সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৬ ফেব্রুয়ারি ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:১১ পিএম, ১৬ ফেব্রুয়ারি ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

৮ ফেব্রুয়ারির নির্বাচন গণতন্ত্রের ওপর বড় আক্রমণ: পিটিআই

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) দাবি ৮ ফেব্রুয়ারির নির্বাচনে অন্তত ৮৫ আসনের ফলাফলে কারচুপি করা হয়েছে। এসব আসনে তাদের সমর্থিত প্রার্থীরা জয় পেয়েছিল। তাই এমন অনিয়মকে পাকিস্তানের গণতন্ত্রের ওপর বড় আক্রমণ বলে মন্তব্য করেছে দলটি।

রাশিয়ায় বিরোধী নেতার মৃত্যু, পুতিনকে দায়ী করলেন জেলেনস্কি

রাশিয়ায় বিরোধী নেতা নাভালনি কারাবন্দি অবস্থায় মারা গেছেন। শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) হঠাৎ তার মৃত্যুর খবর আসে। এরপর পশ্চিমা দেশগুলো পুতিনের দিকে অভিযোগ তুলে বিবৃতি দিতে শুরু করে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, আলেক্সি নাভালনির মৃত্যুর জন্য পুতিন দায়ী। এজন্য পুতিনকে জবাবদিহির আওতায় আনা হবে বলেও জানান তিনি।

‘খারাপ’ সময়ে দেবের পাশে দাঁড়ালেন মিঠুন চক্রবর্তী

পশ্চিমবঙ্গের তৃণমূলের সংসদ সংদস্য ও অভিনেতা দেবকে ফের সমন ইডির। ২১ ফেব্রুয়ারি দিল্লিতে তলব করা হয়েছে তাকে। দেবকে ইডি তলবের ঘটনাকে পুরোটাই প্রতিহিংসার রাজনীতি বলছে তৃণমূল।

কারাগারে রাশিয়ার বিরোধী নেতা নাভালনির মৃত্যু

রাশিয়ায় আলোচিত বিরোধী নেতা আলেক্সি নাভালনি মারা গেছেন। কারাগারে তার মৃত্যু হয়েছে। এর আগে রাশিয়ার একটি আদালত তাকে ১৯ বছরের কারাদণ্ড দেন। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে আল-জাজিরা এ তথ্য জানিয়েছে।

ইসরায়েলি অভিযানে গাজায় নাসের হাসপাতালে ‘বিপর্যয়’

ইসরায়েলের সামরিক বাহিনী দাবি করেছে তারা গাজার দক্ষিণাঞ্চলের প্রধান হাসপাতালে অভিযান চালিয়ে কয়েক ডজন সন্দেহভাজনকে আটক করেছে। সে সময় হাসপাতালের কর্মী ও রোগীদের গোলাগুলির মুখে জোর করে পালিয়ে যেতে বাধ্য করা হয়েছে।

নির্বাচন বাতিল চেয়ে পাকিস্তানের সুপ্রিমকোর্টে আবেদন

নির্বাচন বাতিল চেয়ে পাকিস্তানের সুপ্রিমকোর্টে আবেদন করা হয়েছে। এই আবেদনের শুনানিতে সম্মতি দিয়েছে তিন সদস্যের বেঞ্চ।

ইমরান খানের স্ত্রীকে অ্যাসিড মেশানো খাবার দেওয়ার অভিযোগ

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের স্ত্রী বুশরা বিবিকে অ্যাসিড মিশ্রিত খাবার দেওয়ার অভিযোগ উঠেছে। বিষক্রিয়ায় গত ৫ দিন ধরে তার পাকস্থলীতে প্রচণ্ড ব্যথা হচ্ছে বলে দাবি করেছে ইমরান খানের দল পাকিস্তান তেহেরিক-ই-ইনসাফ। এমন অবস্থায় জরুরি ভিত্তিতে বুশরা বিবির স্বাস্থ্য পরীক্ষা ও প্রয়োজনীয় চিকিৎসার ব্যবস্থা করার আহ্বান জানিয়েছে পিটিআই।

গ্রিসে বৈধতা পেলো সমলিঙ্গের বিয়ে

খ্রিস্টান অর্থোডক্স সংখ্যাগরিষ্ঠ দেশ হওয়া সত্ত্বেও সমলিঙ্গের বিয়েকে বৈধতা দিলো গ্রিস। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) দেশটির পার্লামেন্টে এ সংক্রান্ত একটি বিল পাস হয়। সেখানে সমলিঙ্গ বিয়ের পক্ষে ভোট পড়ে ১৭৬টি ও বিপক্ষে ৭৬টি।

দিল্লিতে রঙের কারখানায় অগ্নিকাণ্ড, নিহত ১১

ভারতের দিল্লিতে একটি রঙের কারখানায় অগ্নিকাণ্ডে ১১ জন নিহত হয়েছেন। এ ঘটনায় একজন পুলিশ সদস্যসহ চারজন আহতও হয়েছেন। এখনো দুজন নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছে স্থানীয় ফায়ার সার্ভিস।

জাপানকে টপকে তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ জার্মানি

অর্থনৈতিক মন্দার কবলে পড়ে জার্মানির কাছে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির অবস্থান হারিয়েছে এশিয়ার দেশ জাপান। জাপান সরকারের প্রকাশিত তথ্যের বরাত দিয়ে বৃহস্পতিবার মার্কিন সংবাদমাধ্যম ফোর্বস এ তথ্য জানিয়েছে।

৪৩ বছর পর ফুলন দেবীর সেই হত্যাকাণ্ডের রায় ঘোষণা

আশির দশকে ধর্ষণের বদলা নিতে ২০ জনকে হত্যা করেছিলেন ভারতের ‘দস্যুরানী’ বা ধর্ষকদের যমদূত ফুলন দেবী ও তার দলের সদস্যরা। সেই হত্যাকাণ্ডের ৪৩ বছর পর বুধবার (১৪ ফেব্রুয়ারি) শেষ দুই জীবিত অভিযুক্তের সাজা ঘোষণা করলেন উত্তর প্রদেশের কানপুর জেলার একটি আদালত।

এমএসএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।