সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৪ নভেম্বর ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৬ পিএম, ০৪ নভেম্বর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

দিল্লির দূষণ বিপজ্জনক পর্যায়ে, ঢাকার বায়ু অস্বাস্থ্যকর

ভারতের রাজধানী দিল্লির বায়ুদূষণ বিপজ্জনক পর্যায়ে পৌঁছেছে। গত কয়েক দিন ধরেই বিশ্বের দূষিত শহরের তালিকায় শীর্ষে থাকছে দিল্লি। বন্ধ করা হয়েছে স্কুল। আরোপ করা হয়েছে বিধিনিষেধ। দিনেও গাড়ি চালাতে হচ্ছে হেডলাইটের আলোতে।

২০১৫ সালের পর নেপালে শক্তিশালী ভূমিকম্প, নিহত বেড়ে ১২৮

২০১৫ সালের পর শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে নেপালে। এতে দেশটিতে নিহতের সংখ্যা বেড়ে ১২৮ জনে দাঁড়িয়েছে। শুক্রবার (৩ নভেম্বর) রাত প্রায় ১২টার দিকে নেপালের পশ্চিমাঞ্চলে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। ভারতের উত্তরাঞ্চেলের রাজ্যগুলোতেও এই ভূমিকম্প অনুভূত হয়।

গাজায় অ্যাম্বুলেন্স-স্কুলে ইসরায়েলি হামলা, নিহত ৩৫

গাজায় অব্যাহত রয়েছে ইসরায়েলের বোমা হামলা। দখলদারদের হামলা থেকে রেহাই পাচ্ছে না কোনো স্থাপনা। এবার অ্যাম্বুলেন্স ও স্কুলে হামলার ঘটনা ঘটেছে। এতে অন্তত ৩৫ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন। গাজার স্বাস্থ্যমন্ত্রণালয় জানিয়েছে, অ্যাম্বুলেন্সে হামলার ঘটনায় ১৫ জন নিহত হয়েছে। ইসরায়েলও এই হামলার কথা স্বীকার করে বলেছে তাদের লক্ষ্য ছিল হামাস।

ইসরায়েল থেকে রাষ্ট্রদূত ফিরিয়ে নিলো তুরস্ক

শনিবার (৪ নভেম্বর) তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায় যুদ্ধবিরতিতে রাজি না হওয়ায় ও গাজার বেসামরিকদের উপর হামলা চালিয়ে যাওয়ায় ইসরায়েল থেকে রাষ্ট্রদূত প্রত্যাহারের ঘোষণা দেওয়া হয়েছে। এমনকি, ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে যোগাযোগ ছিন্ন করারও ঘোষণা দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান।

ইসরায়েলের বিরুদ্ধে সব অপশন টেবিলে, যুদ্ধ বিস্তৃত হতে পারে: হিজবুল্লাহ প্রধান

লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ'র মহাসচিব হাসান নাসরুল্লাহ বলেছেন, ৮ অক্টোবর থেকেই আমরা ইসরায়েলের সঙ্গে যুদ্ধে প্রবেশ করেছি, তবে যুদ্ধের এই পর্যায়েই আমরা সীমাবদ্ধ থাকবো না। ইসরায়েলের সঙ্গে লেবানন সীমান্তের কী অবস্থা তা কেবল তারাই উপলব্ধি করতে পারছেন, যারা সীমান্তে রয়েছেন। প্রতিনিয়ত ইসরায়েলের সীমান্তবর্তী সব ঘাঁটিতে নিখুঁতভাবে হামলা চালানো হচ্ছে। ৪৩ হাজার ইহুদি বসতি স্থাপনকারী উপশহরগুলো ছেড়ে চলে গেছে।

গাজায় আর কোনো জায়গাই নিরাপদ নেই: জাতিসংঘ

গাজায় ইসরায়েলি হামলা অব্যাহত থাকায় সেখানে আর কোনো জায়গাই এখন নিরাপদ নেই বলে জানিয়েছে জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী বিষয়ক সংস্থা। এক বিবৃতিতে সংস্থাটির পরিচালক টমাস হোয়াইট জানিয়েছেন যে, সেখানকার বাসিন্দাদের বাঁচাতে জাতিসংঘের কোনো কিছুই করার নেই।

জর্ডানে মধ্যপ্রাচ্যের মন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন ব্লিঙ্কেন

বর্তমানে জর্ডানে সফর করছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। এই সফরে তিনি মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের মন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন। অবরুদ্ধ গাজা উপত্যকায় তারা অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানাবেন বলে ধারণা করা হচ্ছে। জর্ডান, কাতার, সৌদি আরব, মিশর এবং সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠকের আগে জর্ডানের রাজা আবদুল্লাহর সঙ্গে সাক্ষাৎ করবেন ব্লিঙ্কেন।

হিজরির বদলে গ্রেগরিয়ান ক্যালেন্ডার চালু করলো সৌদি সরকার

সরকারি কাজে হিজরি ক্যালেন্ডার বা বর্ষপঞ্জিকার পরিবর্তে আনুষ্ঠানিকভাবে গ্রেগরিয়ান ক্যালেন্ডারের ব্যবহার শুরুর সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। সৌদি ক্রাউন প্রিন্স ও প্রধানমন্ত্রী মোহাম্মাদ বিন সালমানের নেতৃত্বে গত মঙ্গলবার (৩১ অক্টোবর) মন্ত্রী পরিষদের বৈঠকে সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত গৃহীত হয়।

পাকিস্তানে সেনাবাহিনীর গাড়িতে হামলা, নিহত ১৪

পাকিস্তানের বেলুচিস্তানে সেনাবাহিনীর বহরে সশস্ত্রগোষ্ঠীর হামলায় অন্তত ১৪ সেনা নিহত হয়েছেন। শনিবার (৪ নভেম্বর) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে দেশটির সেনাবাহিনী। তবে এ হামলার সঙ্গে ঠিক কোন জঙ্গি গোষ্ঠী জড়িত তা জানা যা এবং কোনো সশস্ত্র গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি।

একমাসে প্রায় সাড়ে ১১ কোটি টাকার সোনা উদ্ধার, গ্রেফতার ১২

ভারত থেকে বাংলাদেশে গরু, কফের সিরাপ ছাড়াও বিভিন্ন ধরনের নিত্যপ্রয়োজনীয় পণ্য পাচার হয়। ঠিক একই ভাবে ওপার বাংলা থেকে এপার বাংলায়ও চোরাপথে আসে বিভিন্ন ধরনের পণ্য। বাংলাদেশ থেকে চোরাই পথে কেজি কেজি সোনা পাচার হচ্ছে।

এসএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।