কলকাতা

বাংলাদেশ উপ-হাইকমিশনে ‘জাতীয় সংবিধান দিবস’ উদযাপন

পশ্চিমবঙ্গ প্রতিনিধি পশ্চিমবঙ্গ প্রতিনিধি
প্রকাশিত: ০৯:১১ এএম, ০৫ নভেম্বর ২০২৩
ছবি সংগৃহীত

কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশনে ‘বঙ্গবন্ধুর ভাবনা সংবিধানের বর্ণনা’ এই প্রতিপাদ্যে উদযাপিত হলো জাতীয় সংবিধান দিবস। শনিবার (৪ নভেম্বর) উপ-হাইকমিশনের বাংলাদেশ গ্যালারিতে এই উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঘ্য নিবেদন, বাণী পাঠ ও আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা অনুষ্ঠানের শুরুতেই বাংলাদেশ উপ-হাইকমিশনের সব কর্মকর্তা ও অতিথিকে নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। অনুষ্ঠানের সভাপতিত্ব করেছেন কলকাতাস্থ বাংলাদেশের উপ-হাইকমিশনার আন্দালিব ইলিয়াস। তার নেতৃত্বে সংবিধান দিবসের ওপর আলোচনা সভার আয়োজন করা হয়।

আরও পড়ুন: ভারত-বাংলাদেশ সীমান্তে একমাসে প্রায় সাড়ে ১১ কোটি টাকার সোনা উদ্ধার, গ্রেফতার ১২

সভার শুরুতে কলকাতাস্থ বাংলাদেশের উপ-হাইকমিশনের কাউন্সিলর (শিক্ষা ও ক্রিয়া) রিয়াজুল ইসলাম এবং কাউন্সিলর (কনস্যুলার) এএসএম আলমাস হোসেন বাংলাদেশ মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন।

jagonews24.com

এই অনুষ্ঠানের আলোচনায় অংশ নেন কাউন্সিলর (রাজনৈতিক) মিজ তুষিতা চাকমা। সঞ্চালকের দায়িত্বে ছিলেন দ্বিতীয় সচিব (রাজনৈতিক) শেখ মারেফাত তারিকুল ইসলাম।

আলোচনা সভায় ভারতের বিশিষ্ট সাংবাদিক সুখরঞ্জন দাশগুপ্ত বলেন, ১৯৭২ সালের ০৪ নভেম্বর সংবিধান গৃহীত হওয়ার দিনে আমি বাংলাদেশ জাতীয় সংসদে উপস্থিত ছিলাম। তিনি আরও বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধের বিরুদ্ধে জামায়াতে ইসলামীর ষড়যন্ত্র এখনও চলছে। সংবিধানের ধর্মনিরপেক্ষ নীতি অনুসরণ করে তিনি জামায়াতকে প্রতিরোধ করার আহ্বান জানান।

আরও পড়ুন: বাংলাদেশ-ভারত সীমান্তে ৫ কোটি টাকার সোনাসহ আটক ১

কলকাতার উপ-হাইকমিশনার আন্দালিব ইলিয়াস তার বক্তব্যে বাংলাদেশের সংবিধান রচনায় বঙ্গবন্ধুর দর্শনের কথা তুলে ধরেন। সংবিধানের বিভিন্ন অনুচ্ছেদের প্রসঙ্গে তিনি বঙ্গবন্ধুর বিভিন্ন বক্তৃতার উদাহরণ দিয়ে বাংলাদেশের সংবিধানের গুরুত্ব ব্যাখ্যা করেন। সভায় উপস্থিত বাংলাদেশের উপ-হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীদের তিনি সংবিধান সমুন্নত রাখার জন্য কাজ করার আহ্বান জানিয়েছেন।

ডিডি/টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।