সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৮ ফেব্রুয়ারি ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫২ পিএম, ১৮ ফেব্রুয়ারি ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ইসরায়েলি হামলায় গাজায় নিহতের সংখ্যা ২৯০০০ ছুঁই ছুঁই
গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর তাণ্ডব যেন থামছেই না। এখন পর্যন্ত সেখানে প্রায় ২৯ হাজার ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েল। ওয়াফা নিউজ এজেন্সির এক প্রতিবেদনে বলা হয়েছে, মধ্য গাজার দেইর আল-বালাহ এবং রাফাহ প্রান্তে ইসরায়েলি বাহিনী হামলা চালানোয় এক রাতেই ১০ ফিলিস্তিনি নিহত হয়েছে।

গাজায় যুদ্ধবিরতি নিয়ে ‘গেম খেলছেন’ নেতানিয়াহু: হামাস মুখপাত্র
গাজায় যুদ্ধবিরতির বিষয়ে আলোচনা নিয়ে এখনও ‘গেম খেলছেন’ ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের শীর্ষ মুখপাত্র ওসামা হামদান এমন মন্তব্য করেছেন। বৈরুত থেকে আল জাজিরাকে হামদান বলেন, যুদ্ধবিরতির বিষয়ে মতানৈক্যের মূল কারণ হচ্ছেন নেতানিয়াহু এবং তিনি ‘গেম খেলছেন’।

শরিফ-জারদারি জোটে এখনো হয়নি ‘দেওয়া-নেওয়া’র সমঝোতা
পাকিস্তানে নির্বাচন হয়েছে ১০ দিন পার হতে চলেছে। কিন্তু জোট সরকার গড়ে ক্ষমতা ভাগাভাগির বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি নওয়াজ শরিফের দল পিএমএল-এন এবং বিলওয়াল ভুট্টো জারদারির পিপিপি। তাদের বৈঠকগুলো বারবার সিদ্ধান্তবিহীনভাবে শেষ হচ্ছে। যদিও দুই দলই দাবি করেছে, আলোচনায় ‘উল্লেখযোগ্য অগ্রগতি’ হয়েছে।

পাকিস্তানে পদত্যাগ করা সেই নির্বাচনী কর্মকর্তা আটক
পাকিস্তানের সদ্য সমাপ্ত নির্বাচনে কারচুপির দায় স্বীকার করে পদত্যাগ করা রাওয়ালপিন্ডি ডিভিশনের কমিশনার লিয়াকত আলী চাতাকে আটক করেছে পুলিশ। রোববার (১৮ ফেব্রুয়ারি) সংবাদমাধ্যম ডনের প্রতিবেদনে জানানো হয়, সংবাদ সম্মেলনে পদত্যাগের পর পুলিশের কাছে গিয়ে আত্মসমর্পণ করেন চাতা। পরে তার অফিসে অভিযান চালিয়ে সেটি বন্ধ করে দেয় পুলিশ।

ইউক্রেনের ‘প্রতিরোধের প্রতীক’ আভদিভকা শহর দখলে নিলো রাশিয়া
ইউক্রেনীয় প্রতিরোধের প্রতীক হিসেবে বিবেচিত আভদিভকা শহরের দখল নিয়েছে রাশিয়া। যুদ্ধ চালানোর মতো গোলাবারুদের অভাব এবং চতুর্দিক থেকে ঘেরাও হওয়া এড়াতে গত শনিবার (১৭ ফেব্রুয়ারি) শহরটি থেকে সৈন্য ফিরিয়ে নিয়েছে ইউক্রেন। এর ফলে রাশিয়ায় নির্বাচনের আগ মুহূর্তে যুদ্ধের ময়দানে আরও একটি প্রতীকী জয় পেলেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ইউক্রেনকে ৬০ বিলিয়ন ডলার সহায়তা দেবে যুক্তরাষ্ট্র
ইউক্রেনকে ৬০ বিলিয়ন ডলার সহায়তা দেবে যুক্তরাষ্ট্র। এ বিষয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে আশ্বস্ত করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে ইউক্রেনের এই সহায়তা পেতে হলে তা আগে কংগ্রেসের চূড়ান্ত ভোটে পাস হতে হবে। যদিও বাইডেন জেলেনস্কিকে বলেছেন যে, এই বিল পাস হওয়ার বিষয়ে তিনি আশাবাদী।

নাভালনিকে শ্রদ্ধা জানাতে গিয়ে রাশিয়ায় চার শতাধিক আটক
রাশিয়ার কারাবন্দী বিরোধী নেতা আলেক্সি নাভালনির মৃত্যুর পর তাকে শ্রদ্ধা জানানো ও তার স্মরণে র‌্যালি করায় চার শতাধিক মানুষকে আটক করেছে স্থানীয় পুলিশ। শনিবার (১৭ ফেব্রুয়ারি) রাশিয়ার বিভিন্ন এলাকা থেকে তাদের আটক করা হয়। রুশ মানবাধিকার সংস্থা ওভিডি-ইনফোর বরাতে এসব তথ্য জানায় দ্য নিউইয়র্ক টাইমস।

প্যারলে মুক্তি পেয়েছেন থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী
প্যারলে মুক্তি পেয়েছেন থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাসকিন সিনাওয়াত্রা। মুক্তি পাওয়ার পর রাজধানী ব্যাংককে নিজ বাড়িতে ফিরেছেন তিনি। একটি পুলিশ হাসপাতাল থেকে তাকে প্যারলে মুক্তি দেওয়া হয়েছে। দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের কারণে এক বছর সাজা ভোগ করেছেন তিনি।

আফগানিস্তানের কান্দাহারে ‘জীবন্ত বস্তুর’ ছবি তোলা নিষেধ!
আফগানিস্তানের কান্দাহারে যেকোনো ধরনের ‘জীবন্ত বস্তুর’ ছবি তোলা থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে স্থানীয় প্রশাসন। রোববার (১৮ ফেব্রুয়ারি) স্থানীয় সামরিক-বেসামরিক কর্মকর্তাদের উদ্দেশ্যে লেখা এক চিঠিতে এ নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। কান্দাহার প্রদেশটিকে বলা হয় তালেবানের জন্মস্থান।

ক্যাম্পাসে পড়ে ছিল ইউটিউবের সাবেক সিইও’র ছেলের মরদেহ
ইউটিউবের সাবেক সিইও সুসান ওয়াজসিকির ছেলে মার্কো ট্রপার মারা গেছেন। সপ্তাহের শুরুতে যুক্তরাষ্ট্রের বার্কলি ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার ছাত্রাবাস থেকে ট্রপারকে মৃত অবস্থায় উদ্ধার করা হয়। তার পরিবারের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

কেএএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।