সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৫ অক্টোবর ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫১ পিএম, ০৫ অক্টোবর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

সাহিত্যে নোবেল পেলেন নরওয়ের জন ফসে

এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন নরওয়ের সাহিত্যিক জন ফসে। বৃহস্পতিবার (৫ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল ৫টার দিকে সাহিত্যে নোবেলবিজয়ীর নাম ঘোষণা করে দ্য রয়েল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস। ১৯০১ সাল থেকে সাহিত্যে নোবেল পুরস্কার দেওয়া শুরু হয়। চলতি বছর এ শাখার ১১৪তম পুরস্কার পেলেন জন ফসে।

তিস্তার ধ্বংসলীলায় বিপর্যস্ত সিকিম, সেনাসহ নিখোঁজ শতাধিক

সিকিমে ধ্বংসলীলা চালাচ্ছে তিস্তা। বুধবার (৪ অক্টোবর) ভোরে ভারী বৃষ্টির জেরে লোনক হ্রদের পানি প্রবল বেগে ছুটে আসে তিস্তায়। ফলে সিকিমে আকস্মিক বন্যা পরিস্থিতি তৈরি হয়। যতই সময় যাচ্ছে সেখানকার পরিস্থিতি আরও খারাপ হচ্ছে। এখন পর্যন্ত সেখানে ১৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। সিকিমের সরকারি সূত্র অনুযায়ী, এখনও ২২ জন সেনাসহ অন্তত ১২০ জন নিখোঁজ রয়েছে।

জলপাইগুড়িতে পানির স্রোতে ভেসে আসছে মরদেহ

সিকিমে তিস্তার ধ্বংসলীলায় বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। পাহাড়ি ঢলের কারণে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলাও প্লাবিত হচ্ছে। পানিতে ভেসে গেছে ঘর-বাড়ি। আতঙ্কে দিন কাটছে মানুষের। এর মধ্যেই জলপাইগুড়িতে পানির স্রোতের সঙ্গে একাধিক মরদেহ ভেসে আসতে দেখা গেছে।

ইরানের কাছ থেকে জব্দ করা অস্ত্র ইউক্রেনকে দিচ্ছে যুক্তরাষ্ট্র

ইরানের কাছ থেকে জব্দ করা অস্ত্র ও গোলাবারুদ ইউক্রেনকে দিচ্ছে যুক্তরাষ্ট্র। রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে এসব অস্ত্র ব্যবহার করছে কিয়েভ। সম্প্রতি মার্কিন সেনাবাহিনী জানিয়েছে, গত বছর ইরানের কাছ থেকে জব্দ করা ১১ লাখ রাউন্ড বুলেট ইউক্রেনে পাঠানো হয়েছে। মধ্যপ্রাচ্যে অভিযান তদারকি করা ইউএস সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) বলছে, গত বছরের ডিসেম্বরে ইয়েমেনের উদ্দেশ্যে রওনা হওয়া একটি জাহাজ থেকে এসব অস্ত্র বাজেয়াপ্ত করা হয়।

শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো জাপান, সুনামি সতর্কতা জারি

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে জাপান। রিখটার স্কেলে ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৬। এদিকে স্থানীয় সময় বৃহস্পতিবার (৫ অক্টোবর) সকালে ভূমিকম্পের পর দেশটির পূর্ব উপকূলীয় ইজু দ্বীপে সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যকর্মীদের ধর্মঘট

যুক্তরাষ্ট্রে ৭৫ হাজার স্বাস্থ্যকর্মী তিন দিনের ধর্মঘট শুরু করেছেন। বুধবার (৫ অক্টোবর) থেকেই বড় আকারের এই ধর্মঘট শুরু হয়। বলা হচ্ছে, সাম্প্রতিক ইতিহাসে দেশটিতে এত বড় ধর্মঘট আর হয়নি। ভয়াবহ মূল্যস্ফীতির মধ্যে দৈনন্দিন আয় কমে যাওয়া এবং জীবনযাত্রার ব্যয় অনেক বেড়ে যাওয়ার কারণেই স্বাস্থ্য কর্মীরা ধর্মঘট শুরু করেছেন।

ইউক্রেন যুদ্ধের সমালোচনাকারী সাংবাদিকের সাড়ে ৮ বছরের কারাদণ্ড

ইউক্রেন যুদ্ধের সমালোচনা করায় সাবেক সাংবাদিক মারিনা ওভস্যানিকোভাকে সাড়ে ৮ বছরের কারাদণ্ড দিয়েছে রাশিয়া। বুধবার (৪ অক্টোবর) মস্কোর একটি আদালত তার বিরুদ্ধে এই রায় ঘোষণা করে। কারাদণ্ডপ্রাপ্ত ওই সাংবাদিক রাশিয়ার রাষ্ট্রীয় টিভি চ্যানেলে কাজ করতেন।

মহানবীর রওজা জিয়ারতের সময় মানতে হবে নতুন যেসব নির্দেশনা

দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয় এক বিবৃতেতে জানায়, এখন থেকে রওজা জিয়ারতে আসতে হবে নির্ধারিত সময়ে। তাছাড়া জিয়ারতের জন্য আগে থেকে আসন সংরক্ষণের জন্য আবেদন করতে হবে। তাছাড়া আল রাওদা আল শরিফায় প্রবেশের পরপরই উচ্চস্বরে কথা বলা থেকে বিরত থাকতে হবে। এমনকি, এখন থেকে রাসুল (সা.) এর রওজা জিয়ারতের সময় সঙ্গে করে খাবার নিয়ে যাওয়া, ছবি তোলা যাবে না ও নির্ধারিত সময়ের বাইরে অতিরিক্ত সময় অবস্থান করা যাবে না।

মুক্তি পেলো কুয়েতে আটক হওয়া ৩৪ ভারতীয় নার্স

আটকের ২৩ দিন পর ৩৪ জন ভারতীয় নার্সকে মুক্তি দিয়েছে কুয়েত। কুয়েতে অবস্থিত ভারতীয় দূতাবাস মুক্তির বিষয়টি নিশ্চিত করেছে। গত ১২ সেপ্টেম্বর কুয়েত শহরের একটি ক্লিনিক থেকে ভারতীয় ৩৪ জন নার্সসহ ৬০ জন কর্মীকে আটক করে দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। কুয়েতের ভারতীয় দূতাবাসের সহযোগিতায় দেশটির কর্তৃপক্ষের হস্তক্ষেপে বুধবার (৪ অক্টোবর) মুক্তি পেয়েছেন সবাই।

গাঁজার তৈরি চকলেট খেয়ে হাসপাতালে ৬০ শিশু

ওই চকলেট খেয়ে অস্বাভাবিক আচরণ করতে থাকে জামাইকার এক প্রাথমিক স্কুলের ৬০টির বেশি শিশু শিক্ষার্থী। অনেকে বমি করতে থাকে, অনেকে আবার অচেতন হয়ে পড়ে। পরে তাদের দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সুস্থ করিয়ে তোলার জন্য কিছু শিশুর শিরায় ওষুধ প্রয়োগ করা হয়।

এসএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।