সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১১ ডিসেম্বর ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৩ পিএম, ১১ ডিসেম্বর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বিজ্ঞাপনে গাজায় ইসরায়েলি ধ্বংসযজ্ঞের প্রতিরূপ, বয়কটের মুখে ‘জারা’

বিজ্ঞাপনে গাজায় ইসরায়েলি ধ্বংসযজ্ঞের সঙ্গে মিল থাকায় তোপের মুখে পড়েছে স্পেনের বিশ্বখ্যাত পোশাক ব্র্যান্ড বা ফ্যাশন রিটেইলার ‘জারা’। সমালোচকদের অভিযোগ, গাজায় ইসরায়েলি ধ্বংসযজ্ঞে মানুষের ভোগান্তিকে উপহাস করেছে জারা। এজন্য তারা ব্র্যান্ডটিকে বয়কটের আহ্বান জানিয়েছেন।

অভিবাসী গ্রহণ অর্ধেকে নামাবে অস্ট্রেলিয়া, ইংরেজিতে বাড়ছে কড়াকড়ি

যুক্তরাজ্য, কানাডার পর অভিবাসনপ্রত্যাশীদের এবার দুঃসংবাদ দিলো অস্ট্রেলিয়াও। নতুন অভিবাসীর সংখ্যা অর্ধেকে নামাতে চলেছে দেশটি। এর সঙ্গে, কঠোর হতে চলেছে ইংরেজি ভাষা দক্ষতার বাধ্যবাধকতাও। আগামী দুই বছরের মধ্যেই এসব সিদ্ধান্ত কার্যকর হবে বলে ঘোষণা দিয়েছে অস্ট্রেলীয় কর্তৃপক্ষ।

ফ্রান্সে নতুন অভিবাসন আইন নিয়ে তীব্র বিক্ষোভ

প্রত্যাবাসন বা ফেরত পাঠানোর কঠোর ব্যবস্থা রেখে ফ্রান্সের অভিবাসন আইনে বদল আনতে চান প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ। এর বিরুদ্ধে রাস্তায় নেমেছেন অভিবাসী ও শরণার্থীরা। নতুন এই বিলের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ শুরু হয়েছে গোটা ফ্রান্সের বিভিন্ন প্রান্তে।

জম্মু-কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিল বৈধ: ভারতীয় সুপ্রিম কোর্ট

ভারতের জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা অর্থাৎ স্বায়ত্তশাসিত অঞ্চলের মর্যাদা বাতিলের কেন্দ্রীয় সিদ্ধান্ত বৈধ বলে রায় দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির বেঞ্চ সোমবার (১১ ডিসেম্বর) এই রায় দেন।

মক্কায় ভারী বৃষ্টি-ভয়াবহ বজ্রঝড়, সতর্কতা জারি

সৌদি আরবের পবিত্র নগরী মক্কায় বজ্রঝড়ের সঙ্গে ভারী বৃষ্টিতে যানবাহনসহ অনেক সড়ক পানির নিচে তলিয়ে গেছে। সে সময় সড়কের ধারে পার্কিং করে রাখা বেশ কয়েকটি গাড়ি ডুবে যায়। এমন পরিস্থিতিতে মক্কাসহ দেশটির বিভিন্ন স্থানে সতর্কতা জারি করেছে স্থানীয় কর্তৃপক্ষ।

টাকার থলিতে টান, বাইডেনের সঙ্গে দেখা করতে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন জেলেনস্কি

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনের জন্য মার্কিন সহায়তা তহবিলে টান পড়েছে। বন্ধ হয়ে যেতে পারে ওয়াশিংটনের আর্থিক সাহায্য, যা না পেলে যুদ্ধে ইউক্রেন হেরে যাওয়ার প্রবল আশঙ্কা রয়েছে। এ অবস্থায় সাহায্য অব্যাহত রাখার অনুরোধ নিয়ে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

রাশিয়ার প্রতি ইসরায়েলের অসন্তোষ প্রকাশ

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে টেলিফোনে আলাপ করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। রোববার (১০ ডিসেম্বর) সকালে তাদের মধ্যে ফোনালাপ হয়েছে। সে সময় নেতানিয়াহু জানিয়েছেন যে, গাজার সংঘাতে রাশিয়ার অবস্থান নিয়ে তিনি সন্তুষ্ট নন।

জনমত জরিপে বাইডেনের চেয়ে এগিয়ে ট্রাম্প

ওয়াল স্ট্রিট জার্নালের নতুন এক জনমত জরিপে উঠে এসেছে, নিবন্ধিত ভোটারদের ৪৭ শতাংশই বলেছেন, তারা ট্রাম্পকে সমর্থন দেবেন। অপরদিকে ৪৩ শতাংশ ভোটার বাইডেনকে সমর্থন দেওয়ার কথা জানিয়েছেন।

গাজায় বন্দিদের ‘অস্ত্র সমর্পণের’ ছবি নিয়ে জল্পনা

গাজায় আটক নগ্ন ফিলিস্তিনি বন্দিদের ইসরায়েলি বাহিনীর কাছে ‘অস্ত্র সমর্পণ’ করার কিছু ছবি নিয়ে নানা ধরণের জল্পনা আর প্রশ্ন তৈরি হয়েছে। ওই ঘটনার সময়কার সার্বিক পরিস্থিতি এবং ছবি তোলার বিষয়টি নিয়ে নানা ধরণের সন্দেহ দানা বাধছে।

হত্যা মামলায় জেল, আইন পড়ে নিজেকে নির্দোষ প্রমাণ যুবকের

ঠিক যেন সিনেমার গল্প! মাত্র ১৮ বছর বয়সে দুই কনস্টেবলকে হত্যা করে রাইফেল লুটের অভিযোগ যেতে হয়েছিল জেলে। তার যুক্তি ছিল অকাট্য। তবু তাতে কান দেয়নি পুলিশ, প্রমাণ হয়নি আদালতেও। কিন্তু যে অপরাধ তিনি করেননি, তার দায়ে কারাদণ্ডও মেনে নিতে পারেননি অমিত চৌধুরী।

এসএএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।