সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৯ ফেব্রুয়ারি ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০১ পিএম, ০৯ ফেব্রুয়ারি ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

৮৮ আসন নিয়ে এগিয়ে ইমরান সমর্থিতরা, সরকার গঠন নিয়ে ধোঁয়াশা

পকিস্তানের জাতীয় নির্বাচনের ফলাফল ঘোষণা এখনো চলছে। সবশেষ তথ্য অনুযায়ী ইমরান খানের রাজনৈতিক দল তেহরিক-ই-ইনসাফ সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা ৮৮ আসনে জয় পেয়েছেন। নওয়াজের শরিফের পাকিস্তান মুসলীম লীগ জয় পেয়েছে ৬১ আসনে। ৫০ আসন নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে বিলওয়াল ভুট্টোর নেতৃত্বাধীন পাকিস্তান পিপলস পার্টি। অন্যন্য পেয়েছে ১৮টি। এখনো ফলাফল ঘোষাণা হয়নি ৪৮ আসনে। স্থগিত আছে এক আসনে।

গণনা শুরুর পর পেরিয়ে গেছে ২৪ ঘণ্টা, খবর নেই পূর্ণাঙ্গ ফলাফলের

পাকিস্তানের জাতীয় নির্বাচনে ভোট গণনা শুরু হওয়ার পর পেরিয়ে গেছে ২৪ ঘণ্টা। কিন্তু প্রকাশ হয়েছে মাত্র অর্ধেকের মতো আসনের ফলাফল। এতে অনেক প্রার্থী সুষ্ঠু নির্বাচন নিয়ে সন্দেহ প্রকাশ করছেন। অভিযোগ করছেন কারচুপির। করাবন্দি ইমরান খানের রাজনৈতিক দল তেহরিক-ই-ইনসাফের অভিযোগ অনিয়মের আশ্রয় নিতেই ফল প্রকাশে দেরি করা হচ্ছে।

রুশ তেল শোধনাগারে হামলার দাবি ইউক্রেনের

রাশিয়ার দুইটি তেল শোধনাগারে ড্রোন হামলার দাবি করেছে ইউক্রেন। রাশিয়ার দক্ষিণাঞ্চলের ক্রাসনোদর অঞ্চলে এই হামলা করা হয়। কিয়েভের নিরাপত্তা সার্ভিসের সূত্র এই তথ্য নিশ্চিত করেছে।

অর্ধেকের বেশি আসনের ফলাফল ঘোষণা, এগিয়ে ইমরান সমর্থিতরা

পাকিস্তানের জাতীয় নির্বাচনের অর্ধেকের বেশি আসনে ফলাফল ঘোষণা করা হয়েছে। অর্থাৎ ২৬৫ আসনের মধ্যে ১৩৯টি আসনের ফলাফল প্রকাশ করা হয়েছে। এর মধ্যে ইমরান সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা ৫৫ আসনে জয় পেয়েছেন।

গাজায় আরও ১০৭ ফিলিস্তিনিকে হত্যা

গাজায় আরও ১০৭ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। আহত হয়েছেন ১৪২ জন। গত ২৪ ঘণ্টায় দখলদার বাহিনীর তাণ্ডবে এই হতাহতের ঘটনা ঘটে।

এককভাবে সরকার গঠনে আত্মবিশ্বাসী ইমরান খানের দল

অভিযোগ ও অনিয়মের নানা অভিযোগের মধ্যেই পাকিস্তানে নির্বাচনের ফলাফল ঘোষণা হচ্ছে। সবচেয়ে বড় অভিযোগ ফলাফল ঘোষণার সময় নিয়ে। এদিকে এখন পর্যন্ত প্রকাশিত তথ্যে দেখা যাচ্ছে তিন দলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে।

১০৬ আসনের ৪৭টিতেই এগিয়ে ইমরান সমর্থিত প্রার্থীরা

পাকিস্তানের সাধারণ নির্বাচনের ভোট গণনা চলছে। শেষ খবর পাওয়া পর্যন্ত এখন পর্যন্ত এগিয়ে রয়েছেন কারাবন্দি ইমরান খান সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা। ঘোষণা হওয়া ১০৬টি আসনের ফলাফলে ৪৭টিতেই জয় পেয়েছেন ইমরানপন্থি স্বতন্ত্র প্রার্থীরা। দেশটির মোট সংসদীয় আসন ২৬৫টি।

‘দুর্বল স্মৃতিশক্তির বৃদ্ধ’ বলায় বেজায় চটেছেন বাইডেন

রাষ্ট্রীয় গোপন নথি ঠিকমতো না রাখতে পারা সংক্রান্ত এক তদন্ত প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে ‘দুর্বল স্মৃতিশক্তির বৃদ্ধ’ বলে দাবি করা হয়েছে। আর তাতেই বেজায় ক্ষেপেছেন মার্কিন প্রেসিডেন্ট। তদন্ত প্রতিবেদন প্রকাশের পর রীতিমতো সংবাদ সম্মেলন করে জো বাইডেন জানিয়েছেন, তার স্মৃতিশক্তি যথেষ্ট ভালো আছে।

ভারতে মসজিদ-মাদরাসা ভাঙা কেন্দ্র করে দাঙ্গা, নিহত ২

ভারতের উত্তরাখণ্ড প্রদেশে একটি মসজিদ ও মাদরাসা গুড়িয়ে দেওয়ার কেন্দ্র করে ছড়িয়ে পড়া দাঙ্গায় দুইজন নিহত ও অন্তত ২৫০ জন আহত হয়েছে। এ ঘটনার পর সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়ার পাশাপাশি পুরোপুরি বন্ধ রাখা হয়েছে ইন্টারনেট সংযোগ। পরিস্থিতি সামলাতে কারফিউ জারি করেছে স্থানীয় প্রশাসন। এমনকি, দাঙ্গাকারীদের দেখা মাত্রই গুলি করার আদেশ দেওয়া হয়েছে।

ফিলিপাইনে ভূমিধসের ৬০ ঘণ্টা পর জীবিত শিশু উদ্ধার

ফিলিপাইনের ফিলিপাইনের দক্ষিণাঞ্চলের একটি পার্বত্য এলাকায় ভূমিধসের ৬০ ঘণ্টা পর এক শিশুকে জীবিত উদ্ধার করা হয়েছে। বিষয়টিকে ‘অলৌকিক’ বলেই দাবি করছেন উদ্ধারকর্মীরা।

এমএসএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।