মিয়ানমারের যুদ্ধবিমানে জ্বালানি সরবরাহে নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৪৩ পিএম, ২৪ আগস্ট ২০২৩

মিয়ানমারের জান্তা সরকারের ওপর আরোপিত নিষেধাজ্ঞা আরও বিস্তৃত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এবার এতে অন্তর্ভুক্ত করা হয়েছে দেশটির যুদ্ধবিমানে জ্বালানি (জেট ফুয়েল) সরবরাহের সঙ্গে জড়িত ব্যক্তি ও বিদেশি কোম্পানিকে। সাধারণ নাগরিকের ওপর জান্তা সরকারের বিমান হামলার কথা উল্লেখ করে এই নিষেধাজ্ঞা দেওয়া হয়। বুধবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে মার্কিন ট্রেজারি বিভাগ।

নতুন এই নিষেধাজ্ঞার তালিকায় রয়েছেন দুই ব্যক্তি। তারা হলেন খিন ফিউ উইন এবং জাও মিন তুন। এছাড়া এই দুই ব্যক্তির সঙ্গে যুক্ত তিনটি কোম্পানিকেও নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে।

এই কোম্পানিগুলোর মধ্যে একটি হলো সিঙ্গাপুরভিত্তিক ‘শোন এনার্জি’। যারা মূলত মিয়ানমারের যুদ্ধবিমানে জ্বালানি সরবরাহ করতো। অপরটি দুটি কোম্পানি হলো ‘পিইআই এনার্জি’ এবং ‘পিইআইএ এনার্জি’।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সই করা এক নির্বাহী আদেশের পর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

মার্কিন ট্রেজারি বিভাগ বলছে, এই নিষেধাজ্ঞা মিয়ানমারের বাইরের কোম্পানিগুলোকে জান্তা সরকারের সঙ্গে কাজ করা থেকে নিরুৎসাহিত করবে।

যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবাদ ও আর্থিক গোয়েন্দা বিভাগের আন্ডার সেক্রেটারি ব্রায়ান নেলসন বলেন, এর মাধ্যমে জান্তা সরকারের গুরুত্বপূর্ণ একটি খাতকে নিষেধাজ্ঞার আওতায় এনেছি। ফলে আমরা মিয়ানমারের সামরিক সরকারকে সেসব সম্পদ থেকে আরও বেশি বঞ্চিত করতে পারবো, যা তারা নিজ দেশের নাগরিকদের দমনে ব্যবহার করছে।

মিয়ানমারের সামরিক কর্মকর্তারা জানান, এ ধরনের বিধিনিষেধ তাদের ওপর কোনো প্রভাব ফেলবে না। তারা দাবি করেন, যুদ্ধবিমানের হামলার লক্ষ্যবস্তু শুধুমাত্র সন্ত্রাসীরা।

এর আগে ২০২৩ সালের জুনে মিয়ানমারের দুটি রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল যুক্তরাষ্ট্র। সূত্র: রয়টার্স, দ্য ডিপ্লোমেইট

জেডএইচ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।