সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১ ফেব্রুয়ারি ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৫ পিএম, ০১ ফেব্রুয়ারি ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

যুক্তরাষ্ট্রে বিমানবন্দরে হ্যাঙ্গার ধস, নিহত ৩

যুক্তরাষ্ট্রের আইডাহোর বোয়েস বিমানবন্দরের মাঠে একটি হ্যাঙ্গার ধসে পড়েছে। এতে অন্তত তিনজন নিহত হয়েছেন। আহত হয়েছেন নয়জন। স্থানীয় সময় বুধবার (৩১ জানুয়ারি) বিকেলে দুর্ঘটনাটি ঘটেছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

বরফের নিচে পর্যটনকেন্দ্র মানালি, বিপর্যস্ত জনজীবন

শীতের মৌসুমের অর্ধেকেরও বেশি সময় কেটে গেলেও হিমাচল প্রদেশের কুলু, মানালি, উত্তরাখণ্ডের অওলি, জম্মু-কাশ্মীরের গুলমার্গ ও সোনমার্গে তুষারপাতের দেখা মেলেনি। যে তুষারপাতের টানে এসব শৈলশহরে পর্যটকরা বারবার ছুটে যান, এবার হিমাচল, উত্তরাখণ্ড এমনকি ভূস্বর্গও তাদের হতাশ করেছে। জানুয়ারির শেষের দিকে এসে এসব জায়গায় হঠাৎ আবহাওয়ার রূপ বদলে গেছে।

ক্যানসার রোগীর সংখ্যা বাড়তে পারে ৭৫ শতাংশের বেশি

২০৫০ সালের মধ্যে বিশ্বজুড়ে ক্যানসার রোগীর সংখ্যা বাড়তে পারে ৭৫ শতাংশের বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ তথ্য জানিয়েছে।

পদত্যাগের পরপরই ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন গ্রেফতার

পদত্যাগের পরপরই ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনকে গ্রেফতার করেছে ভারতের অর্থনৈতিক গোয়েন্দা সংস্থা (ইডি)। তার বিরুদ্ধে অবৈধভাবে জমি কেনাবেচায় জড়িত থাকা ও অর্থপাচারের অভিযোগ আনা হয়েছে।

ইসরায়েলি হামলা পুরো অঞ্চলের জন্য হুমকি: কাতার

গাজায় অব্যাহত হামলা পুরো অঞ্চলের জন্য হুমকি বলে মন্তব্য করেছেন কাতারের প্রধানমন্ত্রী। তিনি সতর্ক করে বলেছেন, শিগগির গাজায় যুদ্ধ বন্ধ না হলে আঞ্চলিক সংঘাতের ঝুঁকি বাড়বে।

ইউক্রেনকে অর্থ সহায়তা দিতে মরিয়া ইইউ, টিকছে না হাঙ্গেরির আপত্তি

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পক্ষ থেকে ইউক্রেনকে আরও অর্থ সহায়তা দেওয়ার বিষয়ে আপত্তি জানিয়ে আসছে হাঙ্গেরি। কিন্তু এবার তাদের আপত্তিকে পাশ কাটিয়েই কিয়েভকে টাকা দেওয়ার উদ্যোগ নিয়েছে ইইউর বাকি সদস্য দেশগুলো।

ইয়েমেনে হুথিদের ড্রোনে মার্কিন হামলা

ইয়েমেনে হুথি বিদ্রোহীদের ড্রোন ও গ্রাউন্ড কন্ট্রোল সেন্টার লক্ষ্য করে হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। অন্তত ১০টি ড্রোনে এই হামলা চালানো হয়েছে।

লোহিত সাগরে মার্কিন জাহাজে হামলার দাবি হুথি বিদ্রোহীদের

ইয়েমেনের হুথি বিদ্রোহীরা জানিয়েছে, তারা লোহিত সাগরে যুক্তরাষ্ট্রের একটি বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়েছে। বাণিজ্যিক জাহাজ লক্ষ্য করে ওই অঞ্চলে এটাই সর্বশেষ হামলার ঘটনা। যুক্তরাষ্ট্র পরিচালিত ওই জাহাজটির নাম কেওআই বলে জানানো হয়েছে।

আরও এক কোটি নারীকে ‘লাখপতি দিদি’ করার পরিকল্পনা

ভারতে অন্তর্বর্তী বাজেট ঘোষণা করছেন দেশটির কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। বাজেট অধিবেশন শুরুর আগের এক বক্তৃতায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন এই বাজেট হতে চলেছে নারীত্বের উদযাপন।

ইমরান খানের রাজনৈতিক ক্যারিয়ার কি তবে শেষ?

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআই নেতা ইমরান খানকে তোশাখানা মামলায় গত বুধবার (৩১ জানুয়ারি) ১৪ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সাজা পেয়েছেন তার স্ত্রী বুশরা বিবিও। এর মাত্র একদিন আগে সাইফার মামলায় ইমরান ও তার দলের আরেক শীর্ষ নেতা পাকিস্তানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশিকে ১০ বছরের কারাদণ্ড দেন পাকিস্তানি আদালত।

এমএসএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।