সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৯ ফেব্রুয়ারি ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৯ পিএম, ০৯ ফেব্রুয়ারি ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

তুরস্ক-সিরিয়ায় প্রাণহানি ১৯ হাজার ছাড়ালো
তুরস্ক-সিরিয়ায় গত সোমবারের প্রলয়ংকরী ভূমিকম্পে নিহতের সংখ্যা ১৯ হাজার ছাড়িয়েছে। কেবল তুরস্কেই মারা গেছেন ১৬ হাজার ১৭০ জন। সিরিয়ায় নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ১৯২ জনে। এর মধ্যে সিরিয়ার সরকারনিয়ন্ত্রিত এলাকায় প্রাণহানি হয়েছে ১ হাজার ২৬২ জন এবং বিদ্রোহী নিয়ন্ত্রিত উত্তর-পশ্চিমাঞ্চলে ১ হাজার ৯৩০ জন। ফলে দুই দেশ মিলিয়ে ভূমিকম্পে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৯ হাজার ৩৬২ জন।

সিরিয়ায় প্রথম সহায়তা পৌঁছালো তিন দিন পর
ভূমিকম্প আঘাত হানার তিন দিন পর প্রথম ত্রাণ সহায়তা পৌঁছালো সিরিয়ার উত্তর-পশ্চিম অঞ্চলে। বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) বাব আল-হাওয়া সীমান্ত ক্রসিং পেরিয়ে বিদ্রোহী নিয়ন্ত্রিত অঞ্চলটিতে জাতিসংঘের ত্রাণবাহী একটি গাড়িবহর পৌঁছেছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

তুরস্ক-সিরিয়ায় ছুটছেন ফিলিস্তিনিরা
বছরের পর বছর দখলদারদের ধ্বংসযজ্ঞ স্বচক্ষে দেখে আসছেন ফিলিস্তিনিরা। এ কারণে প্রিয়জন আর ঘর হারানোর ব্যথা খুব ভালো করেই বোঝেন তাদের প্রতিটি মানুষ। তাই তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পের ভয়াবহতা দেখে আর স্থির থাকতে পারেননি তারা। দলবেঁধে দেশ ছেড়েছেন দুর্গতদের সাহায্য করার জন্য।

বাঁচার আশা নিভুনিভু
তুরস্ক-সিরিয়ায় প্রলয়ংকরী ভূমিকম্পের পর পেরিয়ে গেছে ৮০ ঘণ্টার বেশি। শেষ হয়নি উদ্ধারকাজ। এখনো বহু মানুষ ধ্বংসস্তূপের নিচে আটকা রয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। ফলে তাদের জীবিত উদ্ধারের আশা ক্রমেই ফুরিয়ে আসছে।

ফের ভূমিকম্প, ফের প্রাণহানি
তুরস্ক-সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পের রেশ কাটতে না কাটতেই ফের ভূমিকম্প, ফের প্রাণহানি। এবার মাঝারি মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে এশিয়ার দেশ ইন্দোনেশিয়ায়। এতে সেখানে অন্তত চারজন মারা গেছেন বলে জানা গেছে।

রাজনীতি রেখে সাহায্য বাড়ান: জাতিসংঘ
রাজনীতি একপাশে রেখে ভূমিকম্পে বিধ্বস্ত সিরিয়ার বিদ্রোহী-নিয়ন্ত্রিত উত্তর-পশ্চিম অঞ্চলে সাহায্য জোরদারের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের এক শীর্ষ কর্মকর্তা। তিনি সতর্ক করে বলেন, ওই অঞ্চলের মজতকৃত ত্রাণ শিগগির শেষ হয়ে যাবে।

ক্ষতিগ্রস্তদের সহায়তায় এক মাসের বেতন দেবেন তাইওয়ানিজ প্রেসিডেন্ট
তুরস্কের ভূমিকম্প দুর্গতদের সহায়তায় নিজেদের এক মাসের বেতন দান করার ঘোষণা দিয়েছেন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন ও ভাইস-প্রেসিডেন্ট উইলিয়াম লাই। বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) স্বায়ত্তশাসিত দ্বীপটির প্রেসিডেন্টের কার্যালয় এ তথ্য নিশ্চিত করেছে। জানা গেছে, প্রেসিডেন্টের এক মাসের বেতন ৪ লাখ তাইওয়ানিজ ডলার।

‘শুধু যুক্তরাষ্ট্র নয়, ভারতসহ বিভিন্ন দেশে নজরদারি চালিয়েছে চীন’
গত সপ্তাহে চীনের কথিত ‘গোয়েন্দা বেলুন’ শুধু যুক্তরাষ্ট্রে নয়, পৃথিবীর পাঁচটি মহাদেশের বিভিন্ন দেশের ওপর নজরদারি চালিয়েছে। এ বেলুনের মাধ্যমে ভারতের ওপরও নজরদারি চালানো হয়েছে বলে দাবি করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন। তিনি বলেছেন, ভূপাতিত করা বেলুনের ধ্বংসাবশেষ থেকে যে তথ্য পাওয়া গেছে, তা প্রমাণ করে, বেলুনটি বেশ কয়েকটি দেশের ওপর দিয়ে উড়েছে।

সাত হাজার কর্মী ছাঁটাই করবে ডিজনি
এবার বিপুল সংখ্যক কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে মার্কিন এন্টারটেইনমেন্ট জায়ান্ট ওয়াল্ট ডিজনি। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী বব ইগার জানিয়েছেন, বৈশ্বিক আর্থিক সংকটের মুখে সাত হাজার কর্মী ছাঁটাই করতে বাধ্য হচ্ছে ডিজনি কর্তৃপক্ষ। বাৎসরিক ৫০০ কোটির বেশি খরচ বাঁচাতে ও ডিজনি প্লাস স্ট্রিমিংকে লাভজনক করে তোলার পরিকল্পনার অংশ হিসেবে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আদানিকে ‘আদার ব্যাপারী’ বললেন মমতা
আদানি-কাণ্ডে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর নিশানায় এবার ভারতের কেন্দ্রীয় সরকার। তিনি বলেন, আদার ব্যাপারীদের ঘরে সব চলে যাচ্ছে। বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) হাওড়া জেলার পাঁচলায় আয়োজিত জনসভায় সরাসরি নাম উল্লেখ না করে কিছুদিন আগেও বিশ্বের তৃতীয় শীর্ষ ধনী থাকা গৌতম আদানিকে ‘আদার ব্যাপারী’ বলে কটাক্ষ করেছেন তৃণমূল সুপ্রিমো।

কেএএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।