সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৪ অক্টোবর ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৪ পিএম, ১৪ অক্টোবর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ইসরায়েলের সঙ্গে সম্পর্কোন্নয়নের চিন্তা বাদ, ইরানে ঝুঁকছে সৌদি আরব
ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের সঙ্গে সংঘাত শুরুর পর ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণের পরিকল্পনা স্থগিত করেছে সৌদি আরব। বিষয়টি যুক্তরাষ্ট্রকেও জানিয়ে দিয়েছে রিয়াদ। এ অবস্থায় ইরানের সঙ্গেই সম্পর্ক জোরদারে মন দিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

হামাসের পক্ষে পোস্ট সরিয়ে দিচ্ছে ফেসবুক
ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের প্রশংসা বা তাদের প্রতি সমর্থন জানিয়ে দেওয়া পোস্টগুলো সরিয়ে দিচ্ছে ফেসবুক-ইনস্টাগ্রাম। শুক্রবার (১৩ অক্টোবর) সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোর মূল কোম্পানি মেটা এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

ফিলিস্তিনের স্বাধীনতাই সংকটের একমাত্র সমাধান: পুতিন
পূর্ব জেরুজালেমকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠাই ইসরায়েলি-ফিলিস্তিনি সংঘাত নিরসনের একমাত্র উপায় বলে উল্লেখ করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গাজায় ইসরায়েলি হামলায় নির্বিচারে বেসামরিক নাগরিক হত্যা মেনে নেওয়া যায় না বলেও মন্তব্য করেছেন তিনি।

উত্তর গাজা থেকে সরে যাওয়ার সময়ও ফিলিস্তিনিদের ওপর হামলা
গাজার উত্তরাঞ্চল থেকে দক্ষিণে সরে যাওয়ার সময় ফিলিস্তিনি একটি গাড়িবহরে হামলা চালিয়েছে ইসরায়েল। শুক্রবার (১৩ অক্টোবর) সন্ধ্যায় ওই হামলার খবর প্রথম প্রকাশিত হয়। এ ঘটনায় নিহতদের একটি বড় অংশই শিশু ও নারী।

ইসরায়েল-ফিলিস্তিন ইস্যুতে হঠাৎ কেন সুর বদল ভারতের?
ইসরায়েলে হামাসের হামলার পরপরই সেটিকে ‘সন্ত্রাসী হামলা’ মন্তব্য করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার এমন মন্তব্যে আলোচনা শুরু হয়েছিল, ভারত কি তাহলে বহু দশক ধরে ফিলিস্তিনের পাশে দাঁড়ানোর অবস্থান বদল করলো?

আরব রাষ্ট্র চষে বেড়াচ্ছেন ব্লিঙ্কেন, এবার গেলেন সৌদিতে
ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে যখন রক্তক্ষয়ী সংঘাত চলছে তখন আরব রাষ্ট্রগুলোতে চষে বেড়াচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। যুদ্ধ শুরুর পরপরই তিনি ইসরায়েল সফর করেন। প্রতিশ্রুতি দেন সামরিক সহায়তার। এরপর একের পর এক আরব রাষ্ট্র সফর করছেন ব্লিঙ্কেন। মূল উদ্দেশ্য হলো সংঘাত যাতে অন্যত্র ছড়িয়ে না পড়ে।

গাজায় ধ্বংসযজ্ঞের বিরুদ্ধে নিউইয়র্কে বিক্ষোভ
গাজায় ধ্বংসযজ্ঞ বন্ধের দাবিতে মার্কিন সিনেট সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমারের নিউইয়র্ক সিটির বাড়ির বাইরে বিক্ষোভ হয়েছে। এসময় সেখান থেকে অনেককে গ্রেফতার করা হয়েছে বলা জানা গেছে।

জাতিসংঘে ইসরায়েল-হামাস যুদ্ধবিরতির আহ্বান রাশিয়ার
জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন। এসময় তিনি চলমান এই সংঘাতের জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করেছেন।

কলকাতায় কেনাকাটা/ একটু বেখেয়াল হলেই বিপদ!
শারদীয় দুর্গাপূজা শুরু হতে আর মাত্র কয়েক দিন বাকি। তারপরেই পড়বে ঢাকে কাঠি। বাঙালির কাছে পূজা হোক বা ঈদ, উৎসব মানেই নতুন পোশাক কেনার ধুম। কলকাতায় কেনাকাটার কথা উঠলেই সবার আগে মনে আসে ধর্মতলা বা এসপ্ল্যানেডের নিউমার্কেটের নাম। পশ্চিমবঙ্গের অনেকে এটিকে ‘এক টুকরো বাংলাদেশ’ বলে থাকেন।

নিপা ভাইরাসের পর নতুন আতঙ্ক ‘আফ্রিকান সোয়াইন ফিভার’
ভারতে আরও এক নতুন ভাইরাসের আতঙ্ক। নিপা ভাইরাসের পর এবার আতঙ্ক ছড়ালো আফ্রিকান সোয়াইন ফিভারের। দেশটির মনিপুরের ইম্ফল জেলায় ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। এরই মধ্যে একাধিক শূকর এই রোগে আক্রান্ত হয়েছে, মৃত্যুও হয়েছে। ইম্ফলের এরোইসেমা পিগ ফার্ম থেকেই মূলত এই ভাইরাস ছড়াচ্ছে বলে জানা গেছে। এই বিষয়ে সতর্কবার্তা দেওয়া হয়েছে সেখানের প্রশাসনের পক্ষ থেকে।

কেএএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।