সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৯ জানুয়ারি ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫১ পিএম, ২৯ জানুয়ারি ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

জর্ডানে ড্রোন হামলায় ৩ মার্কিন সেনা নিহত

জর্ডানে একটি মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলার ঘটনায় যুক্তরাষ্ট্রের তিন সেনা নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও ২৫ জন সেনা সদস্য। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, কট্টর ইরান-সমর্থিত জঙ্গি গোষ্ঠী এই হামলা চালিয়েছে। তিনি বলেন, আমরা এর উপযুক্ত জবাব দেবো।

জর্ডানে মার্কিন ঘাঁটিতে হামলা চালিয়েছে যারা

জর্ডানে মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলার দায় স্বীকার করেছে ইরাকের একটি প্রতিরোধ গোষ্ঠী। ‘ইসলামিক রেজিস্ট্যানস’ নামের এই গোষ্ঠীট দাবি করেছে, ফিলিস্তিনের গাজায় ইসরাইল হত্যাযজ্ঞের জবাব হিসেবে চারটি মার্কিন ঘাঁটিতে হামলা চালিয়েছে তারা। এই হামলা নিয়ে যুক্তরাষ্ট্র ও ইরানের পাল্টাপাল্টি বক্তব্যের মধ্যেই হামলার দায় স্বীকার করলো ইরাকের এই গোষ্ঠীটি।

যুক্তরাষ্ট্রকে সতর্ক করলো ইরান

জর্ডান-সিরিয়া সীমান্তে মার্কিন ঘাঁটিতে হামলায় তিন সেনা নিহত হওয়ার ঘটনায় ইরানের দিকে অভিযোগ তুলেছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, কট্টর ইরান-সমর্থিত জঙ্গি গোষ্ঠী এই হামলা চালিয়েছে। এদিকে এমন অভিযোগের বিষয়ে যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়েছে তেহরান।

ইসরায়েলের হয়ে গুপ্তচরবৃত্তিচারজনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান

ইসরায়েলের হয়ে গুপ্তচরবৃত্তির ঘটনায় দোষী সাব্যস্ত হওয়ায় চারজনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান। দেশটির বিচার বিভাগ এ তথ্য নিশ্চিত করেছে। ইরানের একটি প্রতিরক্ষা সাইটে নাশকতার পরিকল্পনায় সহযোগিতা করার জন্য ওই ব্যক্তিরা দোষী সাব্যস্ত হন। তারা ইসরায়েলের হয়ে গুপ্তচরবৃত্তি করেছেন। স্থানীয় সময় সোমবার (২৯ জানুয়ারি) সকালে ওই চারজনের মৃত্যুদণ্ড কার্যকর হয়।

ইলন মাস্ককে টপকে বিশ্বের শীর্ষ ধনী এখন বার্নার্ড আর্নল্ট

সোমবার (২৯ জানুয়ারি) ফোর্বসের দ্য রিয়েল টাইম বিলিওনিয়ার লিস্টে দেখা গেছে, ২০৮ বিলিয়ন বা ২০ হাজার ৮০০ কোটি ডলারের সম্পদ নিয়ে তালিকার শীর্ষে অবস্থান করছেন তিনি। আর ২০৪ দশমিক ৭ বিলিয়ন বা ২০ হাজার ৪৭০ কোটি ডলারের সম্পদ নিয়ে তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন ইলন মাস্ক।

মার্চের প্রেসিডেন্ট নির্বাচনে পুতিনের প্রার্থিতা চূড়ান্ত

আসন্ন পেসিডেন্ট নির্বাচনের প্রার্থী হিসেবে আনুষ্ঠানিকভাবে ভ্লাদিমির পুতিনকে নিবন্ধন দিয়েছে রাশিয়ার নির্বাচন কমিশন। সোমবার (২৯ জানুয়ারি) তার নিবন্ধন চূড়ান্ত করা হয়। অবশ্য দেশটিতে পুতিনের মতো ‘জনপ্রিয়’ ও ‘শক্তিশালী’ আর কোনো প্রার্থী না থাকায় নির্বাচনে তার জয় একপ্রকার নিশ্চিত। চলতি বছরের মার্চ মাসের ১৫ থেকে ১৭ তারিখ পর্যন্ত অনুষ্ঠিত হবে এই নির্বাচন।

মালদ্বীপের প্রেসিডেন্ট মুইজ্জুর বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব আনছেন বিরোধীরা

মালদ্বীপের ‘চীনপন্থি’ প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জুর বিরুদ্ধে সংসদে অভিশংসন প্রস্তাব আনতে চলেছে দেশটির প্রধান বিরোধী দল মালদ্বীভিয়ান ডেমোক্র্যাটিক পার্টি (এমডিপি)। এরই মধ্যে দলটির সংসদ সদস্যরা প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব দেওয়ার জন্য বাকি সংসদ সদস্যদের কাছ থেকে পর্যাপ্ত সই সংগ্রহ করেছেন।

লোহিত সাগরে হামলা বন্ধে ইরানকে চাপ দিচ্ছে চীন?

সম্প্রতি গুঞ্জন উঠেছে যে, লোহিত সাগরে হুথি বিদ্রোহীদের হামলার হামলার লাগাম টানতে ইরানকে চাপ প্রয়োগ করছে চীন। তবে এ ধরনের অভিযোগ অস্বীকার করেছে তেহরান। ওই অঞ্চলে ইসরায়েলের সঙ্গে সম্পৃক্ত জাহাজেও হামলা চালানো হচ্ছে। ইয়েমেনের হুথি বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র হামলার কারণে চীনা জাহাজ চলাচল বাধাগ্রস্ত হচ্ছে।

ব্রাজিলে ছোট প্লেন বিধ্বস্ত হয়ে নিহত ৭

ব্রাজিলে একটি ছোট প্লেন বিধ্বস্ত হয়ে ৭ জন নিহত হয়েছে। দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় মিনাস গেরাইস রাজ্যে স্থানীয় সময় রোববার স্থানীয় সময় সকাল সাড়ে ১০টার দিকে এই দুর্ঘটনা ঘটে। প্রতিবেশী সাও পাওলো রাজ্যের ক্যাম্পিনাস থেকে উড়ে আসে এক ইঞ্জিনবিশিষ্ট ছোট প্লেনটি। মাঝ আকাশে বিধ্বস্ত হয়ে ইতাপেভাত শহরে আছড়ে পড়ে এটি।

পোষা প্রাণীদের নামে ৩০ কোটি টাকার সম্পত্তি লিখে দিলেন নারী

লিউ নামের ওই চীনা নারী একবার খুব অসুস্থ হয়ে পড়েন। কিন্তু তখন তার সন্তানদের কেউই তাকে দেখতে আসেননি। এমনকি, মায়ের কোনো খোঁজও নেননি তিন ছেলে-মেয়ে। জানা গেছে, ওই সময় লিউয়ের পাশে ছিল শুধু তার কুকুর-বিড়ালগুলো। তাই সন্তানদের পরিবর্তে নিজের পোষা প্রাণীদের নামে ২ কোটি ইউয়ান বা প্রায় ৩০ কোটি ৫৬ লাখ টাকা লিখে দিয়ে যেতে চান তিনি।

এসএএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।