সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৬ অক্টোবর ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৬ পিএম, ০৬ অক্টোবর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

প্রতিবেশীদের সঙ্গে ঐক্য চায় চীন

ট্রান্স হিমালয়ান অঞ্চলের প্রতিবেশী দেশগুলোকে গ্রিন ইকোনমি, পরিবেশ সংরক্ষণ, অভিন্ন অগ্রগতি অর্জনের লক্ষে শক্তিশালী ঐক্যের আহ্বান জানিয়েছেন চীনের জ্যেষ্ঠ কূটনীতিক ওয়াং ই।

ভারত থেকে একাধিক কূটনীতিককে সরিয়ে নিয়েছে কানাডা

সময়সীমা বেঁধে দিয়েছিল ভারত সরকার। নির্ধারিত সেই সময়ের আগেই ভারত থেকে একাধিক কূটনীতিককে সরিয়ে নিয়েছে কানাডা সরকার।

সীমান্তে অনুপ্রবেশ ঠেকাতে ট্রাম্পের পথে হাঁটলেন বাইডেন

মেক্সিকো সীমান্ত হয়ে বহু মানুষ যুক্তরাষ্ট্রে প্রবেশ করেন আশ্রয়ের খোঁজে। ক্ষমতায় এসে শরণার্থীদের অনুপ্রবেশ আটকাতে এই সীমান্তেই প্রাচীর তোলার সিদ্ধান্ত নিয়েছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার রিপাবলিকান নেতার পথে হেঁটে মেক্সিকো সীমান্তে প্রাচীর সম্প্রসারণের ঘোষণা করলেন প্রেসিডেন্ট জো বাইডেন।

স্ত্রীর নোবেল জয়ের পর যা বললেন স্বামী

এবছর শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছেন ইরানের মানবাধিকারকর্মী নার্গিস মোহাম্মাদি। নারীর অধিকার নিয়ে লড়াই-সংগ্রামের কারণেই এবছর তাকে বিজয়ী ঘোষণা করেছে নরওয়েজিয়ান নোবেল কমিটি। যদিও এই মুহূর্তে ইরানের কারাগারে বন্দি রয়েছেন তিনি।

শান্তিতে নোবেল পেলেন ইরানের নার্গিস মোহাম্মাদি

শান্তিতে নোবেল পেলেন ইরানের নার্গিস মোহাম্মাদি । শুক্রবার (৬ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল ৩টায় বিজয়ীদের নাম ঘোষণা করে নরওয়েজিয়ান নোবেল কমিটি।

সিকিমে বন্যায় মৃত বেড়ে ৪০, নিখোঁজ বহু

প্রবল বৃষ্টিতে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য সিকিমে আকস্মিক বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৪০ জনে দাঁড়িয়েছে। এছাড়া বন্যায় এখনো নিখোঁজ রয়েছেন বহু মানুষ। তাদের সন্ধানে তৎপরতা চালিয়ে যাচ্ছে উদ্ধারকারীরা।

কাশ্মীরে সহকর্মীদের দিকে গুলি-গ্রেনেড ছুড়লেন সেনা কর্মকর্তা

ভারতের জম্মু কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখার কাছাকাছি সহকর্মীকে নিশানা করে গুলি ও গ্রেনেড ছোঁড়ার অভিযোগ উঠেছে এক মেজরের বিরুদ্ধে। এ ঘটনায় কয়েকজন জখম হয়েছেন, তবে কারও মৃত্যু হয়নি। বৃহস্পতিবার (৫ অক্টোবর) ৪৮ রাষ্ট্রীয় রাইফেলস ইউনিটের রাজৌরির থানামান্ডি এলাকায় এ ঘটনা।

মুম্বাইয়ে বহুতল ভবনে আগুন, নিহত ৭

ভারতের মুম্বাইয়ে বহুতল ভবনে অগ্নিকাণ্ডে সাতজন নিহত ও অন্তত ৪০ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে ২৫ জনকে পাঠানো হয়েছে এইচবিটি ট্রমা কেয়ার হাসপাতালে, বাকি ১৫ জনকে পাঠানো হয়েছে কুপার হাসপাতালে। তাদের মধ্যে দুজনের অবস্থা অত্যন্ত আশঙ্কাজনক বলে জানা গেছে।

নভেম্বরে বৈঠকে বসতে পারেন বাইডেন-শি জিনপিং

আগামী মাসে অর্থাৎ চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকে বসার পরিকল্পনা করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বিভিন্ন ইস্যুতে উত্তেজনার মধ্যেও বৈশ্বিক পরাশক্তি এই দুই দেশ তাদের মধ্যকার সম্পর্ক স্থিতিশীল করতে চায়। আর এ কারণেই এ দুই নেতার মধ্যে সামনা-সামনি বৈঠক হতে পারে।

ইউক্রেনে শোকসভায় রাশিয়ার বিমান হামলা, নিহত ৫১

ইউক্রেনে রাশিয়ায় বিমান হামলায় ছয় বছরের শিশুসহ ৫১ জন নিহত হয়েছেন। বৃহস্পতিবার দুপুরে দেশটির খারকিভের দক্ষিণ-পূর্ব হরোজা গ্রামে এ হামলা হয়।

সিরিয়ায় মিলিটারি কলেজে ড্রোন হামলা, নিহত শতাধিক

সিরিয়ার হোমস প্রদেশের একটি সামরিক কলেজে গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে ড্রোন হামলায় অন্তত ১০০ জন নিহত হয়েছে। এতে আহত হয়েছেন আরও ২৪০ জন। বৃহস্পতিবার (৫ অক্টোবর) স্থানীয় সময় বিকেলের দিকে এ হামলার ঘটনা ঘটে। হামলার জন্য তাৎক্ষণিকভাবে দায় স্বীকার করেনি কোনো গোষ্ঠী।

এমএসএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।