সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৮ সেপ্টেম্বর ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

৬০০ কোটি ডলার ফেরত পেল ইরান, মুক্ত হলেন ৫ মার্কিনি

সম্প্রতি যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে বন্দি বিনিময় চুক্তি হয়েছে। এর আওতায় সোমবার (১৮ সেপ্টেম্বর) পাঁচ মার্কিন নাগরিককে কারাগার থেকে মুক্তি দিয়েছে ইরান। একইভাবে যুক্তরাষ্ট্রও পাঁচ ইরানিকে মুক্তি দিয়েছে। তাছাড়া এই চুক্তির আওতায় ইরানের জব্দ করা বিপুল অর্থও ফেরত দেওয়া হয়েছে।

জাপানে ১০ জনের মধ্যে একজনের বয়স ৮০ বছরের বেশি

জনসংখ্যা নিয়ে অনেক আগে থেকেই উদ্বিগ্ন জাপান। কারণ দেশটির জনসংখ্যার একটি বড় অংশই বৃদ্ধ। এবার নতুন একটি তথ্য প্রকাশ করেছে দেশটির সরকার। এতে দেখা গেছে, জাপানের জনসংখ্যার ১০ শতাংশের বেশি মানুষের বয়স ৮০ বছর ছাড়িয়েছে।

ইলন মাস্ককে তুরস্কে টেসলার কারখানা তৈরির আহ্বান এরদোয়ানের

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান নিজ দেশে টেসলার কারখানা তৈরির জন্য ইলন মাস্কের কাছে আহ্বান জানিয়েছেন। সোমবার (১৮ সেপ্টেম্বর) তুরস্কের যোগাযোগ দপ্তর এ তথ্য জানিয়েছে।

প্রযুক্তির ছোঁয়ায় কৃষিকে যেভাবে বদলে দিচ্ছে নেদারল্যান্ডস

বর্তমান বিশ্বে কৃষিখাতে বিপ্লব ঘটাতে যেসব দেশ অগ্রণী ভূমিকা পালন করছে, তাদের মধ্যে নেদারল্যান্ডস অন্যতম। ইউরোপের দেশটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম কৃষিপণ্য রপ্তানিকারক। ২০২১ সালে তাদের এ ধরনের পণ্য রপ্তানি প্রায় ৯ দশমিক ৪ শতাংশ বেড়ে রেকর্ড ১০ হাজার ৪৭০ কোটি ইউরোতে পৌঁছেছিল। বিশ্বের খাদ্যবাজারের এত বিশাল একটি অংশের চাহিদা মেটানো চাট্টিখানি কথা নয়! এটি করতে গিয়ে ভয়ানক চাপের মুখে পড়তে হচ্ছে নেদারল্যান্ডসের পরিবেশকে। কিন্তু সেই চাপ কীভাবে সামলাচ্ছে ডাচরা? উত্তর, উন্নত প্রযুক্তির সাহায্যে।

ভারতে বিনিয়োগ দ্বিগুণ করছে ফক্সকন, বাড়বে কর্মসংস্থান

অ্যাপলের পণ্য সরবরাহকারী প্রতিষ্ঠান ফক্সকন আগামী বছরের মধ্যে ভারতে বিনিয়োগ ও কর্মীর সংখ্যা দ্বিগুণ করার লক্ষ্য নির্ধারণ করেছে। রোববার (১৭ সেপ্টেম্বর) কোম্পানির এক নির্বাহী কর্মকর্তা এ তথ্য জানান।

সেপটিক ট্যাংকে নেমে একে একে তিনজনের মৃত্যু

বাথরুমের সেপটিক ট্যাংকে পড়ে গিয়েছিলেন একজন। তাকে উদ্ধার করতে একে একে নামেন আরও চারজন। শেষপর্যন্ত তাদের পাঁচজনের মধ্যে তিনজনই বেঁচে ফিরতে পারেননি। সোমবার (১৮ সেপ্টেম্বর) ঘটনাটি ঘটেছে পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদে হরিহর থানার মাদারতলা গ্রামে।

দুর্ঘটনার পর মার্কিন এফ-৩৫ যুদ্ধবিমান নিখোঁজ

দুর্ঘটনার পর মার্কিন এফ-৩৫ যুদ্ধবিমান নিখোঁজ রয়েছে। রোববার (১৭ সেপ্টেম্বর) দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় এটি দুর্ঘটনারকবলে পড়ে।

কঙ্গোয় ভূমিধসে নিহত ১৭

গণপ্রজাতন্ত্রী কঙ্গোর উত্তর-পশ্চিমাঞ্চলে ভারী বৃষ্টির কারণে ভূমিধসের ঘটনায় কমপক্ষে ১৭ জন নিহত হয়েছে। স্থানীয় কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে। ধসে পড়া বাড়ি-ঘর এবং ধ্বংসস্তূপের নিচ থেকে লোকজনকে উদ্ধারে কাজ করছেন উদ্ধারকর্মীরা। আশঙ্কা করা হচ্ছে যে, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। খবর আল জাজিরার।

পবিত্র ঈদে মিলাদুন্নবীতে আমিরাতে তিন দিনের ছুটি

পবিত্র ঈদে মিলাদুন্নবীর দিন সরকারি ছুটি ঘোষণা করেছে সংযুক্ত আরব আমিরাত। আগামী ২৯ সেপ্টেম্বর (শুক্রবার) দেশটিতে ঈদে মিলাদুন্নবী পালিত হবে। এবার দেশটিতে সরকারি প্রতিষ্ঠানে কর্মরত ব্যক্তিরা তিন দিনের ছুটি পাচ্ছেন। কারণ দেশটিতে সরকারি চাকরিজীবীদের সাপ্তাহিক ছুটি শনি ও রোববার। এর সঙ্গে শুক্রবার যোগ হয়ে তারা টানা তিন দিনের ছুটি পাচ্ছেন।

‘পশ্চিমা মানেই খারাপ, এই ধারণা থেকে বের হতে হবে’

পশ্চিমা মানেই খারাপ নয়। তারা এশিয়া ও আফ্রিকার বাজারে ব্যাপকহারে পণ্য ছড়িয়ে দিচ্ছে না। তাই পশ্চিমাদের সবসময় নেতিবাচক দৃষ্টিতে দেখা বন্ধ করা উচিত। সম্প্রতি ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের মুখ থেকে শোনা গেছে এসব কথা।

এমএসএম/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।