সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৬ নভেম্বর ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০২ পিএম, ২৬ নভেম্বর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

‘দেড় মাসে গাজায় ৪০ হাজার টন বোমা ফেলেছে ইসরায়েল’

ফিলিস্তিনের স্বাধীনতাকামী ও অবরুদ্ধ গাজা উপত্যকার ক্ষমতাসীন গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরায়েলের যুদ্ধ ৫১ দিনে গড়িয়েছে। এই সময়ের মধ্যে গাজায় প্রায় ৪০ হাজার টন বোমা ফেলেছে ইসরায়েল। রোববার (২৬ নভেম্বর) গাজা সরকারের গণমাধ্যমবিষয়ক কার্যালয়ের প্রধান সালামা মারুফ এই তথ্য জানিয়েছেন।

২০ বছরে পশ্চিম তীরে সবচেয়ে ভয়াবহ হামলা, নিহত ৮

অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি হামলায় গত ২৪ ঘণ্টায় ৮ ফিলিস্তিনি নিহত হয়েছে। বলা হচ্ছে, গত ২০ বছরের মধ্যে এটিই পশ্চিম তীরে ইসরায়েলের সবচেয়ে ভয়াবহ হামলা। রোববার (২৬ নভেম্বর) ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় এসব তথ্য জানিয়েছে।

শেষমেশ আটকেপড়া শ্রমিকদের উদ্ধারে ডাকা হলো সেনাবাহিনী

নানা প্রচেষ্টা সত্ত্বেও ব্যর্থ হওয়ার পর ভারতের উত্তরাখণ্ডে ধসে পড়া নির্মাণাধীন টানেলে আটকেপড়া শ্রমিকদের উদ্ধারে ডাকা হয়েছে সেনাবাহিনীকে। গত ১২ নভেম্বর পাঁচ কিলোমিটার দীর্ঘ টানেলটিতে আটকা পড়েন ৪১ জন শ্রমিক। এরপর থেকে সেখানেই আটকে আছেন তারা।

নেতানিয়াহুর বাড়ির সামনে ইসরায়েলিদের বিক্ষোভ

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বাড়ির সামনে বিক্ষোভ করেছে বিক্ষুব্ধ জনতা। পশ্চিম জেরুজালেমে নেতানিয়াহুর বাড়ির সামনে বিক্ষোভকারীদের হাতে ব্যানার নিয়ে তার বিরুদ্ধে স্লোগান দিতে দেখা গেছে। একটি ব্যানারে লেখা ছিল, ইসরায়েলের জন্য সবচেয়ে বড় বিপর্যয় হচ্ছে নেতানিয়াহু। অপর এক ব্যানারে লেখা ছিল বিবি (নেতানিয়াহু) বিপজ্জনক। এখনই পদত্যাগ করুন।

ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধ যে কারণে আলাদা

সম্প্রতি সেখানে যুদ্ধবিরতি হয়েছে। কিন্তু অন্য কোথাও এমন সংঘাত হলে হয়তো বহুদিন আগেই এই যুদ্ধবিরতি শুরু হতো। মৃতদের কবর দেওয়া হয়ে যেত এবং ইসরায়েলকে হয়তো জাতিসংঘের সঙ্গে তর্কে জড়াতে হতো যে গাজার পুননির্মাণে ঠিক কী পরিমাণ জিনিসের প্রয়োজন হবে। কিন্তু এই যুদ্ধটা সেগুলোর মতো নয়। কারণ এখানে যে ব্যাপক হত্যাযজ্ঞ চলছে শুধু সেটাই একমাত্র কারণ নয়।

মিয়ানমার জান্তার হাতছাড়া হলো আরও একটি সীমান্ত ক্রসিং

মিয়ানমারে আরও একটি গুরুত্বপূর্ণ সীমান্ত ক্রসিংয়ের নিয়ন্ত্রণ হারালো ক্ষমতাসীন জান্তা সরকার। রোববার (২৬ নভেম্বর) স্থানীয় মিডিয়া এবং নিরাপত্তা সূত্র এ তথ্য জানিয়েছে। সাম্প্রতিক সপ্তাহগুলোতে চীন সীমান্তের কাছে মিয়ানমারের শান রাজ্যে ব্যাপক সংঘর্ষ ছড়িয়ে পড়েছে। মূলত তিনটি জাতিগত সংখ্যালঘু গোষ্ঠীর সশস্ত্র জোট গত অক্টোবরে সামরিক বাহিনীর ওপর আক্রমণ শুরু করলে বিপাকে পড়ে জান্তা।

সাউন্ড বক্সে গান বাজানো নিয়ে দ্বন্দ্বে প্রাণ গেলো যুবকের

কলকাতায় আবারও নৃশংস হত্যাকাণ্ড। জগদ্ধাত্রী পূজার প্রতিমা বিসর্জনে সাউন্ড বক্স বাজানোকে কেন্দ্র করে বিবাদে জড়িয়েছিল দু’পক্ষ। আর তার জেরে সাহেব আলী সর্দার (২২) নামের এক যুবকের গলায় কাঁচি ঢুকিয়ে হত্যার অভিযোগ উঠেছে। মর্মান্তিক এই ঘটনাটি ঘটেছে কলকাতার চিংড়িঘাটার কাছে বাসন্তী দেবী কলোনিতে।

কনসার্ট দেখতে ধাক্কাধাক্কি, পদদলিত হয়ে প্রাণ গেলো ৪ শিক্ষার্থীর

ভারতে একটি ইউনিভার্সিটির ক্যাম্পাসে কনসার্ট দেখতে গিয়ে পদদলিত হয়ে প্রাণ হারিয়েছেন চার শিক্ষার্থী। আহত হয়েছেন আরও অর্ধশতাধিক। এদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। শনিবার (২৫ নভেম্বর) কেরালার কোচিন ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে (কুসাট) মর্মান্তিক এই দুর্ঘটনা ঘটে।

৮০০ টাকার খাবার কিনতে গিয়ে ৮ লাখ টাকা গায়েব!

রেস্তোরাঁয় খাওয়া শেষে ওয়েটার কিংবা পরিবেশনকারীকে টিপস বা বকশিশ দেওয়ার রীতি সব দেশেই রয়েছে। তবে যুক্তরাষ্ট্রের ‘সাবওয়ে’ রেস্তোরাঁয় স্যান্ডউইচের দাম পরিশোধের সময় বকশিশ দিতে গিয়ে মারাত্মক বিপদে পড়েন ভেরা কোনার নামক এক নারী। ভুলবশত সাত হাজার ডলারেরও বেশি বকশিশ দিয়ে বসেন তিনি।

‘মোয়ে মোয়ে’ গানে দিল্লি-পশ্চিমবঙ্গ পুলিশের রিল!

ফেসবুক, ইউটিউব, ইনস্টাগ্রামে ঢুকলেই এখন যে সুর সবচেয়ে বেশি শোনা যায়, তা হলো ‘মোয়ে মোয়ে’। নানাভাবে এই সার্বিয়ান গান নিয়ে রিল বানাচ্ছেন নেটিজেনরা। এবার ‘মোয়ে মোয়ে’ ফিভারকে কাজে লাগালো ভারতের দিল্লি ও পশ্চিমবঙ্গ পুলিশ। তবে তা সাধারণ মানুষকে সতর্ক করার জন্য। ট্রাফিক পুলিশের এই মজার রিল রীতিমতো ভাইরাল হয়েছে নেট দুনিয়ায়।

এসএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।