আফগানিস্তানে প্রকাশ্যে দুজনের মৃত্যুদণ্ড কার্যকর হচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৫৮ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০২৪
ছবি সংগৃহীত

পূর্ব আফগানিস্তানের একটি ফুটবল স্টেডিয়ামে প্রকাশ্যে দুজনের মৃত্যুদণ্ড কার্যকর করতে যাচ্ছে আফগানিস্তান। প্রাদেশিক কর্মকর্তারা বলছেন, তালেবান ক্ষমতা গ্রহণের পর এ নিয়ে প্রকাশ্যে চারজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হচ্ছে। বার্তা সংস্থা এএফপি এ তথ্য নিশ্চিত করেছে।

গজনি প্রদেশের তথ্য ও সংস্কৃতি বিভাগ এক নোটিশে জানিয়েছে যে, বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) প্রকাশ্যে এই শাস্তি কার্যকর হবে। তবে যাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হবে তারা কী ধরনের অপরাধ করেছেন সে বিষয়ে পরিষ্কার কোনো তথ্য দেওয়া হয়নি।

১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবানের প্রথম শাসনামলে জনসমক্ষে মৃত্যুদণ্ড কার্যকর বেশ স্বাভাবিক ঘটনা ছিল। তবে ২০২১ সালের আগস্টে নতুন করে তালেবান আফগানিস্তানের ক্ষমতায় ফিরে আসার পর মাত্র দুজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। ওই দুজন হত্যাকাণ্ডে অভিযুক্ত ছিল।

দেশটিতে চুরি, ব্যভিচার এবং মদ্যপানসহ অন্যান্য অপরাধের জন্য শাস্তি হিসেবে প্রকাশ্যে বেত্রাঘাত করা হয়ে থাকে। গত বছর শরিয়ার সব দিক সম্পূর্ণরূপে বাস্তবায়নের নির্দেশ দেন তালেবানের সর্বোচ্চ নেতা হিবাতুল্লাহ আখুন্দজাদা।

আরও পড়ুন: 

আফগানিস্তানে ২০২৩ সালের জুনে সর্বশেষ মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল। সে সময় লাঘমান প্রদেশের একটি মসজিদের মাঠে প্রায় দুই হাজার মানুষের সামনে একজন ব্যক্তিকে গুলি করে মৃত্যু নিশ্চিত করা হয়। তিনি হত্যাকাণ্ডে অভিযুক্ত ছিলেন।

টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।