ইসরায়েল-হামাসের সংঘাত

অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানালো চীন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:১৫ পিএম, ১৯ অক্টোবর ২০২৩
জাতিসংঘে নিযুক্ত চীনের স্থায়ী প্রতিনিধি চাংচুন /ছবি: সংগৃহীত

ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যে অবিলম্বে ও সার্বিকভাবে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত চীনের স্থায়ী প্রতিনিধি চাংচুন। বুধবার (১৮ অক্টোবর) নিউইয়র্কে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে নিরাপত্তা পরিষদের সদস্যদের দায়িত্ব পালনের আহ্বান জানান চাং চুন।

আরও পড়ুন: গাজার হাসপাতালে হামলাকে ‘যুদ্ধাপরাধ’ হিসেবে তদন্তের দাবি আয়ারল্যান্ডের

মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়ার জন্য জাতিসংঘের বিশেষ সমন্বয়কারী টর ওয়েনেসল্যান্ড ও আন্ডার সেক্রেটারি জেনারেল ফর হিউম্যানিটারিয়ান অ্যাফেয়ার্স ও জরুরি ত্রাণ সমন্বয়কারী মার্টিন গ্রিফিথস বৈঠকে চলমান সংঘর্ষের পরিস্থিতি সম্পর্কে জানান। সংঘর্ষের ১৪তম দিনে ৪ হাজার ৯০০ জনের বেশি মানুষের নিহত হওয়ার তথ্য দেন তারা। রাশিয়া, চীন ও সংযুক্ত আরব আমিরাত এই বৈঠকের জন্য আহ্বান জানায়।

চাং চুন বলেন, গত কয়েকদিনের ঘটনাবলীর অগ্রগতি প্রমাণ করেছে যে অবিলম্বে যুদ্ধবিরতিকে সবচেয়ে বেশি অগ্রাধিকার দিতে হবে। এ যুদ্ধ যতদিন চলবে, ততদিন আন্তর্জাতিক মানবিক আইনের লঙ্ঘন ঘটতেই থাকবে। দীর্ঘ যুদ্ধবিরতি ছাড়া যেকোনো পরিমাণ মানবিক সাহায্য দেওয়া হবে বালতিতে এক ফোটা জল ফেলার মতো।

আরও পড়ুন: বাইডেনের সঙ্গে বৈঠক বাতিল করেছে ফিলিস্তিন-জর্ডান-মিশর

‘যদি গাজায় বর্তমান লড়াই চালিয়ে যাওয়ার অনুমতি দেওয়া হয়, তাহলে শেষ ফলাফল কোনো পক্ষের জন্যই পূর্ণ সামরিক বিজয় হবে না, বরং সম্ভবত এমন একটি বিপর্যয় হবে যা পুরো মধ্যপ্রাচ্যকে গ্রাস করবে। এর ফলে ফিলিস্তিনি-ইসরায়েলি জনগণের মধ্যে ঘৃণা ও সংঘাতের দুষ্টচক্র চলতে থাকবে, যা দ্বী-রাষ্ট্র প্রতিষ্ঠার সম্ভাবনা চিরতরে শেষ করে দেবে।

তথ্য: সিসিটিভি

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।