পাকিস্তানে ডিমের ডজন ৪০০ রুপি, মুরগির কেজি ৬০০

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৫৫ পিএম, ১৪ জানুয়ারি ২০২৪
ফাইল ছবি

পাকিস্তানে হঠাৎই আকাশ ছুঁয়েছে খাদ্যপণ্যের দাম। সরকার নির্ধারিত দামের চেয়ে কয়েকগুণ বেশি দামে বিক্রি হচ্ছে ডিম, মুরগি, পেঁয়াজের মতো নিত্যপ্রয়োজনীয় পণ্যগুলো। কোথাও কোথাও এক ডজন ডিম বিক্রি হচ্ছে ৪০০ রুপিতে।

পাকিস্তানি সংবাদমাধ্যম এআরওয়াই নিউজ জানিয়েছে, রোববার (১৪ জানুয়ারি) লাহোরের বাজারগুলোতে প্রতি ডজন (১২টি) ডিম বিক্রি হয়েছে ৪০০ রুপিতে। আর মুরগির দাম উঠেছে কেজিপ্রতি ৬১৫ রুপিতে।

বেড়েছে পেঁয়াজের দামও। পাকিস্তান সরকার পেঁয়াজের দাম কেজিপ্রতি ১৭৫ রুপি বেঁধে দিলেও মানা হচ্ছে না সেই আদেশ।

আরও পড়ুন>> বিদেশি ঋণের বোঝা বাড়ছে পাকিস্তানের

সূত্র জানিয়েছে, লাহোরের বাজারগুলোতে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হয়েছে ২৩০ থেকে ২৫০ রুপিতে।

গত মাসে দেশটির অর্থনৈতিক সমন্বয় কমিটি (ইসিসি) জাতীয় বাজার তদারকি কমিটিকে প্রাদেশিক সরকারের সঙ্গে সমন্বয় করে দ্রব্যমূল্যের স্থিতিশীলতা নিশ্চিত করতে এবং মজুদ ও মুনাফাবৃত্তি রোধ করার নির্দেশ দিয়েছিল।

কিন্তু মাঠপর্যায়ে সেই আদেশ ও সরকার নির্ধারিত বাজারদর কার্যকর করতে ব্যর্থ হয়েছে স্থানীয় প্রশাসন।

আরও পড়ুন>> পাকিস্তানের পরবর্তী প্রেসিডেন্ট মাওলানা ফজলুর রেহমান?

সম্প্রতি বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের অর্থনৈতিক উন্নয়ন কেবল অভিজাত শ্রেণির মধ্যেই সীমাবদ্ধ। এর ফলে অর্থনীতির বিভিন্ন সূচকে দেশটি ক্রমাগত পিছিয়ে পড়ছে।

পিডিএম এবং তত্ত্বাবধায়ক সরকারের আমলে দক্ষিণ এশীয় দেশটির মোট ঋণ বেড়েছে ১২ দশমিক ৪৩০ ট্রিলিয়ন রুপি। এই সময়ে তাদের সামগ্রিক ঋণের বোঝা বেড়েছে ৬৩ দশমিক ৩৯০ ট্রিলিয়ন রুপি, যার মধ্যে দেশীয় ঋণ ৪০ দশমিক ৯৫৬ ট্রিলিয়ন রুপি এবং বিদেশি ঋণ ২২ দশমিক ৪৩৪ ট্রিলিয়ন রুপি।

কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।