভাবে বাড়ছে শ্বাসকষ্ট, কাশি, নিম্ন শ্বাসনালীর সংক্রমণ এবং বিষণ্নতার ঝুঁকি। অন্যান্য স্বাস্থ্যগত ‍হুমকি বাড়ার কারণে পাঁচ বছরের কম বয়সী শিশু, বয়স্ক এবং সহজাত রোগে আক্রান্তরা ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছেন। এদের মধ্যে ডায়াবেটিস, হৃদরোগ বা শ্বাসযন্ত্রের রোগে আক্রান্তরা অধিক ঝুঁকিপূর্ণ।

আরও পড়ুন> ঢাকার বায়ু ‘খুবই অস্বাস্থ্যকর’

একিউআই সূচক অনুসারে, বায়ুদূষণের মাত্রা ০ থেকে ৫০ পিএম২.৫ হলে সেটি ভালো, ৫১ থেকে ১০০ হলে তা সহনীয়, ১০১ থেকে ১৫০ বিশেষ শ্রেণির জন্য অস্বাস্থ্যকর, ১৫১ থেকে ২০০ হলে সবার জন্য অস্বাস্থ্যকর, ২০১ থেকে ৩০০ খুবই অস্বাস্থ্যকর এবং ৩০০-এর বেশি হলে তা মানবস্বাস্থ্যের জন্য বিপজ্জনক বলে বিবেচিত হয়।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসপূর্ণ শহরগুলোর তালিকা প্রকাশ করে আসছে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে ধারণা দেয়।

এমএসএম

 

 

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।