সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৮ জানুয়ারি ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫১ পিএম, ২৮ জানুয়ারি ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

কাবা শরিফ-মসজিদে নববীতে বিয়ে পড়ানোর অনুমতি দিলো সৌদি

কাবা শরিফ এবং মসজিদে নববীতে বিয়ে পড়ানোর অনুমতি দিয়েছে সৌদি আরব। মক্কা-মদিনায় আসা হজ ও ওমরাহ যাত্রীদের অভিজ্ঞতাকে আরও সমৃদ্ধ করার অংশ হিসেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সৌদির আল ওয়াতান পত্রিকার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে গালফ নিউজ।

মাদার তেরেসা অ্যাওয়ার্ড পেলেন বাংলাদেশের মির্জা আহমেদ

সেন্ট মাদার তেরেসা অ্যাওয়ার্ড-২০২৪ পেয়েছেন বাংলাদেশের মির্জা আহমেদ ইস্পাহানি। সামাজিক অবদানের স্বীকৃতি হিসেবে তাকে এ সম্মানে ভূষিত করা হয়। শনিবার (২৭ জানুয়ারি) কলকাতার আচার্য জগদীশ চন্দ্র বসু রোডের সেন্ট জেমস স্কুলের অডিটোরিয়ামে তাকে এ সম্মাননা দেয় আন্তর্জাতিক মাদার তেরেসা অ্যাওয়ার্ড কমিটি।

হামাসের মাত্র ২০ শতাংশ টানেল ধ্বংস করতে পেরেছে ইসরায়েল

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েল-হামাসের যুদ্ধ প্রায় চার মাসে গড়িয়েছে। কিন্তু এতদিন ধরে হামলা চালানোর পরও গাজা উপত্যকায় জটিল জালের মতো বিস্তৃত হামাসের টানেলের মাত্র ২০ শতাংশ ধ্বংস করতে পেরেছে ইসরায়েলি বাহিনী। অর্থাৎ এখনো হামাসের ৮০ শতাংশ টানেল অক্ষত রয়েছে।

ফিলিস্তিনে সাহায্য বন্ধ না করার আহ্বান জাতিসংঘ মহাসচিবের

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলায় জাতিসংঘের ত্রাণ ও শরণার্থী সংস্থার (ইউএনআরডব্লিউএ) কর্মীদের জড়িত থাকার অভিযোগ তোলে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল। এরপর গত দুদিনে ফিলিস্তিনে এ সংস্থায় অর্থায়ন স্থগিত করে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, ইতালি, জার্মানি, ফিনল্যান্ড, নেদারল্যান্ডস ও সুইজারল্যান্ড। কিন্তু জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস দেশগুলোকে অর্থায়ন ও সাহায্য অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন।

গাজায় যুদ্ধবিরতির লক্ষ্যে ফ্রান্সে উচ্চস্তরের আলোচনা

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় অস্থায়ী যুদ্ধবিরতি ও চলমান ইসরায়েলি আগ্রাসন বন্ধের লক্ষ্যে আলোচনা করতে ফ্রান্সে গেছেন মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ প্রধান উইলিয়াম বার্নস। স্থানীয় সময় রোববার (২৮ জানুয়ারি) ফ্রান্সের রাজধানী প্যারিসে ইসরায়েল, মিশর, কাতারের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন তিনি।

ক্রুজ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া

উত্তর কোরিয়া পূর্ব উপকূলে বেশ কয়েকটি ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে বলে নিশ্চিত করেছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী। গত কয়েক মাসে পারমাণবিক অস্ত্রধারী কমিউনিস্ট দেশটি বারবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাচ্ছে যার ফলে আঞ্চলিক উত্তেজনা বেড়ে গেছে। রোববার সিনপো বন্দরের কাছে ওই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়। ক্ষেপণাস্ত্রের সংখ্যা বা ধরন এখনও স্পষ্ট নয়।

সৌদিতে এক সপ্তাহের ব্যবধানে ১৯ হাজারের বেশি অভিবাসী গ্রেফতার

আবাসন, শ্রম এবং সীমান্তের নিরাপত্তা বিধি লঙ্ঘনের কারণে এক সপ্তাহে ১৯ হাজার ৩২১ জনকে গ্রেফতার করেছে সৌদি কর্তৃপক্ষ। সৌদি প্রেস এজেন্সির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। একটি সরকারি প্রতিবেদন অনুযায়ী, মোট ১১ হাজার ৪২৭ জনকে আবাসিক আইন লঙ্ঘনের জন্য গ্রেফতার করা হয়েছে।

গাজায় ইসরায়েলের তাণ্ডব, নিহত ২৬ হাজার ছাড়ালো

গাজায় ইসরায়েলি বাহিনীর তাণ্ডব থামছেই না। প্রায় চার মাস ধরে সেখানে অভিযান চালিয়ে যাচ্ছে ইসরায়েলি সৈন্যরা। সেখানে ২৬ হাজারের ফিলিস্তিনিকে হত্যা করা হয়েছে। গাজার হামাস-নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ৭ অক্টোবরের সংঘাত শুরুর পর থেকে এখন পর্যন্ত কমপক্ষে ২৬ হাজার ৪২২ জন নিহত হয়েছে।

বিশ্বের সবচেয়ে বড় প্রমোদতরীর যাত্রা শুরু

ফ্লোরিডার মিয়ামি বন্দর থেকে যাত্রা শুরু করেছে বিশ্বের সবচেয়ে বড় প্রমোদতরী। আইকন অব দ্য সিস নামের ওই প্রমোদতরীটি ৩৬৫ মিটার (১,১৯৭ ফুট) দীর্ঘ। রয়্যাল ক্যারিবিয়ান গ্রুপের মালিকানাধীন এই প্রমোদতরীতে ২০টি ডেক রয়েছে। এতে সর্বোচ্চ ৭ হাজার ৬০০ জন যাত্রী ভ্রমণ করতে পারবেন।

চলন্ত ট্রেনে কেরামতি দেখাতে গিয়ে ঝলসে গেলেন যুবক

চলন্ত ট্রেনে কেরামতির ঘটনা হামেশাই খবরের শিরোনামে আসে। কখনও সেই কেরামতি দেখাতে গিয়ে দুর্ঘটনারও শিকার হন। মৃত্যুর মতো ঘটনাও ঘটেছে। কিন্তু তার পরেও এই ‘বিপজ্জনক’ কেরামতি নিয়ে হুঁশ ফিরছে না। সম্প্রতি সেই তালিকায় জুড়ল আরও একটি ঘটনা। সেই ঘটনার একটি ভিডিও প্রকাশ্যে এসেছে।

এসএএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।