আর্জেন্টিনায় প্রেসিডেন্ট নির্বাচন

প্রধান দুই দলের আধিপত্য গুঁড়িয়ে ঐতিহাসিক জয় বহিরাগত প্রার্থীর

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৩১ পিএম, ২০ নভেম্বর ২০২৩
ছবি সংগৃহীত

আর্জেন্টিনার প্রেসিডেন্ট নির্বাচনে ঐতিহাসিক জয় পেলেন স্বাধীনতাবাদী বহিরাগত প্রার্থী জ্যাভিয়ের মিলেই। ভোটের লড়াইয়ে তিনি হারিয়ে দিয়েছেন দেশটির ঐতিহ্যবাহী দুটি রাজনৈতিক জোটকে। এই ঘটনা দেশটির রাজনৈতিক প্রতিনিধিত্ব ব্যবস্থার গভীর বিপর্যয়কে প্রতিফলিত করেছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

রোববারের (১৯ নভেম্বর) ফলাফলে দেখা যায়, নির্বাচনে ৫৬ শতাংশ ভোট পেয়েছেন যুক্তরাষ্ট্রপন্থি মিলেই। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী পেরোনিস্ট নেতা সার্জিও মাসা পেয়েছেন ৪৪ শতাংশ ভোট।

আরও পড়ুন>> নতুনের চড়া দাম/ আর্জেন্টিনায় বাড়ছে পুরোনো কাপড়ের ব্যবহার

এরই মধ্যে নির্বাচনে পরাজয় স্বীকার করে নিয়েছেন মাসা। এক ভাষণে তিনি নতুন প্রেসিডেন্টকে অভিনন্দন জানিয়ে বলেছেন, স্বাধীনতাবাদী নেতাকে এখন দেশ শাসনের জন্য প্রস্তুতি দেখাতে হবে। আগামীকাল থেকে নিশ্চয়তা প্রদানের দায়িত্ব তার।

মিলেইর উত্থান
আর্জেন্টিনার রাজনীতিতে জ্যাভিয়ের মিলেইর উত্থান বেশ আশ্চর্যজনক। ৫৩ বছর বয়সী এ নেতা একাধারে অর্থনীতিবিদ, লেখক ও টিভি আলোচক।

দক্ষিণ আমেরিকান দেশটির রাজনীতিতে বছরের পর বছর ধরে বামপন্থি পেরোনিস্ট এবং ডানপন্থি টুগেদার ফর চেঞ্জ জোটের যে আধিপত্য চলছিল, তা গুঁড়িয়ে দিয়েছেন বহিরাগত মিলেই।

আরও পড়ুন>> তিন যুগে সর্বোচ্চ মূল্যস্ফীতির কবলে আর্জেন্টিনা

কনসালটেন্সি অবজারভেটরিও ইলেক্টোরালের পরিচালক জুলিও বার্ডম্যানের মতে, এই নির্বাচনে আর্জেন্টিনার রাজনৈতিক প্রতিনিধিত্ব ব্যবস্থার গভীর বিপর্যয় স্পষ্ট হয়ে উঠেছে।

দীর্ঘদিন ধরে অর্থনৈতিক সংকটে টালমাটাল আর্জেন্টাইনরা, বিশেষ করে তরুণ ভোটাররা শাসন ব্যবস্থায় নতনত্ব চাচ্ছিলেন। তারই প্রতিফলন ঘটেছে নির্বাচনের ফলাফলে।

জ্যাভিয়ের মিলেই দেশে অর্থনৈতিক শক থেরাপির প্রতিশ্রুতি দিয়েছেন। তার পরিকল্পনার মধ্যে রয়েছে কেন্দ্রীয় ব্যাংক বন্ধ করা, খরচ কমানো, আর্থিক নীতিতে বড় ধরনের সংস্কার প্রভৃতি।

আরও পড়ুন>> আর্জেন্টিনায় ৬৩ বছরে সর্বোচ্চ তাপমাত্রা, ব্যাহত কৃষি উৎপাদন

রোববার ভোট দেওয়ার সময় ৩১ বছর বয়সী রেস্তোরাঁ-কর্মী ক্রিশ্চিয়ান বলেন, মিলেই নতুন এবং অজানা। এটি হয়তো কিছুটা ভীতিকর। তবে এখন নতুন পৃষ্ঠায় যাওয়ার সময় হয়েছে।

চীনবিরোধী, যুক্তরাষ্ট্রপন্থি
নির্বাচনে মিলেইয়ের জয় আর্জেন্টিনার রাজনৈতিক ল্যান্ডস্কেপ এবং অর্থনৈতিক রোডম্যাপে বড় ধরনের পরিবর্তন আনতে পারে। এতে প্রভাবিত হতে পারে শস্য, লিথিয়াম ও হাইড্রোকার্বন বাণিজ্য।

নির্বাচনী প্রচারণার সময় মিলেই চীন ও ব্রাজিলের সমালোচনা করেছেন। বলেছেন, তিনি কমিউনিস্টদের সঙ্গে খাতির করবেন না। পরিবর্তে, যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক আরও শক্তিশালী করার পক্ষে এ নেতা।

আরও পড়ুন>> রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বিশাল ক্ষতি আর্জেন্টিনার

সমালোচনা সত্ত্বেও অবশ্য আর্জেন্টিনার নতুন প্রেসিডেন্টকে অভিনন্দন জানিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুইস ইনাসিও লুলা ডি সিলভা। বলেছেন, গণতন্ত্রকে সম্মান করা হয়েছে, সেটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও মিলেইকে অভিনন্দন জানিয়েছেন এবং বলেছেন, স্বাধীনতাবাদী এ নেতা আর্জেন্টিনাকে আবারও মহান করবেন (মেক আর্জেন্টিনা গ্রেট এগেইন)।

তবে কলম্বিয়ার বামপন্থি প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো বলেছেন, এটি এ অঞ্চলের জন্য একটি ‘দুঃখের দিন’।

সূত্র: রয়টার্স
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।