ভারত থেকে রামমন্দিরের ‘প্রসাদী চাল’ পৌঁছালো বাংলাদেশে

পশ্চিমবঙ্গ প্রতিনিধি পশ্চিমবঙ্গ প্রতিনিধি
প্রকাশিত: ০৯:২২ পিএম, ২১ জানুয়ারি ২০২৪

 

বর্তমানে ভারতের সবচেয়ে আলোচিত বিষয় হলো অযোধ্যার রাম মন্দিরের অভিষেক বা প্রাণ প্রতিষ্ঠা। সোমবার (২২ জানুয়ারি) এই মন্দিরের দ্বার উন্মোচন করবেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার আগেই রামমন্দিরের বিশেষভাবে পুজিত চাল ‘অক্ষত’ বা প্রসাদি চাল পাঠানো হয়েছে বাংলাদেশে।

রামমন্দির নিয়ে ভারতের রাজনৈতিক বিতর্ক এখন তুঙ্গে। এর মধ্যেই জাতি, ধর্ম-বর্ণ নির্বিশেষে দেশটির প্রত্যেক রাজ্যের নাগরিকদের বাসায় পৌঁছে দেওয়া হচ্ছে প্রসাদী চাল ও অযোধ্যায় যাওয়ার আমন্ত্রণপত্র। রামমন্দির নির্মাণকারী সংগঠন ‘শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র’র স্বেচ্ছাসেবকরা এ কর্মযজ্ঞ সম্পাদন করছেন।

জানা গেছে, রোববার (২১ জানুয়ারি) পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা জেলার বনগাঁ উত্তর আসনের বিজেপি বিধায়ক অশোক কীর্তনীয়া ও সেখানকার সনাতনী সম্প্রদায়ের মানুষের হাত ধরে পেট্রাপোল সীমান্ত দিয়ে বাংলাদেশে পৌঁছায় প্রসাদী চাল। পরে তা সীমান্তের ওপারে দাঁড়িয়ে থাকা বাংলাদেশ হিন্দু মহাজোট যশোর জেলার সভাপতি অমল অধিকারীর হাতে তুলে দেওয়া হয়।

jagonews24

প্রসাদী চালের সঙ্গে সঙ্গে অমল অধিকারীর হাতে তুলে দেওয়া হয় আমন্ত্রণপত্রও। এর পাশাপাশি বাংলাদেশের হিন্দু ধর্মাবলম্বী সবাইকে সোমবার সন্ধ্যায় বাড়িতে মাটির প্রদীপ জ্বালানোর অনুরোধ জানানো হয়েছে। এদিনের কর্মসূচিতে দুই দেশের সীমান্ত রক্ষী বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

এ বিষয়ে উত্তর ২৪ পরগনার বনগাঁ উত্তর আসনের বিধায়ক অশোক কীর্তনীয়া বলেন, সোমবার অযোধ্যায় রাম মন্দিরে প্রভু রামলালার প্রাণপ্রতিষ্ঠা হবে। প্রভু রামলালার প্রাণপ্রতিষ্ঠার প্রসাদী চাল বাংলাদেশের মানুষের কাছে পৌঁছে দিলাম। শুধু বাংলাদেশ নয়, পৃথিবীর সব দেশেই এই চাল পৌঁছে দিচ্ছি আমরা।

তিনি আরও বলেন, বাংলাদেশ আমাদের বন্ধু। তাই সে দেশের নাগরিকদেরও প্রভু রামের প্রসাদী চাল পাওয়ার অধিকার রয়েছে। অনেকে বলছেন, রামমন্দির নিয়ে রাজনীতি হচ্ছে। যারা মূলত এই ধরনের কথা বলছেন, তারাই রাজনীতি করতে চাইছেন।

বাংলাদেশ হিন্দু মহাজোট যশোর জেলার সভাপতি অমল অধিকারী বলেন, অযোধ্যায় যে রামের প্রাণপ্রতিষ্ঠা হচ্ছে এতে শুধু ভারত নয়, পুরো পৃথিবীর হিন্দু ধর্মাবলম্বী লোকজন খুশি। তাই প্রসাদি এই চাল হাতে পেয়ে নিজেকে গর্বিত মনে হচ্ছে। এই চাল বাংলাদেশে পাঠানোর জন্য বাংলাদেশের হিন্দু মহাজোট ও ছাত্র মহাজোটের পক্ষ থেকে ভারতকে ধন্যবাদ জানাই।

ডিডি/এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।