হারিকেন ওটিসের তাণ্ডব, মেক্সিকোয় নিহতের সংখ্যা বেড়ে ৩৯

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৩২ পিএম, ২৯ অক্টোবর ২০২৩
ছবি সংগৃহীত

হারিকেন ওটিসের আঘাতে লন্ডভন্ড হয়ে গেছে মেক্সিকোর উপকূলীয় শহর আকাপুলকো। স্থানীয় সরকার জানিয়েছে, প্রলয়ঙ্কারী এই ঝড়ের আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৩৯ জনে পৌঁছেছে। নিহতদের মধ্যে ২৯ জন পুরুষ, বাকি ১০ জন নারী।

ক্যাটাগরি পাঁচ মাত্রার সামুদ্রিক ঝড়টি গত বুধবার ঘণ্টায় ২৬৬ কিলোমিটার বেগে আকাপুলকোতে আঘাত হানে। সেসময় জলোচ্ছ্বাসের পাশাপাশি তীব্র বাতাসে অনেক বাড়ির ছাদ উড়ে যায়। পানিতে ডুবে যায় বহু যানবাহন।

যোগাযোগ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হওয়ায় প্রিয়জনদের খোঁজ নিতে পারছেন না স্থানীয়রা। ওই অঞ্চলে ক্ষতিগ্রস্তদের সহায়তায় সশস্ত্র বাহিনীর আট হাজারের বেশি সদস্যকে মোতায়েন করা হয়েছে।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে, উপকূলীয় শহরটির ২ লাখ ২০ হাজারের বেশি ঘরবাড়ি এবং ৮০ শতাংশ হোটেল ক্ষতিগ্রস্ত হয়েছে। বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছেন পাঁচ লক্ষাধিক মানুষ।

হারিকেন ওটিসে ক্ষতির পরিমাণ প্রাথমিকভাবে ১ হাজার ৫০০ কোটি মার্কিন ডলার বলে ধারণা করা হচ্ছে। ক্ষতিগ্রস্ত এলাকায় ত্রাণ পাঠানো শুরু হয়েছে।

মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ পোস্ট করা ২৪ মিনিটের এক ভিডিওতে সামগ্রিক পরিস্থিতি তুলে ধরেন। তিনি অভিযোগ কলেছেন, হারিকেনের কারণে সৃষ্ট পরিস্থিতির সুযোগ নিতে চাচ্ছে তার বিরোধীরা। দেশটিতে আগামী বছর প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।

গণমাধ্যমগুলো মৃতের সংখ্যা বাড়িয়ে বলছে বলেও দাবি করেন মেক্সিকান প্রেসিডেন্ট। নিরাপত্তামন্ত্রী রোজা আইসলা রদ্রিগেজ জানিয়েছেন, ঝড়ের পর এখনো ১০ জন নিখোঁজ রয়েছেন।

মেক্সিকোর প্রশান্ত মহাসাগরীয় উপকূলে আজ পর্যন্ত আঘাত হানা ঝড়গুলোর মধ্যে সবচেয়ে শক্তিশালী ছিল হারিকেন ওটিস।

সূত্র: ডয়েচে ভেলে
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।