সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৩১ জানুয়ারি ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫১ পিএম, ৩১ জানুয়ারি ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

সেনাপ্রধানকে বহিষ্কার করতে যাচ্ছেন জেলেনস্কি

ইউক্রেনের সেনাপ্রধান জেনারেল ভ্যালেরি জালুঝনিকে বহিষ্কার করার সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বিষয়টি নিয়েই এ সপ্তাহের শুরুতেই ব্যাপক গুঞ্জন উঠেছিল।

কলকাতা বইমেলায় শেষ দিনে জমজমাট বাংলাদেশ প্যাভিলিয়ন

শীত হঠাৎ উধাও। শহরজুড়ে বসন্তের আমেজ। মাঘ মাসের শীতে বসন্তের আমেজের মধ্যেই চলতি বছরে জন্য বিদায় নিলো ৪৭তম কলকাতা আন্তর্জাতিক বইমেলা। বাৎসরিক বই উৎসবের শেষ দিনে চিরাচরিত প্রথা মেনে বুধবার ৩১ জানুয়ারি ঘণ্টার ধ্বনিতে শেষ হলো এই বইমেলা।

পাকিস্তানে স্বতন্ত্র প্রার্থীকে গুলি করে হত্যা

পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়ার বাজুর জেলায় রেহান জেব খান নামের এক স্বতন্ত্র প্রার্থীকে গুলি করে হত্যা করা হয়েছে। বুধবার (৩১ জানুয়ারি) দেশটির পুলিশ এ তথ্য নিশ্চিত করেছে। আগামী ৮ ফেব্রুয়ারি দেশটিতে জাতীয় নির্বাচন হওয়ার কথা রয়েছে।

দুর্বৃত্তের হামলায় হাত ভাঙলো মালদ্বীপের প্রধান আইন কর্মকর্তার

মালদ্বীপের প্রধান আইন কর্মকর্তা অর্থাৎ, প্রধান কৌঁসুলি হুসাইন শামীমের উপর হামলার ঘটনা ঘটেছে। এতে তার ডান ভেঙে গেছে। বুধবার (৩১ জানুয়ারি) সকালের দিকে দেশটির রাজধানী মালেতে নিজ বাসভবনের কাছেই দুর্বৃত্তদের হামলার শিকার হন তিনি।

মালয়েশিয়ার নতুন রাজা সুলতান ইব্রাহিম

মালয়েশিয়ার ১৭তম রাজা হিসেবে অভিষিক্ত হয়েছেন সুলতান ইব্রাহিম। বর্তমান রাজা সুলতান ইব্রাহিম দেশটির দক্ষিণাঞ্চলীয় প্রদেশ জোহরের সুলতান।

মার্কিন যে কোনো হামলার চূড়ান্ত জবাব দিতে প্রস্তুত ইরান: আইআরজিসি

যে কোনো হামলার চূড়ান্ত জবাব দেওয়ার জন্য ইরান প্রস্তুত রয়েছে বলে মন্তব্য করেছেন ইরানের আইআরজিসির প্রধান হুসাইন সালামি। বুধবার (৩১ জানুয়ারি) যুক্তরাষ্ট্রকে ইঙ্গিত করে তিনি এই মন্তব্য করেন।

ইউক্রেন যুদ্ধবিরোধী রুশ ব্যান্ডদল থাইল্যান্ডে গ্রেফতার

থাইল্যান্ড ট্যুরে গিয়ে গ্রেফতার হয়েছেন ইউক্রেন যুদ্ধবিরোধী একটি রাশিয়ান-বেলারুশিয়ান রক ব্যান্ডদলের সাত সদস্য। থাইল্যান্ডের রিসোর্ট দ্বীপ ফুকেট ভ্রমণের সময় বিআই-২ নামের ব্যান্ডদলটি অনুমতি না নিয়েই সঙ্গীতানুষ্ঠান করে। আর এ অভিযোগেই শুক্রবার (২৬ জানুয়ারি) এটির সদস্যদের গ্রেফতার করা হয়।

ইতালির সঙ্গে অভিবাসন চুক্তির অনুমোদন দিলো আলবেনিয়ার আদালত

সমুদ্রপথে ইতালিতে পৌঁছানো অভিবাসনপ্রত্যাশীদের আলবেনিয়ায় রেখে আবেদন যাচাই-বাছাইয়ের লক্ষ্যে দুই দেশের মধ্যে হওয়া চুক্তির অনুমোদন দিয়েছে আলবেনিয়ার সাংবিধানিক আদালত।

যুক্তরাষ্ট্র-ব্রিটিশ যুদ্ধজাহাজে আরও হামলার হুমকি

ফিলিস্তিনিদের প্রতি সমর্থনে লোহিত সাগারে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের যুদ্ধজাহাজসহ সব ধরনের বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়ে আসছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। সেখানে এই হামলা অব্যাহত রাখা হবে বলেও জানিয়েছে ইরান সমর্থিত গোষ্ঠীটি। তবে হামলা-পাল্টা হামলার ঘটনায় এরই মধ্যে লোহিত সাগর দিয়ে জাহাজ চলাচল উল্লেখযোগ্য হারে কমে গেছে, যার প্রভাব পড়ছে আন্তর্জাতিক বাণিজ্যে।

জার্মানিতে দক্ষ কর্মীর চরম সংকট, দেশে দেশে ঘুরছেন মন্ত্রীরা

বছর পাঁচেক আগেও জার্মানির চিত্র এমন ছিল না। কর্মক্ষেত্রে দক্ষ কর্মীর তেমন অভাব ছিল না। প্রায় সব ক্ষেত্রেই পর্যাপ্ত কাজের লোক ছিল। শুধু জার্মানরা নন, ভিনদেশ থেকেও চাকরি করতে জার্মানিতে পাড়ি দিতেন বহু মানুষ। কিন্তু ২০২০ সালের পরে সে ছবি আচমকা পাল্টে যেতে থাকে। হঠাৎ করেই জার্মানি ছাড়ার হিড়িক পড়ে যায়।

এমএসএম/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।