সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৫ ফেব্রুয়ারি ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০৬ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ক্যানসার চিকিৎসায় সুখবর দিলেন পুতিন

রাশিয়ান বিজ্ঞানীরা ক্যানসারের টিকা তৈরির শেষ পর্যায়ে পৌঁছে গেছেন। শিগগির তা রোগীদের জন্য বাজারে চলে আসবে। এমন কথাই জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

দেবকে দিল্লিতে ডাকলো ইডি, তৃণমূলের দাবি ‘প্রতিহিংসার রাজনীতি’

পশ্চিমবঙ্গে তৃণমূলের সংসদ সদস্য ও অভিনেতা দেবকে ফের সমন ইডির। ২১ ফেব্রুয়ারি দিল্লিতে তলব করা হয়েছে তাকে। তবে এই পদক্ষেপকে প্রতিহিংসার রাজনীতি বলছে তৃণমূল। বিষয়টি নিয়ে দেবের কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

রাশিয়ায় ইউক্রেনের হামলা, নিহত ৫

রাশিয়ার বেলগ্রোদ শহরে হামলার ঘটনায় অন্তত ৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ১৮ জন। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) অঞ্চলটির গভর্নর এ তথ্য নিশ্চিত করেছেন।

ইসরায়েলি হামলার প্রতিশোধ নিতে মরিয়া হিজবুল্লাহ

লেবাননে ১২টি বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। এতে অন্তত ১০ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। মূলত হিজবুল্লাহকে লক্ষ্য করে এই হামলা চালায় দখলদার বাহিনী। এখন এর প্রতিশোধ নিতে মরিয়া হয়ে উঠেছে লেবাননের সশস্ত্র গোষ্ঠীটি।

পাকিস্তানে নির্বাচন যেতে না যেতেই বাড়ছে পেট্রল-ডিজেল-গ্যাসের দাম

পাকিস্তানে নির্বাচনের এক সপ্তাহ যেতে না যেতেই দাম বাড়তে চলেছে পেট্রল, ডিজেল ও গ্যাসের। আগামী শুক্রবারই (১৬ ফেব্রুয়ারি) জ্বালানি তেলের দাম বাড়ানোর ঘোষণা আসতে পারে বলে জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যমগুলো।

আইয়ুব খানের নাতিকে প্রধানমন্ত্রী প্রার্থী করলেন ইমরান খান

পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে ওমর আইয়ুবকে মনোনীত করেছে ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। ওমর আইয়ুব হলেন দেশটির সাবেক সামরিক স্বৈরশাসক আইয়ুব খানের নাতি।

ইন্দোনেশিয়ায় নির্বাচন, জয় দাবি প্রাবোও সুবিয়ানতোর

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে বেসরকারি ফলাফলে ব্যাপকভাবে এগিয়ে রয়েছেন প্রতিরক্ষামন্ত্রী প্রাবো সুবিয়ানতো। এমন পরিস্থিতিতে নিজেকে জয়ী হিসেবে ঘোষণা করেছেন তিনি।

ভালোবাসা দিবসে বাগদান সারলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী

বিশ্ব ভালোবাসা দিবসে বাগদান সারলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ। গত ১৪ ফেব্রুয়ারি চার বছরের সঙ্গী জোডি হেইডনের আঙুলে আংটি পরিয়ে শুভকাজ সেরেছেন তিনি।

ট্রাম্প নন, হোয়াইট হাউজে ফের বাইডেনকে চান পুতিন

ডোনাল্ড ট্রাম্প নন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনকেই দেখতে চান রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। কারণ, তার মতে, ট্রাম্পের তুলনায় বাইডেন ‘অনেক বেশি অনুমানযোগ্য’। তবে আগামীতে যে-ই মার্কিন প্রেসিডেন্ট হোন, তার সঙ্গে ক্রেমলিন কাজ করতে প্রস্তুত বলে জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট। খবর এএফপির।

যুক্তরাষ্ট্রে সুপার বোল প্যারেডে গুলি, নিহত ১ আহত ২১

যুক্তরাষ্ট্রে এবারের সুপার বোলেও জয় পেয়েছে জনপ্রিয় ফুটবল দল কানসাস সিটি চিফস। বুধবার (১৪ ফেব্রুয়ারি) এ উপলক্ষে বিজয় মিছিল ও সমাবেশের আয়োজন করা হয়েছিল। সেই মিছিলে এলোপাতাড়ি গুলির ঘটনা ঘটেছে। এতে অন্তত একজন নিহত এবং ২১ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে বেশ কয়েকজন শিশুও রয়েছে।

এমএসএম/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।