সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১২ নভেম্বর ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৮ পিএম, ১২ নভেম্বর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

চট্টগ্রাম বন্দরে হঠাৎ রুশ নৌবহর

হঠাৎ করেই রাশিয়ার একটি নৌবহর চট্টগ্রাম বন্দরে এসেছে। গত ৫০ বছরে এই প্রথম কোনো রুশ যুদ্ধ জাহাজ বাংলাদেশের বন্দরে এলো। রোববার (১২ নভেম্বর) রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস এসব তথ্য জানিয়েছে। এর আগে ১৯৭২ সালে মাইন অপসারণ অভিযান পরিচালনার জন্য চট্টগ্রাম বন্দরে এসেছিল রুশ নৌবহর।

কলকাতায় মিলছে বাংলাদেশি ভর্তা-ডালের স্বাদ

ভর্তার মধ্যে পাওয়া যাচ্ছে- বেগুন-কাঁচা টমেটোর ভর্তা, চিংড়ি ভর্তা, টাকি ভর্তা, তিসি বালাচাও ভর্তা, ডিম কলিজা ভর্তা, পাঠার মাংসের ভর্তা, আলু মিক্সড পোস্ত ভর্তা ও তিল-বাদামের ভর্তা। বাড়তি রয়েছে মরিচ ভর্তা। আর ডালের পদের মধ্যে রয়েছে- হাতে মাখা মসুর ডাল, মেহেরপুরের আদলে ঘি-অড়হর ডাল, ইলিশের মাথা দিয়ে মাষকলাইয়ের ডাল ও কলকাতাবাসীর খুব প্রিয় মুগ-খাসী ডাল।

দীপাবলিতে মেতে উঠেছে পশ্চিমবঙ্গ

পশ্চিমবঙ্গসহ ভারতের সর্বত্র দীপাবলির উৎসবে মেতে উঠেছেন হিন্দু ধর্মাবলম্বীরা। শারদীয়া দুর্গাপূজা শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই দীপাবলির প্রস্তুতি পর্ব শুরু হয়ে যায়। কার্তিক মাসের কৃষ্ণপক্ষ তিথিতে হয় হিন্দু ধর্মাবলম্বীদের কালিপূজা। কলকাতাসহ পশ্চিমবঙ্গের অলি-গলি, রাস্তা-ঘাট আলোয় ঝলমল করে ওঠে। রকমারি রঙ্গিন আলো, মোমবাতি ও মাটির প্রদীপের আলোয় চারিদিক আলোকিত হয়ে ওঠে।

যুক্তরাষ্ট্র যাচ্ছেন শি জিনপিং, বৈঠক হবে বাইডেনের সঙ্গে

যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। দেশটির সানফ্রান্সিসকো শহরে প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে বৈঠক করবেন শি। জানা গেছে, ১৪ নভেম্বর যুক্তরাষ্ট্র সফরে যাবেন চীনের প্রেসিডেন্ট, থাকবেন ১৭ নভেম্বর পর্যন্ত। ধারণা করা হচ্ছে, বিশ্বের শীর্ষ অর্থনীতি ও প্রতিদ্বন্দ্বী দেশ দুইটির রাষ্ট্রপ্রধানের বৈঠকে দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে আলোচনা হবে, যা সাম্প্রতিক বছরগুলোতে চরমভাবে অবনতি হয়েছে।

জাতিসংঘে ইসরায়েলের বিরুদ্ধে আনা প্রস্তাবে ভারতের সমর্থন

পূর্ব জেরুজালেমসহ অধিকৃত ফিলিস্তিন ভূখণ্ড ও অধিকৃত সিরিয়ার গোলান মালভূমিতে ইসরায়েলের বসতি স্থাপনের ওপর নিন্দা জানিয়ে জাতিসংঘের আনা একটি প্রস্তাবের সমর্থনে ভোট দিয়েছে ভারত। বৃহস্পতিবার (৯ নভেম্বর) ওই ভোট অনুষ্ঠিত হয় ও ১৪৫টি দেশ পক্ষে ভোট দেওয়ায় প্রস্তাবটি পাস হয়েছে।

লেবানন-ইরাক থেকে ইসরায়েলে হামলা

ইসরায়েলকে লক্ষ্য করে প্রতিবেশী দেশ লেবানন ও ইরাক থেকে হামলা চালানো হয়েছে। টাইমস অব ইসরায়েলের এক প্রতিবেদনে বলা হয়েছে, লেবানন থেকে ছোড়া ট্যাঙ্ক বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের হামলায় বেশ কয়েকজন ইসরায়েলি আহত হয়েছেন। তাদের মধ্যে এক ইসরায়েলির অবস্থা গুরুতর।

লেবাননে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল

দক্ষিণ লেবাননে ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর অবস্থান লক্ষ্য করে যুদ্ধবিমান থেকে হামলা চালিয়েছে ইসরায়েল। রোববার (১২ নভেম্বর) হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র হামলার জবাবে এ হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)।

ফিলিস্তিন ইস্যুতে পাল্টাপাল্টি বিক্ষোভ, লন্ডনে আটক ১২০

লন্ডনে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ করেছে তিন লাখের বেশি মানুষ। এ সময় তাদের ঠেকাতে পাল্টা বিক্ষোভ শুরু করে কট্টর ডানপন্থিরা। এতে উত্তেজনাকর পরিস্থিতি তৈরি হলে পুলিশ ১২০ জনের বেশি পাল্টা বিক্ষোভকারীকে আটক করে।

নির্মাণাধীন টানেলে ধস, ভেতরে আটকা ৪০ শ্রমিক

ভারতের উত্তরাখণ্ডে নির্মাণাধীন একটি টানেল ধসে পড়েছে। ধ্বংসস্তূপের ভেতরে আটকা পড়েছে অন্তত ৪০ শ্রমিক। যুদ্ধকালীন তৎপরতায় চলছে উদ্ধারকার্য। তবে এখনো কোনো নিহতের খবর পাওয়া যায়নি। সারা বছর দর্শনার্থীরা যাতে চারধাম যেতে পারেন তাই ‘অল ওয়েদার’ অর্থাৎ সব আবহাওয়ার জন্য সুড়ঙ্গ তৈরি হচ্ছে। এতে উত্তরকাশী থেকে যমুনোত্রী ধাম যাওয়ার পথ অন্তত ২৬ কিলোমিটার কমবে।

এ যেন রূপকথার কোনো নদী

যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যের মাওয়ির কিয়ালিয়া ন্যাশনাল ওয়াইল্ডলাইফ রেফিউজ হলো মাওয়ি দ্বীপের লোনাপানির জলাভূমিগুলোর একটি। গত ৩০ অক্টোবর হঠাৎ করেই গোলাপি রং ধারণ করে এ জলাভূমির পানি।

এসএএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।