সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২২ নভেম্বর ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৬ পিএম, ২২ নভেম্বর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

হামাসের সঙ্গে বন্দি বিনিময় চুক্তি, ইসরায়েলের মন্ত্রিসভায় অনুমোদন
ছয় সপ্তাহের বেশি সময় ধরে ইসরায়েল এবং ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের মধ্যে তীব্র সংঘাত চলছে। গত ৭ অক্টোবর ইসরায়েলে আকস্মিক হামলা চালায় হামাস। সে সময় প্রায় ২০০ ইসরায়েলি নাগরিককে জিম্মি হিসেবে অপহরণ করে নিয়ে যাওয়া হয়। এছাড়া হামাসের হামলায় ১২০০ জন নিহত হয়।

গাজার আরও দুই শরণার্থী শিবিরে ইসরায়েলের হামলা
অবরুদ্ধ গাজা উপত্যকার আরও দুই শরণার্থী শিবিরে বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরায়েলি বাহিনীর হামলায় কমপক্ষে ৯ ফিলিস্তিনি নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও বেশ কয়েকজন।

২০২৪ সালে মার্কিন অর্থনীতিতে তিন ঝুঁকি, আস্থা কমেছে বাইডেনে
২০২৩ সালে মার্কিন অর্থনীতি পূর্বাভাসকারীদের একটি শিক্ষা দিয়েছে। বছরটি শুরুর আগে প্রায় সব পূর্বাভাসকারী বলেছিলেন অর্থনৈতিক প্রবৃদ্ধি ধীর ও মন্দার দিকে যাচ্ছে। অবশ্য ওই পূর্বাভাসের যুক্তিসঙ্গত কারণও ছিল। কিন্তু অনেক জল্পনা উড়িয়ে দুই শতাংশ প্রবৃদ্ধির দিকে এগোতে থাকে দেশটির অর্থনীতি। এমনকি মূল্যস্ফীতিও কমে যায়।

গোয়েন্দা উপগ্রহের সফল উৎক্ষেপণের দাবি উ. কোরিয়ার
উত্তর কোরিয়া দাবি করেছে যে, তারা সফলভাবে মহাশূন্যে একটি গোয়েন্দা উপগ্রহ উৎক্ষেপণ করেছে। চলতি বছর এর আগে আরও দুবার তাদের এ ধরনের প্রচেষ্টা ব্যর্থ হবার পর তৃতীয় বারের প্রচেষ্টায় সফল হলো পিয়ংইয়ং।

উত্তর কোরিয়ার গোয়েন্দা স্যাটেলাইট নিয়ে দক্ষিণ কোরিয়ার উদ্বেগ
উত্তর কোরিয়া দাবি করেছে যে, তারা সফলভাবে মহাশূন্যে একটি গোয়েন্দা উপগ্রহ উৎক্ষেপণ করেছে। চলতি বছর এর আগে আরও দুবার তাদের এ ধরনের প্রচেষ্টা ব্যর্থ হবার পর তৃতীয় বারের প্রচেষ্টায় সফল হলো পিয়ংইয়ং।

কাশ্মীরে বন্দুকযুদ্ধে ভারতের ৩ সেনা নিহত
ভারতশাসিত জম্মু-কাশ্মীরে ভয়ংকর বন্দুকযুদ্ধে প্রাণ হারিয়েছেন ভারতীয় সেনাবাহিনীর দুই কর্মকর্তা এবং এক সৈনিক। এসময় আহত হয়েছেন আরও এক সেনা সদস্য। বুধবার (২২ নভেম্বর) সন্ত্রাসীদের বিরুদ্ধে ভারতীয় সেনা ও পুলিশের যৌথ অভিযানের সময় এই হতাহতের ঘটনা ঘটে।

ভারত/ টানেলে আটকে পড়া শ্রমিকদের কাছাকাছি উদ্ধারকারী দল
ধীরে ধীরে কমছে দূরত্ব। আর মাত্র ১২ মিটার খুঁড়লেই উদ্ধার করা যাবে ভারতের উত্তরাখণ্ডের টানেলে আটকে থাকা ৪১ জন শ্রমিককে। বুধবার (২২ নভেম্বর) এমনটাই জানান উত্তরাখণ্ডের প্রশাসনিক কর্মকর্তারা।

সমুদ্রবন্দর নির্মাণের কাজ পাচ্ছে না আদানি গোষ্ঠী?
গৌতম আদানি গোষ্ঠীর হাত ছাড়া হয়ে গেছে তাজপুরের গভীর সমুদ্র বন্দর নির্মাণের কাজ। এ বিষয়ে নতুন করে দরপত্র ঘোষণা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। বিশ্ববঙ্গ বানিজ্য সম্মেলনে যোগ দিয়ে তাজপুর গভীর সমুদ্র বন্দর নির্মাণের জন্য নতুন করে টেন্ডার জমা দেওয়ার কথা ঘোষণা দেন তিনি।

দুই মাস বন্ধের পর কানাডীয়দের জন্য ই-ভিসা চালু ভারতের
প্রায় দুই মাস বন্ধ থাকার পর ফের কানাডার নাগরিকদের জন্য ই-ভিসা চালু করেছে ভারত। একটি সূত্রের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ তথ্য জানিয়েছে। গত ২১ সেপ্টেম্বর থেকে এই ভিসা সেবা বন্ধ ছিল।

নাটকীয়তা শেষে ওপেনএআইতে ফিরলেন স্যাম অল্টম্যান
চলতি সপ্তাহেই চ্যাটজিপিটির প্রস্তুতকারক ওপেনএআই-এর সিইও পদ থেকে সরিয়ে দেওয়া হয় স্যাম অল্টম্যানকে। ওপেনএআই থেকে কার্যত বিতাড়িত হওয়ার পর গতকালই খবর শোনা যায়, মাইক্রোসফটে যোগ দিচ্ছেন স্যাম অল্টম্যান। এই ঘোষণার ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই বুধবার (২২ নভেম্বর) ফের নতুন ঘোষণা। ফের ওপেনএআই-তেই সিইও পদে ফিরতে চলেছেন স্যাম।

ইরাকে ইরান সমর্থিত গোষ্ঠীর ওপর মার্কিন হামলা
ইরান সমর্থিত গোষ্ঠীকে লক্ষ্য করে ইরাকে হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। সম্প্রতি মধ্যপ্রাচ্যে মার্কিন ঘাঁটি লক্ষ্য করে বেশ কিছু হামলার ঘটনা ঘটেছে। এর জবাব দিতেই পাল্টা হামলা চালাচ্ছে মার্কিন বাহিনী।

কেএএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।