সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২ ফেব্রুয়ারি ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৬ পিএম, ০২ ফেব্রুয়ারি ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

শাসককে হত্যা করে স্ত্রীকে অপহরণ

নাইজেরিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চচলে এক শাসককে হত্যা করে তার স্ত্রীকে অপহরণ করে নিয়ে গেছে অস্ত্রধারীরা। শুক্রবার (২ ফেব্রুয়ারি) দেশটির কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে।

ইসরায়েলি হামলায় সাড়ে ১১ হাজার শিশু নিহত

গাজায় ইসরায়েলের হামলায় সাড়ে ১১ হাজারের বেশি শিশু নিহত হয়েছে। চার মাসেরও কম সময়ে এত সংখ্যক শিশুর প্রাণ গেলো অবরুদ্ধ উপত্যকাটিতে।

পাকিস্তানে নিরাপত্তা বাহিনীর অভিযানে ২৪ সন্ত্রাসী নিহত

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে নিরাপত্তা বাহিনীর তিন দিনের অভিযানে অন্তত ২৪ সন্ত্রাসী নিহত হয়েছেন। শুক্রবার (২ ফেব্রুয়ারি) দেশটির আন্তঃবাহিনী জনসংযোগ (আইএসপিআর) বিভাগ এ তথ্য নিশ্চিত করেছে।

রুশ হামলায় ইউক্রেনে হাজার হাজার মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন

ইউক্রেনের মধ্য অঞ্চলে ব্যাপক ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। এসব হামলার লক্ষ্যবস্তু ছিল বিদ্যুৎ অবকাঠামো। এতে ইউক্রেনের হাজার হাজার মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছেন।

মালয়েশিয়ায় বন্দিশিবির থেকে পালিয়েছে শতাধিক রোহিঙ্গা

মালয়েশিয়ার একটি বন্দিশিবির থেকে শতাধিক রোহিঙ্গা শরণার্থী পালিয়েছে। সেখানে একটি দাঙ্গা ছড়িয়ে পড়ার পর এই ঘটনা ঘটে। তবে পালিয়ে যাওয়ার সময় রাস্তায় গাড়ির ধাক্কায় একজন মারা গেছেন। শুক্রবার (২ ফেব্রুয়ারি) দেশটির পুলিশ এ তথ্য জানিয়েছে।

২০২৩ সালে তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে ৬০ হাজার মানুষ মারা যায়

তুরস্ক ও সিরিয়ার সীমান্ত বরাবর গত বছর শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এতে ধ্বংসস্তূপে পরিণত হয় তুরস্কের দক্ষিণপূর্বাঞ্চল। শুক্রবার (২ ফেব্রুয়ারি) তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রণালয় নতুন করে মৃত্যুর সংখ্যা প্রকাশ করেছে। এতে দেখা গেছে, দেশটিতে আঘাত হানা ওই ভয়াবহ ভূমিকম্পে ৫৩ হাজার ৫৩৭ জন মারা গেছেন। ফলে দুই দেশ মিলিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ৬০ হাজার।

কেনিয়ায় ভয়াবহ গ্যাস বিস্ফোরণে নিহত ৩, আহত দুই শতাধিক

কেনিয়ায় ভয়াবহ গ্যাস বিস্ফোরণে তিনজন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন আরও প্রায় ৩০০ জন। বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) স্থানীয় সময় রাত সাড়ে ১১টার দিকে নাইরোবির এমবাকাসি জেলায় এ বিস্ফোরণ ঘটে।

যুক্তরাষ্ট্রে একের পর এক ভারতীয় শিক্ষার্থীর মৃত্যু ঘিরে রহস্য

যুক্তরাষ্ট্রে ভারতের সঙ্গে সম্পর্কযুক্ত একের পর এক শিক্ষার্থীর মৃত্যু ঘিরে হঠাৎই দানা বেঁধেছে রহস্য। গত বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) দেশটিতে ভারতীয় বংশোদ্ভূত আরেক শিক্ষার্থীর মরদেহ উদ্ধার হয়েছে । চলতি বছরে এ ধরনের চতুর্থ ঘটনা এটি।

‘দক্ষিণ ভারতের জন্য হয়তো আলাদা রাষ্ট্র লাগবে’

ভারতে লোকসভা নির্বাচনের আগে সবশেষ অন্তর্বর্তী বাজেট ঘোষণা করেছে নরেন্দ্র মোদীর সরকার। তবে বাজেটে দেশটির উত্তর ও দক্ষিণের রাজ্যগুলোর জন্য অর্থ বরাদ্দে ব্যাপক বৈষম্যের অভিযোগ উঠেছে। এই সমস্যার সমাধান না হলে দক্ষিণের রাজ্যগুলোর জন্য আলাদা রাষ্ট্র গঠন দরকার হবে বলে মন্তব্য করেছেন কর্ণাটকের একজন সংসদ সদস্য।

গাজায় নিহতের সংখ্যা ২৭ হাজার ছাড়ালো, কবে থামবে ইসরায়েল?

ইসরায়েলের নির্বিচার হামলায় অবরুদ্ধ গাজা উপত্যকায় নিহতের সংখ্যা ২৭ হাজার ছাড়িয়েছে। গত ৭ অক্টোবর ইসরায়েল-হামাস সংঘাত শুরুর পর থেকে গত বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) পর্যন্ত ২৭ হাজার ১৯ জন ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি সেনারা। শুক্রবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

এমএসএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।