সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৭ নভেম্বর ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০১ পিএম, ১৭ নভেম্বর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

আল-শিফা হাসপাতালে পানি ফুরিয়ে গেছে, তৃষ্ণায় চিৎকার করছেন রোগীরা

গাজায় ইসরায়েলি সেনাদের অভিযান চালানো আল-শিফা হাসপাতালে অক্সিজেন ও পানি ফুরিয়ে গেছে। পরিস্থিতি এতটাই ভয়াবহ যে, সেখানে থাকা রোগীরা তৃষ্ণায় চিৎকার করছেন। বৃহস্পতিবার (১৬ নভেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে এমন তথ্য জানান হাসপাতালটির পরিচালক আবু সালমিয়া।

১২০ ঘণ্টা পরেও উদ্ধার হয়নি টানেলে আটকে পড়া ৪০ শ্রমিক

ভারতে টানেল দুর্ঘটনায় আটকে পড়া ৪০ শ্রমিককে ১২০ ঘণ্টা পরেও উদ্ধার করা সম্ভব হয়নি। এখন নতুন যন্ত্র দিয়ে নতুন উদ্যমে উত্তরকাশীর নির্মাণাধীন সুড়ঙ্গে আটকে থাকা শ্রমিকদের উদ্ধারের চেষ্টা শুরু হয়েছে। এর আগে বিমানবাহিনীর হেলিকপ্টারে দিল্লি থেকে উত্তরাখণ্ডে উড়িয়ে আনা হয় ‘আমেরিকান অগার’ নামে ২৫ টন ওজনের ওই খনন-যন্ত্র।

গাজাজুড়ে অব্যাহত বোমা হামলা, ভেঙে পড়েছে টেলিযোগাযোগ ব্যবস্থা

গাজাজুড়ে বোমা হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। এতে সেখানের যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়েছে। কারণ প্রধান টেলিকমিউনিকেশন সরবরাহকারীর জ্বালানি শেষ হয়ে গেছে। বন্ধ রয়েছে জেনারেটর। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, হাজার হাজার নারী ও শিশু মৃত্যু ঝুঁকিতে রয়েছে। কারণ ইসরায়েলি বাহিনী তৃতীয় রাতের মতো আল-শিফায় অভিযান চালিয়ে যাচ্ছে।

ইসরায়েলি ট্যাঙ্ক ধ্বংসের দাবি হিজবুল্লাহ’র

ইসরায়েলের আরও একটি ট্যাঙ্ক ধ্বংসের দাবি করেছে ইরান সমর্থিত লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ। ফিলিস্তিনিদের প্রতি সমর্থন হিসেবে ইসরায়েলি ট্যাঙ্ক লক্ষ্য করে হামলা চালায় তারা। এর আগেও ইসরায়েলে বেশ কয়েকবার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে সংগঠনটি। জবাবে প্রায়ই পাল্টা হামলা চালাচ্ছে ইসরায়েলের সামরিক বাহিনী।

বায়ুদূষণ কমাতে কৃত্রিম বৃষ্টির চিন্তা পাকিস্তানের, ঢাকায় স্বস্তি

বিশ্বের দূষিত শহরের তালিকায় প্রায়ই শীর্ষে থাকছে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের রাজধানী লাহোর। এতে চরম স্বাস্থ্য ঝুঁকিতে পড়েছে সেখানের বাসিন্দারা। এমন পরিস্থিতিতে দূষণের মাত্রা কমাতে কৃত্রিম উপায়ে বৃষ্টি নামানোর চিন্তা করছে পাঞ্জাব কর্তৃপক্ষ।

চীন-রাশিয়া সম্পর্ক নিয়ে ‘গভীর উদ্বেগ’ জানিয়েছে জাপান

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের কাছে এ অঞ্চলে চীনের সামরিক তৎপরতার বিষয়ে ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করেছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। পাশাপাশি রাশিয়ার সঙ্গে চীনের ক্রমবর্ধমান ঘনিষ্ঠ সম্পর্ক নিয়েও উদ্বেগ প্রকাশ করেছে জাপান।

লাদেনের ২১ বছর আগের চিঠি নতুন করে ভাইরাল

আল-কায়েদার প্রয়াত প্রধান ওসামা বিন লাদেনের লেখা ২১ বছর আগের একটি চিঠি নতুন করে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। বৃহস্পতিবার (১৬ নভেম্বর) মার্কিন সংবাদমাধ্যম টাইমের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। চিঠিটি এমন এক সময়ে আলোচনায় এলো, যখন ফিলিস্তিনের গাজায় ইসরায়েল-হামাসের যুদ্ধ চলছে।

ফ্রান্সে সংসদ সদস্যকে ধর্ষণের চেষ্টা, সিনেটর আটক

নারী সংসদ সদস্যকে চেতনানাশক খাইয়ে ধর্ষণের পরিকল্পনার অভিযোগে ফ্রান্সে এক সিনেটেরকে আটক করেছে পুলিশ। এ সপ্তাহের শুরুতে আটকের পর তাকে ব্যাপক জিজ্ঞাসাবাদ করা হয়। আটকের সময় অভিযুক্ত সিনেটরের বাড়ি ও অফিসে তল্লাশি চালানো হয়।

৬.৯ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ফিলিপাইন

ফিলিপাইনের মিন্দানাও অঞ্চলে ৬ দশমিক ৯ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। শুক্রবার (১৭ নভেম্বর) স্থানীয় সময় বিকেল ৪টা ১৪ মিনিটে ভূমিকম্পটি অনুভুত হয়। ভূমিকম্পটির গভীরতা ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার (৬.২ মাইল) গভীরে ছিল বলে জানায় জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেস (জিএফজেড)।

ভূমিকম্পে কাঁপলো মিয়ানমার-চীন সীমান্ত

মিয়ানমার-চীন সীমান্ত অঞ্চলে ৫ দশমিক ৭ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। এর কম্পন থাইল্যান্ডেও অনুভূত হয়েছে। শুক্রবার (১৭ নভেম্বর) সকালে ভূমিকম্পটি আঘাত হনে। জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেস (জিএফজেড) জানিয়েছে, ভূপৃষ্ঠ থেকে ভূমিকম্পটির গভীরতা ছিল ১০ কিলোমিটার বা ৬ দশমিক ২১ মাইল।

এসএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।